ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

নিউমার্কেট এলাকায় দোকান বন্ধ, ঈদ ব্যবসায় লোকসানের শঙ্কা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৭, ১৯ এপ্রিল ২০২২   আপডেট: ১৩:৩৯, ১৯ এপ্রিল ২০২২
নিউমার্কেট এলাকায় দোকান বন্ধ, ঈদ ব্যবসায় লোকসানের শঙ্কা

মঙ্গলবার শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষ হয়। ছবি: মেসবাহ য়াযাদ

রাজধানীর নিউমার্কেট এলাকায় ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় এখনও পরিস্থিতি থমথমে। মঙ্গলবার (১৯ এপ্রিল) খোলেনি নিউমার্কেটের কোনো দোকান। মিরপুর রোডের যান চলাচল বন্ধ রয়েছে।

পড়ুন: নিউমার্কেট এলাকা আবারও রণক্ষেত্র, বন্ধ যান চলাচল

সোমবার রাতে এই সংঘর্ষ শুরু হয়। আধঘণ্টা ধরে দুইপক্ষের ধাওয়া-পাল্টাধাওয়া চলে। সকাল সাড়ে ১০টার দিকে আবারও উত্তপ্ত হয়ে উঠে নিউমার্কেট এলাকার পরিস্থিতি। ঢাকা কলেজের মূল ফটকের ভেতরে থাকা ছাত্রদের লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করছেন ব্যবসায়ীরা। অন্যদিকে ঢাকা কলেজের ভবনের ছাদ থেকে নিউমার্কেটের দিকে ইট-পাটকেল ছুটতে দেখা গেছে শিক্ষার্থীদের।

ঘটনাস্থলে ঢাকা কলেজ শিক্ষার্থী ও নিউমার্কেটের কর্মীরা মুখোমুখী অবস্থান নিয়ে ইট-পাটকেল ছুটছেন। ছাত্রদের মধ্যে অনেককে হেলমেট পরে হাতে লাঠি নিয়ে সংঘর্ষে জড়াতে দেখা গেছে। ইটের আঘাতে বেশ কয়েকজনকে আহত হয়েছে বলে জানা গেছে।

নিউ মার্কেটের ব্যবসায়ীরা ওভারব্রিজের নিচে অবস্থান নিয়েছে, অন্যদিকে চন্দ্রিমা মার্কেটের সামনে ঢাকা কলেজ শিক্ষার্থীরা। বেলা সোয়া ১১টার দিকে ঘটনাস্থলে অন্তত তিনটি ককটেল বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

রাতের সংঘর্ষের জেরে সকাল থেকে নীলক্ষেত মোড়ে জড়ো হয়ে রাস্তা অবরোধ করে শিক্ষার্থীরা। ফলে সায়েন্স ল্যাবরেটরি থেকে আজিমপুর পর্যন্ত সড়কের উভয়পাশের যান চলাচলও বন্ধ হয়ে যায়। পুরো এলাকায় থমথমে পরিস্থিতি তৈরি হয়েছে।

এদিকে, আর দুসপ্তাহের মধেই ঈদুল ফিতর। এই অবস্থায় আজ সকাল থেকে দোকান বন্ধ, কখন নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হয় বলা যাচ্ছে না। এসব কারণে ব্যবসায়ীদের মধ্যে হতাশা লক্ষ্য করা গেছে। বেশিরভাগ ব্যবসায়ীই ঈদ ব্যবসায় লোকসানের আশঙ্কা করছেন।

সানজিদা ফ্যাশনের মালিক ইকবাল হোসেন বলেন, যেকোনো অনিয়ন্ত্রিত পরিস্থিতিই ব্যবসার জন্য প্রতিবন্ধক। এখন যে পরিস্থিতি চলছে, কখন ঠিক হয় বলা যাচ্ছে না।  সামনে ঈদ। এভাবে চললে তো ঈদের বিক্রি হবে না।

শিক্ষার্থীরা জানিয়েছেন, ঢাকা কলেজের মাস্টার্সের দুই শিক্ষার্থী রাত ১২টার দিকে নিউমার্কেটে কেনাকাটা করতে যান। কেনাকাটা নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে তাদের কথা কাটাকাটি হয়। পরে ব্যবসায়ী ও শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ বেধে যায়।

প্রসঙ্গত, সোমবার দিনগত রাতে নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষ হয়।  রাত ১২টার দিকে এ সংঘর্ষ শুরু হয়। আড়াই ঘণ্টা ধরে দুইপক্ষের মধ্যে দফায় দফায় পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

ঢাকা কলেজের আজকের সব ক্লাস-পরীক্ষা স্থগিত

মধ্যরাতে নিউমার্কেটে ব্যবসায়ীদের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ

/হাসান/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়