Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১৩ ১৪২৮ ||  ২০ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

‘ঋণ চাই না, বিনিয়োগের মাধ্যমে পাশে থাকুন’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৭, ২৩ সেপ্টেম্বর ২০২১  
‘ঋণ চাই না, বিনিয়োগের মাধ্যমে পাশে থাকুন’

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম

সুইজারল্যান্ডের স্থানীয় ও প্রবাসী বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, আমরা ঋণ চাই না, বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশের পাশে থাকুন। সুইজারল্যান্ডের বিনিয়োগকারীরা আমাদের শেয়ারবাজারে বিনিয়োগের মাধ্যমে উন্নয়নের অংশীদার হন।

বুধবার (২২ সেপ্টেম্বর) রাতে সুইজারল্যান্ডের জেনেভায় ‘ইনভেস্টর সামিট: বাংলাদেশ ক্যাপিটাল মার্কেটস’ শিরোনামে ‘রোড শো’তে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এই রোড শো’তে বাংলাদেশের শেয়ারবাজারসহ সার্বিক অর্থনীতির বর্তমান পরিস্থিতি, বিনিয়োগের সুযোগ-সুবিধা এবং বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। এর আগে গত ২০ সেপ্টেম্বর জুরিখে রোড শো অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন: সুইজারল্যান্ডের জুরিখে ‘রোড শো’ আজ

বিএসইসি চেয়ারম্যান বলেন, ‘বাংলাদেশের ভালো বন্ধুপ্রতিম দেশ সুইজারল্যান্ড। আর এ কারণে আমরা এখানে এসেছি। আমরা কোনো ধরনের ঋণ চাই না। আমাদের দরকার টেকনোলজিক্যাল সাপোর্ট। তাই সুইজারল্যান্ডের বিনিয়োগকারীদের আহ্বান জানাই।’

তিনি বলেন, ‘সুইজারল্যান্ডের বিনিয়োগকারীরা আমাদের উন্নয়শীল শেয়ারবাজারে বিনিয়োগের মাধ্যমে অংশীদার হতে পারেন। সুইজারল্যান্ডের ক্রেডিট সুইজ আমাদের রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) সিঙ্গাপুরে বন্ড ইস্যুর বিষয়ে একসঙ্গে কাজ করবে বলে জানিয়েছে। এটা হবে আন্তর্জাতিক বাজারে রাষ্ট্রীয়ভাবে ইস্যু করা বাংলাদেশের প্রথম বন্ড।’ ক্রেডিট সুইজের মতো অন্যান্য স্থানীয় ও প্রবাসী বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান বিএসইসি চেয়ারম্যান।

বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ সম্পর্কে তিনি বলেন, ‘বাংলাদেশ অনেক উর্বর। এক সময় কৃষি খাতে উৎপাদনে বিখ্যাত ছিল। বর্তমানে সিল্ক, কটন, মসলা, পাট, তৈরী পোশাকসহ অনেক পণ‌্য রপ্তানি করছে। বাংলাদেশ তৈরী পোশাক রপ্তানির ক্ষেত্রে বিশ্বের দ্বিতীয় অবস্থানে রয়েছে। এই হলো স্বাধীনতার পর বাংলাদেশের পরিবর্তন।’  

আরও পড়ুন: সুইজারল্যান্ডের জেনেভায় ‘রোড শো’ আজ

সুইজারল্যান্ডের বিনিয়োগকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘বাংলাদেশে ফার্মাসিউটিক্যালস, আইটি, ইলেক্টনিক্সসহ অন্যান্য অনেক খাতে বিনিয়োগের বেশ সুযোগ ও সম্ভাবনা রয়েছে। সুইজারল্যান্ডের কোম্পানি নোভারটিজ বাংলাদেশে ওষুধ শিল্পে দীর্ঘ দিন ধরেই বিনিয়োগ করছে। তাছাড়া, সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান লাফার্জহোলসিম দীর্ঘ দিন ধরে বাংলাদেশে বিনিয়োগ করছে। এসব কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করে সর্বোচ্চ মুনাফা অর্জন করছে।’

‘রোড শো’ তে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী গোলাম মুর্শেদ, অর্থ মন্ত্রণালয়ের ফাইন্যান্স ডিভিশনের সিনিয়র সচিব আবদুর রউফ তালুকদার, তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ বেপজার নির্বাহী চেয়ারম্যান নজরুল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য আলমগীর হোসেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, নির্বাহী পরিচালক মোহাম্মদ সাইফুর রহমান ও মো. মাহবুবুল আলম, পরিচালক মাহমুদুল হক ও উপ-পরিচালক মোহাম্মদ রাশিদুল আলম উপস্থিত ছিলেন।

ঢাকা/এনএফ/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়