Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১২ ১৪২৮ ||  ১৭ সফর ১৪৪৩

বেক্সিমকোর বন্ড কেনায় অগ্রাধিকার পাবেন যারা  

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৭, ১৩ জুলাই ২০২১  
বেক্সিমকোর বন্ড কেনায় অগ্রাধিকার পাবেন যারা  

দেশে প্রথমবারের মতো পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি লিমিটেড (বেক্সিমকো লিমিটেড) এর ৩ হাজার কোটি টাকার গ্রিন সুকুক বন্ড কেনায় অগ্রাধিকার সুবিধা পাবেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। তবে যেসব শেয়ারহোল্ডারদের কাছে আগামী ১৯ জুলাই শেয়ার থাকবে শুধু তারাই কোম্পানির বন্ড কেনায় অগ্রাধিকার পাবেন। ওই দিন কোম্পানির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

এর আগে গত ২৩ জুন বেক্সিমকোর বন্ডের বিষয়ে প্রাথমিক সম্মতি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

জানা গেছে, বেক্সিমকো ৩ হাজার কোটি টাকার ৫ বছর মেয়াদী সিকিউরড কনভার্টেবল অথবা রেডিমেবল অ্যাসেট ব্যাকড গ্রিন সুকুক ইস্যু করবে।

প্রস্তাবিত গ্রিন সুকুকটি ২২.৫০ বিলিয়ন প্রাইভেট প্লেসমেন্ট (৭.৫০ বিলিয়ন বিদ্যমান শেয়ার হোল্ডারদের কাছ থেকে এবং ১৫.০০ বিলিয়ন বিদ্যমান শেয়ারহোল্ডার ব্যতীত অন্যান্য বিনিয়োগকারীদের কাছ থেকে) এর মাধ্যমে এবং ৭.৫০ বিলিয়ন প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) এর মাধ্যমে ইস্যু করা হবে।

এই সুকুক ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে বেক্সিমকো লিমিটেডের টেক্সটাইল ইউনিটের কার্যক্রম বর্ধিতকরণ এবং বেক্সিমকো লিমিটেড দুটি সরকার অনুমোদিত সাবসিডিয়ারি নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন প্রকল্পে (তিস্তা সোলার লিমিটেড এবং করতোয়া সোলার লিমিটেড) বাস্তবায়নের পাশাপাশি নবায়নযোগ্য বিদ্যুৎ উন্নয়ন এবং সরক্ষণ নিশ্চিত করবে। এই সুকুকের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০০ টাকা। সুকুকটির ন্যূনতম সাবস্ক্রিপশন ৫ হাজার টাকা, ন্যূনতম লট ৫০টি। সুকুকটির সর্বনিম্ন পিরিয়ডিক ডিস্ট্রিবিউশন রেট ৯ শতাংশ।

বেক্সিমকোর এই সুকুকের ইস্যু ম্যানেজার, অ্যারেঞ্জার ও অ্যাডভাইজার হিসেবে দায়িত্ব পালন করছে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড এবং অগ্রণী ইক্যুয়িটি অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। আর ট্রাস্টি হিসেবে আছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

ঢাকা /এনএফ/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়