ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ভোজ্যতেলের দাম বাড়ছেই

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৩, ৭ সেপ্টেম্বর ২০২১  
ভোজ্যতেলের দাম বাড়ছেই

ফাইল ছবি

প্রতিদিনই বাড়ছে ভোজ্যতেলের দাম। বাজারে খোলা সয়াবিন ও পাম ওয়েলের দাম বেশ খানিকটা বেড়েছে।  বোতলজাত তেলের দাম দফায় দফায় বাড়ানোর পর আবারও বাড়ানোর পথে রয়েছে কোম্পানিগুলো। বিশ্ববাজারে মূল্যবৃদ্ধির বিষয় জানিয়ে ইতিমধ্যে বাংলাদেশ ট্যারিফ কমিশনকে চিঠি দিয়েছে মিলমালিকদের সমিতি। দাম বাড়ানোর ক্ষেত্রে কোম্পানিগুলোর একটাই যুক্তি, আন্তর্জাতিক বাজারে তেলের মূল্যবৃদ্ধি।  এছাড়াও ডলারের মূল্যবৃদ্ধিকেও দায়ী করছে তারা।

রাজধানীর নিউমার্কেট, কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে, এক লিটার খোলা সয়াবিন তেল ১২০ থেকে ১২৫ টাকায় বিক্রি করছেন খুচরা বিক্রেতারা, যা গত এক মাস আগের তুলনায় লিটারে ১০ থেকে ১৫ টাকার মতো বেশি।

অন্যদিকে আগস্টের তুলনায় সেপ্টেম্বর মাসে বোতলজাত তেলের দাম লিটারে ৮ থেকে ১০ টাকা বেড়েছে।  গতকাল (৬ সেপ্টেম্বর) বাজারে সয়াবিন তেলের ১ লিটার ১৪৪ টাকা, ২ লিটার ২৯৫ টাকা এবং ৫ লিটারের ৬৯০ টাকা দামে বিক্রি হচ্ছে।

বিশ্ববাজারে দাম বাড়াসহ নানা কারণ দেখিয়ে দেশে সয়াবিন তেলের দাম দিন দিন বাড়ছে বলে জানালেন রাজধানীর নিউমার্কেটের বড় পাইকারি ব্যবসায়ী হোসেন স্টোরের ম্যানেজার আরিফ হোসেন। তিনি বলেন, কোম্পানির লোক ব্যবসায়ীদের আগাম জানিয়ে গেছে, আজ (৭ সেপ্টেম্বর) থেকে ১ লিটার ১৫২ টাকা, ২ লিটার ৩০২ টাকা এবং ৫ লিটার ৭৩৫ টাকা কোম্পানির দাম হবে।

দেশে বছরে ১৪ লাখ টনের মতো ভোজ্যতেলের চাহিদা রয়েছে, যার প্রায় পুরোটাই আমদানি করা হয়।  দেশের বোতলজাত সয়াবিন তেলের বাজারে বাংলাদেশ এডিবল অয়েল, সিটি গ্রুপ, মেঘনা গ্রুপ, টি কে গ্রুপ, এস আলম, বসুন্ধরা, গ্লোবসহ কয়েকটি প্রতিষ্ঠান রয়েছে।  এসব প্রতিষ্ঠান খোলা সয়াবিন ও পাম তেল বিক্রি করে।  আবার বোতলজাত করেও বিক্রি করে।

তেলের দাম বৃদ্ধি প্রসঙ্গে ভোজ্যতেল বিপণনকারী প্রতিষ্ঠান সিটি গ্রুপের পরিচালক বিশ্বজিৎ সাহা বলেন, বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম বেড়েছে। সঙ্গত কারণে দেশের বাজারেও দাম বেড়েছে। আমরা ভ্যাট তিন পর্যায়ের বদলে এক পর্যায়ে পুরোটা দিতে চাই। এসব বিষয় নিয়ে ট্যারিফ কমিশনের সঙ্গে আলোচনা চলছে।

মেয়া/সুমি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ