ঢাকা     শনিবার   ০১ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৬ ১৪২৯ ||  ০৩ রবিউল আউয়াল ১৪১৪

রেমিট্যান্স আনতে এক্সচেঞ্জ হাউজগুলোর চুক্তির বিধান শিথিল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৫, ১০ আগস্ট ২০২২  
রেমিট্যান্স আনতে এক্সচেঞ্জ হাউজগুলোর চুক্তির বিধান শিথিল

বৈদেশিক আয় বা রেমিট্যান্স দেশে আনার গতি বাড়াতে এক্সচেঞ্জ হাউজগুলোর চুক্তির বিধান শিথিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে বিদেশি এক্সচেঞ্জ হাউজগুলোর সঙ্গে ড্রয়িং অ্যারেঞ্জমেন্ট স্থাপনে চুক্তি করতে বাংলাদেশ ব্যাংকের অনুমতি লাগবে না। এতে রেমিট্যান্স প্রবাহ বাড়বে।

বুধবার (১০ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ ও পলিসি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে সব অথরাইজড ডিলারদের কাছে পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, এতোদিন দেশে রেমিট্যান্স আনতে বাংলাদেশে কোনও ব্যাংক বিদেশি মানি এক্সচেঞ্জ হাউজের সঙ্গে ড্রয়িং অ্যারেঞ্জমেন্ট স্থাপনে যে চুক্তি করা হতো তার পূর্বে বাংলাদেশ ব্যাংকের অনুমতি প্রয়োজন হতো। একই সঙ্গে বাংলাদেশ মিশন বা হাইকমিশনের কাছ থেকেও বিদেশি মানি এক্সচেঞ্জের বিষয়ে ইতিবাচক সুপারিশ আনতে হতো। এখন থেকে এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি ও হাইকমিশনের সুপারিশ লাগবে না। তবে শুধু কেন্দ্রীয় ব্যাংককে অবহিত করতে হবে।

ব্যাংকাররা জানান, রেমিট্যান্স আয় আনতে কিছু ব্যাংক বিভিন্ন দেশে নিজস্ব এক্সচেঞ্জ হাউজ করেছে। যেসব ব্যাংকের নিজস্ব এক্সচেঞ্জ হাউস নেই তারা বিদেশি মানি এক্সচেঞ্জের সঙ্গে চুক্তি করতে হয়। আর এই চুক্তির আগে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি ও সংশ্লিষ্ট হাইকমিশনের সুপারিশ নিতে হয়। এরপর তারা রেমিট্যান্স আনতে পারে। কিন্তু এবার কেন্দ্রীয় ব্যাংক এই বিধানে শিথিল এনেছে। এটি রেমিট্যান্স আয়ে গতি আনতে আরও একটি উদ্যোগ। আশা করা যায়, এই উদ্যোগের ফলে রেমিট্যান্সে গতি ফিরবে। যা ডলারের সংকট উত্তরণে সহায়ক হবে।

ঢাকা/এনএফ/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়