ঢাকা     রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৩ ১৪২৯ ||  ০২ জমাদিউল আউয়াল ১৪১৪

দেশে ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ডিবিএস ব্যাংক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৩, ৬ জুলাই ২০২২   আপডেট: ১০:৫১, ৬ জুলাই ২০২২
দেশে ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ডিবিএস ব্যাংক

দেশে প্রাথমিকভাবে ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ নিয়ে আসছে সিঙ্গাপুরের ডিবিএস ব্যাংক। ধীরে ধীরে এই বিনিয়োগ বাড়াবে ব্যাংকটি। প্রতিষ্ঠানটি আগামী দুয়েক মাসের মধ্যে বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করবে। ইতিমধ্যে ডিবিএস ব্যাংক নিয়মানুযায়ী বাংলাদেশ ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে প্রাথমিক কার্যক্রম শেষে বিনিয়োগের ঘোষণা দিয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। 

জানা গেছে, গত ১ জুলাই সিঙ্গাপুরে বাংলাদেশের হাইকমিশনার মো. তৌহিদুল ইসলামের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে ডিবিএস’র প্রধান নির্বাহী কর্মকর্তা পিযুষ গুপ্তা বাংলাদেশে বিনিয়োগ কার্যক্রম শুরুর ঘোষণা দেন। বিনিয়োগের বিষয়ে সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের সঙ্গে এক বছর ধরে আলোচনা করে আসছে ডিবিএস কর্তৃপক্ষ। এরই ধারাবাহিকতায় এই ঘোষণা আসে বলে জানান মো তৌহিদুল ইসলাম।  

বাংলাদেশে বিনিয়োগের বিষয়ে পিযুষ গুপ্তা জানান, ডিবিএস ব্যাংকের বাংলাদেশ শাখা প্রাথমিকভাবে ১০০ মিলিয়ন ডলারের বিনিয়োগ নিয়ে যাত্রা শুরু করবে। এই বিনিয়োগের বিষয়ে এরইমধ্যেই তারা বাংলাদেশ ব্যাংকের সঙ্গে প্রাথমিক কার্যক্রম সম্পন্ন করেছে। আগামী দুমাসের মধ্যে বাংলাদেশে সিঙ্গাপুরভিত্তিক ব্যাংকটির প্রথম শাখার যাত্রা শুরু করতে পারবে বলে আশা করেন তিনি। 

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম জানান, বাংলাদেশে ডিবিএস ব্যাংক বিনিয়োগের জন্য যোগাযোগ করেছে। বর্তমানে ডিবিএস এর কার্যক্রম নিয়ে আলোচনা অনেক দূর এগিয়েছে। ব্যাংকটি কার্যক্রম শুরু করলে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ আসবে। যা এই খাতের জন্য ইতিবাচক।  

সংশ্লিষ্টরা জানান, ডিবিএস লিমিটেড পর পর ছয় বছর ‘এশিয়ার সবচেয়ে নিরাপদ ব্যাংক’ হিসেবে স্বীকৃতি পেয়েছে। এছাড়া, ইউরোমানী ডিবিএস-কে ২০১৬ সালে বিশ্বের সেরা ডিজিটাল ব্যাংকের সম্মাননা দেয়। বিগত বছরগুলোতে ডিবিএস বিশ্বের একাধিক স্বনামধন্য প্রতিষ্ঠান থেকে সেরা ব্যাংকের স্বীকৃতি লাভ করে। সিঙ্গাপুর ছাড়াও অস্ট্রেলিয়া, চীন, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, মায়ানমার, ফিলিপিন্স, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভিয়েতনামসহ আরও কয়েকটি দেশে ব্যাংকটির ৩০০-এর অধিক শাখা এবং বিশ্বের প্রায় ৫০টি প্রধান শহরে তাদের ব্যাংকিং কার্যক্রম রয়েছে। 

ডিবিএস গ্রুপের প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালের প্রথম প্রান্তিকে ৩ মাসে প্রতিষ্ঠানটির ১.৮০ বিলিয়ন ডলার (এসজিডি) নীট মুনাফা করেছে। ২০২১ সালের বার্ষিক প্রতিবেদন থেকে জানা গেছে, ওই বছর শেষে ডিবিএস নীট মুনাফা করেছে ৫.৮৭ বিলিয়ন ডলার। প্রতিষ্ঠানটির ৩৩ হাজার কর্মী রয়েছে। ডিবিএস ব্যাংকের সর্বমোট সম্পদের পরিমাণ ৫৮২ বিলিয়ন ডলার।

ঢাকা/এনএফ/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়