ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

বাজেট বাস্তবায়নের হার বেড়েছে

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৫, ২৬ জুন ২০২২   আপডেট: ০৯:১৭, ২৬ জুন ২০২২
বাজেট বাস্তবায়নের হার বেড়েছে

গত ২০২০-২০২১ অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরের বাজেট বাস্তবায়নের হার সামান্য বেড়েছে। আগামী ৩০ জুন চলতি ২০২১-২০২২ অর্থবছর শেষ হবে। এরমধ্যে অর্থবছরের প্রথম ৯ মাসের (জুলাই ২০২১-মার্চ ২০২২) বাজেট বাস্তবায়ন হয়েছে মূল বাজেটের ৪৩ দশমিক ৫১ শতাংশ এবং সংশোধিত বাজেটের ৪৪ শতাংশ। 

অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ২০২০-২০২১ অর্থবছরের একই সময়ে বাজেট বাস্তবায়নের হার ছিল মূল বাজেটের ৪৩ শতাংশ। সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ বাজেট বাস্তবায়নের এ খসড়া হিসাব চূড়ান্ত করেছে।

চলতি ২০২১-২০২২ অর্থবছরের মূল বাজেটের আকার ছিল ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। সংশোধিত বাজেটে এটি কমিয়ে ৫ লাখ ৯৩ হাজার ৫০০ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। এর বিপরীতে অর্থবছরের প্রথম ৯ মাসে ব্যয়ের পরিমাণ দাঁড়িয়েছে ২ লাখ ৬২ হাজার ৬৪৪ কোটি টাকা। গত ২০২০-২০২১ অর্থবছরের একই সময়ে মোট ব্যয়ের পরিমাণ ছিল ২ লাখ ৪২ হাজার ৩৪ কোটি টাকা।

এ বিষয়ে অর্থ বিভাগের একজন কর্মকর্তা জানান, বিভিন্ন মন্ত্রণালয়ের বাজেট বাস্তবায়নের সক্ষমতার অভাবে অধিকাংশ সময় বাজেট সঠিকভাবে বাস্তবায়ন হচ্ছে না। অর্থবছরে প্রথম আট-নয় মাসে বাজেট বাস্তবায়ন ৪৫ থেকে ৪৮ শতাংশ হয়েছে। কিন্তু বাকি তিন মাসে বাজেটের ৪০-৪৫ শতাংশ অর্থ ব্যয় করা হয়। তাড়াহুড়ো করে অর্থ খরচের প্রবণতা একদিকে যেমন অর্থের অপচয় হয়। অন্যদিকে, এতে কাজের গুণগত মান ঠিক রাখা সম্ভব হয় না। বাজেট বাস্তবায়নে সক্ষমতা অর্জনের জন্য বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

বাজেট বাস্তবায়নের পরিসংখ্যান থেকে দেখা যায়, কোনো অর্থবছরেই বাজেট পরিপূর্ণভাবে বাস্তবায়ন করা সম্ভব হয় না। এমনকি সংশোধিত বাজেটও পুরোপুরি বাস্তবায়ন সম্ভব হয় না। গত পাঁচ বছরে মূল বাজেটের গড়ে ৮১ শতাংশ এবং সংশোধিত বাজেটের গড়ে ৮৬ দশমিক ৮০ শতাংশ বাস্তবায়িত হয়েছে।

পরিসংখ্যানে দেখা যায়, ৯ মাসে বাজেট বাস্তবায়নে তেমন অগ্রগতি না হলেও প্রতিটি প্রান্তিকে বাজেট বাস্তবায়নের হার সামান্য বেড়েছে। চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ২০২১) ৬৭ হাজার ৩৭৪ কোটি টাকা (মূল বাজেটের ১১ শতাংশ), দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর ২০২১) ৮২ হাজার ৪৪২ কোটি টাকা (মূল বাজেটের ১৪ শতাংশ) এবং তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ ২০২২) ৯৪ হাজার ৮৭ কোটি টাকা (মূল বাজেটের ১৮.৫১শতাংশ) ব্যয় হয়েছে।

অর্থ বিভাগের হিসাব অনুযায়ী, ৯ মাসে সার্বিক লক্ষ্যমাত্রার (এনবিআর ও এনবিআর বহির্ভূত) ৬৯ শতাংশ রাজস্ব আদায় হয়েছে। মূল বাজেটে সার্বিক রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা হচ্ছে ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা। এর বিপরীতে আদায় হয়েছে ২ লাখ ৭০ হাজার ৬৬৬ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আওতাধীন রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা হচ্ছে ৩ লাখ ৩০ হাজার টাকা। এর বিপরীতে ৯ মাসে আদায় হয়েছে ২ লাখ ৩৯ হাজার ৬৮৯ কোটি টাকা (লক্ষ্যমাত্রার ৭২ শতাংশ)।

এছাড়া, এনবিআর বহির্ভূত ১৬ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে ৯ মাসে আদায় হয়েছে ৫ হাজার কোটি টাকা (লক্ষ্যমাত্রার ৩১ শতাংশ) এবং কর-ব্যতীত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৪৩ হাজার কোটি টাকার বিপরীতে আদায় হয়েছে ২৫ হাজার ৯৫৯ কোটি টাকা (লক্ষ্যমাত্রার ৬০ শতাংশ) ।

সূত্র জানায়, চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে ‘বার্ষিক উন্নয়ন কর্মসূচি’ (এডিপি) বাস্তবায়নের হার দাঁড়িয়েছে মূল এডিপির মাত্র ২৭ দশমিক ০৬ শতাংশ ও সংশোধিত এডিপির ২৯ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে এডিপি বাস্তবায়ন হার ছিল মূল এডিপির ২৮ শতাংশ। চলতি অর্থবছরের মূল বাজেটে এডিপির আকার ছিল ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা। সংশোধিত বাজেটে এটি কাটছাঁট করে ২ লাখ ৯ হাজার ৯৭৭ কোটি টাকা নির্ধারণ করা হয়। এর বিপরীতে ৯ মাসে ব্যয় হয়েছে ৬০ হাজার ৯৬৪ কোটি টাকা।

ঢাকা/হাসনাত/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়