Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৯ মে ২০২১ ||  বৈশাখ ২৬ ১৪২৮ ||  ২৬ রমজান ১৪৪২

ডিএসইতে প্রি ওপেনিং সেশন পুনরায় শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৪, ২২ এপ্রিল ২০২১  
ডিএসইতে প্রি ওপেনিং সেশন পুনরায় শুরু

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার (২২ এপ্রিল) থেকে পুনরায় প্রি ওপেনিং সেশন শুরু হয়েছে। এছাড়া, ওপেনিং, ক্লোজিং ও পোস্ট-ক্লোজিং সেশন বহাল হয়েছে। 

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পরবর্তী নির্দেশনা পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

করোনা পরিস্থিতিতে লকডাউনের কারণে ব্যাংকিং কার্যক্রমের সময় সীমা কমে আসায় প্রি ওপেনিং সেশন বন্ধ রাখা হয়। তবে বিয়োগকারীদের স্বার্থ বিবেচনা করে তা পুনরায় চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে।

তথ্য মতে, বৃহস্পতিবার থেকে ডিএসইর প্রি ওপেনিং সেশন শুরু হচ্ছে সকাল ৯টা ৪৫ মিনিটে। আর ওপেনিং সেশন শুরু সকাল ১০টা। এ সেশনে বিনিয়োগকারীরা শুধু শেয়ার ক্রয় বা বিক্রয় আদেশ দিতে পারবেন। এই সেশনে একটি আইডিয়াল ওপেনিং প্রাইস নির্ধারণ করা হবে। সর্বোচ্চ সংখ্যক ক্রেতা এবং বিক্রেতা যেই প্রাইসে থাকবে সেটাই হবে ওপেনিং প্রাইস। নিয়মিত সময়ে যেয়ে এই ওপেনিং প্রাইসে লেনদেনটি সম্পন্ন হবে। পরবর্তীতে স্বাভাবিক নিয়মে নিয়মিত সেশনটি চালু থাকবে।

এদিকে, দুপুর সাড়ে ১২টায় স্বাভাবিক লেনদেন শেষ হওয়ার পর শুরু হবে ক্লোজিং ও পোস্ট ক্লোজিং সেশন। দুপুর সাড়ে ১২টা থেকে পৌনে ২টা পর্যন্ত ক্লোজিং ও পোস্ট ক্লোজিং সময় ধরা হবে। এ সময়ে বিনিয়োগকারীরা নতুন করে কোনো শেয়ার দর প্রস্তাব করতে পারবেন না। শুধু ক্লোজিং প্রাইসে শেয়ার ক্রয় বা বিক্রয়ের সুযোগ পাবেন।

ঢাকা/এনটি/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়