ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কাতারের প্রতিষ্ঠানের সঙ্গে হোটেল ব্যবসায় কৃষিবিদ গ্রুপ

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৫, ১৫ অক্টোবর ২০২২  
কাতারের প্রতিষ্ঠানের সঙ্গে হোটেল ব্যবসায় কৃষিবিদ গ্রুপ

বাংলাদেশের কৃষি ও অ-কৃষি পণ্যের ৩৩টি ব্যবসা প্রতিষ্ঠান নিয়ে গঠিত কৃষিবিদ গ্রুপ লিমিটেড (কেজিবি)। বর্তমানে গ্রুপের দুটি কোম্পানি কৃষিবিদ ফিড ও কৃষিবিদ সিড দেশের পুঁজিবাজারের এসএমই প্ল্যাটফর্মে লেনদেন করছে। গ্রুপটি এবার কাতারের একটি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ বিনিয়োগের মাধ্যমে হোটেল ব্যবসা শুরু করতে যাচ্ছে। এর ফলে দেশে বিদেশি বিনিয়োগের সম্ভাবনা আছে বলে মনে করে দেশীয় শিল্প গ্রুপটি।

কৃষিবিদ গ্রুপ কাতারের দোহাতে অবস্থিত পাঁচ তারকা হোটেল রেটাজ হোটেলস অ্যান্ড হসপিটালিটির সঙ্গে যৌথ বিনিয়োগের মাধ্যমে পটুয়াখালীর কুয়াকাটায় হোটেল ব্যবসা শুরু করবে। এরই ধারাবাহিকতায় কাতারের রিটাজ হোটেল অ্যান্ড হসপিটালিটির চার সদস্যের একটি প্রতিনিধিদল বাংলাদেশে এসেছে। তাদের সঙ্গে যৌথ বৈঠকের জন্য পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে চিঠি দিয়েছে কৃষিবিদ গ্রুপ।

সম্প্রতি এ বিষয়ে একটি চিঠি বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বরাবর পাঠিয়েছে কৃষিবিদ গ্রুপ। কমিশন রোববার (১৬ অক্টোবর) বৈঠকের অনুমোদন দিয়েছে বলে জানা গেছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, কৃষিবিদ গ্রুপ দেশে এবং বিদেশে ব্যবসা করে। সম্প্রতি পটুয়াখালীর কুয়াকাটায় একটি পাঁচ তারকা হোটেল ‘কৃষিবিদ সি প্যালেস’ নির্মাণের জন্য কৃষিবিদ গ্রুপ এবং রেটাজ হোটেলস অ্যান্ড হসপিটালিটির মধ্যে একটি যৌথ উদ্যোগ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এতে বিদেশি বিনিয়োগের সম্ভাবনা আছে ২ বিলিয়ন ডলারের সমপরিমাণ। সে লক্ষ্যে শেখ নায়েফের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল চলতি মাসে বাংলাদেশ সফর করছে। তাই, ১৬ অক্টোবর দুপুর ১টায় বিএসইসির কর্মকর্তা এবং প্রতিনিধি সদস্যদের মধ্যে বৈঠকের জন্য অনুমতি দেওয়ার অনুরোধ করা হচ্ছে।

বাংলাদেশ সফরে কাতারের প্রতিনিধিদের মধ্যে আছেন— সে দেশের শাসক পরিবারে সদস্য শেখ নায়েফ ঈদ এমটি আল- থানি, রেটাজ হোটেলস অ্যান্ড হসপিটালিটির বিজনেস ডেভেলপমেন্টের আঞ্চলিক পরিচালক ড. ইসলাম ইউসরি মোহাম্মদ ফায়েক, হোটেলটির উপদেষ্টা নাসের মোহাম্মাদ আ আল-তেয়াব এবং কনসালট্যান্ট ডা. এল আলী হাসান।

কোম্পানি সূত্রে জানা গেছে, কাতারের প্রতিনিধিদলটি বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিভাগ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও বিএসইসির কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া, প্রতিনিধিদলটি কৃষিবিদ গ্রুপের শীর্ষ ম্যানেজমেন্টের সঙ্গে সাক্ষাৎ করাসহ পাঁচ তারকা হোটেল কৃষিবিদ সি প্যালেসের সাইট ঘুরে দেখবেন এবং কুয়াকাটায় প্রকল্প এবং তার সম্ভাব্যতা সমীক্ষা করবেন। তারা বাংলাদেশে কৃষিবিদ গ্রুপের বিভিন্ন প্রকল্প পরিদর্শন করবেন।

এ বিষয়ে জানতে চাইলে কৃষিবিদ গ্রুপের পরিচালক (অ্যাডমিন ও হিউম্যান রিসোর্স) অবসরপ্রাপ্ত কর্নেল মেহের মোহাব্বত হোসেন রাইজিংবিডিকে বলেছেন, ‘কাতারের একটি প্রতিনিধিদল বাংলাদেশে আসছে। তাদের সঙ্গে রোববার কমিশনের বৈঠক আছে। হোটেল ব্যবসায় আমরা তাদের সঙ্গে যৌথভাবে বিনিয়োগ করার চিন্তা করছি।’

এনটি/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়