Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৩ ১৪২৮ ||  ০৯ সফর ১৪৪৩

শেয়ারবাজারে বিনিয়োগ বাড়াতে যুক্তরাষ্ট্রে ‘রোড শো’ সোমবার শুরু

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৭, ২৪ জুলাই ২০২১   আপডেট: ১৯:৪২, ২৪ জুলাই ২০২১
শেয়ারবাজারে বিনিয়োগ বাড়াতে যুক্তরাষ্ট্রে ‘রোড শো’ সোমবার শুরু

আন্তর্জাতিক অঙ্গনে দেশের শেয়ারবাজারের ব্যাপ্তি এবং বিদেশি বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সেই ধারাবহিকতায় শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি, বিনিয়োগের সুযোগ-সুবিধা এবং উন্নয়নমূলক কর্মকাণ্ডের ব্যাপকতা তুলে ধরতে মার্কিন যুক্তরাষ্ট্রে ‘রোড শো’ আয়োজন করা হয়েছে। এ আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন।

‘দি রাইজ অব বেঙ্গল টাইগার: পটেনশিয়ালস অব ট্রেড এবং ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’- শীর্ষক এ রোড শো  যুক্তরাষ্ট্রের ৪ শহরে আগামী ২৬ জুলাই (সোমবার) থেকে ২ আগস্ট (সোমবার) পর্যন্ত চলবে।

যুক্তরাষ্ট্রে এবারের রোড শো’ তে দুবাইয়ের চেয়েও বেশি বিদেশি বিনিয়োগের আশ্বাস পাওয়ার প্রত্যাশা করছেন শেয়ারবাজার সংশ্লিষ্টরা। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

পূর্বের মতো  এই রোড শো’র আয়োজন করেছে বিএসইসি। তবে এবার রোড শো’র সৌজন্যে রয়েছে দেশের শীর্ষ ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স ও হোম অ্যাপ্লায়েন্স পণ্য উৎপাদন এবং বাজারজাতকারী প্রতিষ্ঠান ওয়ালটন। এছাড়াও সৌজন্যে হিসেবে রয়েছে ইস্টার্ন ব্যাংক ও নগদ। রোড শো’র আয়োজনের সহায়তা করছে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম)।

সপ্তাহব্যাপী আয়োজন করা এ রোড শো’র উদ্বোধন হবে ২৬ জুলাই নিউইয়র্কে। এরপর ২৮ জুলাই ওয়াশিংটন ডিসি, ৩০ জুলাই  লস এঞ্জেলস এবং ২ আগস্ট সান ফ্রান্সিসকোতে শেষ রোড শো আয়োজিত হবে।

 রোড শোতে অংশ নিতে যুক্তরাষ্ট্রে পোঁছেছেন বিএসইসির ৭ সদস্যের একটি প্রতিনিধি দল। বিএসইসির প্রতিনিধি দলে রয়েছেন- বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, কমিশনার অধ্যাপক ড. মিজানুর রহমান, নির্বাহী পরিচালক মাহবুবুল আলম ও কামরুল আনম খান, পরিচালক আবুল কালাম, যুগ্ম পরিচালক ইকবাল হোসেন ও বিএসইসি চেয়ারম্যানের ব্যক্তিগত কর্মকর্তা আসমাউল হুসনা।

এদিকে রোড শোতে অংশগ্রহণ করতে যুক্তরাষ্ট্রে পোঁছেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৪ সদস্যের একটি প্রতিনিধি দল। এই দলে রয়েছেন- ডিএসইর স্বতন্ত্র পরিচালক এ এক এম মাসুদ ও বিগ্রেডিয়ার জেনারেল ইমরান হামিদ, শেয়ারহোল্ডার পরিচালক শাকিল রিজভী ও সহকারী মহাব্যবস্থাপক (এজিএম) মনিরুজ্জামান মিয়া।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পরিচালক ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি হিসেবে এ দুই প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করবেন ছায়েদুর রহমান। এছাড়া সংগঠনটির অন্যান্য প্রতিনিধিরা উপস্থিত থাকার কথা রয়েছে। আর ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) সভাপতি মো. শরিফ আনোয়ার হোসেনসহ সংগঠনের অন্যান্য পরিচালকরা রোড শোতে উপস্থিত থাকবেন।

এছাড়া বিএসইসি আয়োজিত রোড শোতে প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান ও যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম অংশগ্রহণ করবেন। পাশাপাশি বাংলাদেশ ব্যাংক, বিডা, আর্থিক প্রতিষ্ঠান এবং অন্যান্য নিয়ন্ত্রক সংস্থার উর্ধ্বতন কর্মকর্তা, তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানির প্রতিনিধি, দেশি ও বিদেশি বিভিন্ন ব্যবসায়ী চেম্বারের প্রতিনিধি এবং বিভিন্ন গণমাধ্যম কর্মীরাও রোড শোতে যোগ দেবেন। যুক্তরাষ্ট্রে শুরু হতে যাওয়া এই রোড শো’টি সরসরি সম্প্রচার করা হবে।

নিউইয়র্কে রোড শো’র প্রথম দিন অর্থাৎ ২৬ জুলাই বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারী, ওয়াশিংটন ডিসিতে ২৮ জুলাই অনুষ্ঠিতব্য রোড শোটিতে যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারী, লস এঞ্জেলসে ৩০ জুলাই অনুষ্ঠিতব্য রোড শোটিতে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারী এবং সর্বশেষ সান ফ্রান্সিসকোতে ২ আগস্ট অনুষ্ঠিতব্য রোড শো’তে অন্যান্য বিনিয়োগকারীদের নিয়ে আয়োজন করা হয়েছে।

চলতি বছরের ৯ থেকে ১২ ফেব্রুয়ারি বিশ্বের অন্যতম বাণিজ্যিক নগরী দুবাইতে রোড শো করে বিএসইসি। সেখানেই ডিজিটাল বুথ স্থাপনের মাধ্যমে বিদেশ থেকে সরাসরি শেয়ার কেনাবেচার সুযোগ তৈরি করে দেওয়া হয়। তবে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় চলতি বছরের জুনে সুইজারল্যান্ডের জুরিখে ও রাশিয়ার মস্কোতে পূর্বনিধারিত রোড শোটি স্থগিত করা হয়েছে। ১৪ ও ১৫ জুন সুইজারল্যান্ডের জুরিখে এবং ১৭ ও ১৮ জুন রাশিয়ার মস্কোতে রোড শো আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। 

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ রাইজিংবিডিকে বলেন, ‘বিদেশি বিনিয়োগ বাড়ানো ও আন্তর্জাতিক অঙ্গনে দেশের শেয়ারবাজারের পরিচিতি বাড়াতে রোড শোর আয়োজন করা হয়েছে। গতবার দুবাইতে অনুষ্ঠিত রোড শোতে দেশের শেয়ারবাজারে বিপুল পরিমান বিদেশি বিনিয়োগের আশ্বাস পায় বিএসইসি ও অংশীজনরা। তাই এবারের রোড শোতে আরো বেশি বিদেশি বিনিয়োগ পাওয়ার আশ্বাস পাওয়া যাবে বলে আমরা আশা করছি। ভবিষ্যতে লন্ডন, রোম, টরেন্টো, হংকং, নিউইয়র্ক, সিঙ্গাপুর, টোকিও, মালয়েশিয়াসহ বিভিন্ন উন্নত দেশের শহরে রোড শো করার পরিকল্পনা রয়েছে।’

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম রাইজিংবিডিকে বলেন, ‘কারোনা পরিস্থিতির মধ্যেও বাংলাদেশের শেয়ারবাজার ভাল অবস্থানে রয়েছে। ইতোমধ্যে দেশের শেয়ারবাজার রিটার্ণের দিক থেকে কয়েকবার বিশ্বসেরা হিসেবে স্বীকৃতি পেয়েছে। দেশের শেয়ারবাজারের এসব অর্জন রোড শোতে তুলে ধরা হবে। পাশাপাশি দেশের সার্বিক অর্থনীতির উন্নয়ন চিত্র তুলে ধরা হবে।’

ঢাকা/এনটি/এমএম

সর্বশেষ

পাঠকপ্রিয়