ঢাকা     মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২ ||  আষাঢ় ২১ ১৪২৯ ||  ০৫ জিলহজ ১৪৪৩

ঋণ শ্রেণিকরণ সুবিধা ডিসেম্বর পর্যন্ত করার দাবি এফবিসিসিআইয়ের

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৯, ৩০ জুন ২০২১  
ঋণ শ্রেণিকরণ সুবিধা ডিসেম্বর পর্যন্ত করার দাবি এফবিসিসিআইয়ের

বিনা শর্তে সব ব্যবসা বাণিজ্য ও শিল্প খাতের ঋণ শ্রেণিকরণ সুবিধা ৩১ ডিসেম্বর (২০২১) পর্যন্ত বাড়ানোর আহ্বান জানিয়েছে এফবিসিসিআই।

বুধবার (৩০ জুন) বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে কবিরের সঙ্গে বৈঠকে এই দাবি জানান এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।  কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর দপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হয়।  বৈঠকে এফবিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট এম এ মোমেন, আমীন হেলালী এবং সাবেক পরিচালক মঞ্জুর আহমেদ উপস্থিত ছিলেন। 

এ সময় ঋণ বিরূপমানে শ্রেনীকরণ প্রক্রিয়ার সময়সীমা বৃদ্ধিকরণ নিয়ে বাংলাদেশ ব্যাংক গভর্নরের সঙ্গে আলোচনা করেন এফবিসিসিআই সভাপতি। প্রস্তাবিত বিষয়ে গভর্নরের পক্ষ থেকে কি বলা হয়েছিল, সে বিষয়ে বিসিসিআই কোনো তথ্য জানায়নি।

জসিম উদ্দিন বলেন, চলমান করোনা পরিস্থিতির কারণে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য এবং অর্থনৈতিক কার্যক্রমেও ব্যাপক বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।  বিশ্বজুড়ে বিধ্বস্ত অর্থনৈতিক কার্যক্রমের অনিশ্চিত পুনরুদ্ধারের পটভূমিতে ঋণগ্রহীতারা ব্যাংক ঋনের কিস্তি পরিশোধ করার সক্ষমতা হারাচ্ছেন।  অধিকাংশ শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠান সচল রাখতে হিমশিম খাচ্ছেন এবং ঋণের কিস্তি সময়মত পরিশোধ করতে পারছেন না।

এফবিসিসিআই সভাপতি বলেন, বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রদত্ত সুবিধাসমূহের মেয়াদ কোভিড পরিস্থিতির উন্নতি এবং ব্যবসায়িক কার্যক্রম স্বাভাবিক না হওয়া পর্যন্ত বৃদ্ধি করা না হলে অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান অনিচ্ছাকৃত খেলাপি  গ্রাহকে পরিণত হবে।  ফলে ব্যাংকিং খাতসহ পুরো অর্থনীতি বিপর্যস্ত হবে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন। 

/শিশির/এসবি/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়