ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ইসলাম গ্রুপকে বিক্রিত শেয়ার দিচ্ছে না মিতা টেক্সটাইল

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৮, ১৪ নভেম্বর ২০২২  
ইসলাম গ্রুপকে বিক্রিত শেয়ার দিচ্ছে না মিতা টেক্সটাইল

পুঁজিবাজারের ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেট থেকে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে (এটিবি) স্থানান্তরের অপেক্ষায় রয়েছে তালিকাভুক্ত কোম্পানি মিতা টেক্সটাইলস। তবে ইতোমধ্যে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক মুস্তাফিজুর রহমানের কাছ থেকে ইসলাম গ্রুপের ৫টি প্রতিষ্ঠান ১ লাখ ৪০ হাজার (৭.৭৭ শতাংশ) শেয়ার কিনেছে। তবে চুক্তি অনুযায়ী মিতা টেক্সটাইলস এখনও ইসলাম গ্রুপের কাছে সেই শেয়ারগুলো বুঝিয়ে দেয়নি। ইতোমধ্যে মিতা টেক্সটাইলসের পক্ষ থেকে শেয়ার হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করতে আর ৬০ দিন সময় চেয়েছে। তাই দ্রুত শেয়ার হস্তান্তরের জন্য পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সহায়তা চেয়েছে ইসলাম গ্রুপ।

সম্প্রতি বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের কাছে ইসলাম গ্রুপের পরিচালক (অর্থ) মো. আব্দুর রহিম চৌধুরী এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছেন বলে জানা গেছে। একইসঙ্গে বিষয়টি মিতা টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক মুস্তাফিজুর রহমানকেও অবহিত করা হয়েছে।

মিতা টেক্সটাইলের শেয়ার কেনা ইসলাম গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠানগুলো হলো- ইসলাম ব্রাদার্স প্রপার্টিজ, রিভার ভিউ, সান হোল্ডিংস, রোজ হোল্ডিংস ও জুপিটার হোল্ডিং।

সালাম গ্রুপের পরিচালক মো. আব্দুর রহিম চৌধুরী চিঠিতে জানিয়েছেন, আমরা ২০২১ সালে মিতা টেক্সটাইলসের ব্যবস্থাপনা পরিচালক মো. মুস্তাফিজুর রহমানের কাছ থেকে ১ লাখ ৪০ হাজার শেয়ার কিনেছি। তারপর থেকে আমরা আমাদের নামে শেয়ারটি স্থানান্তর করার চেষ্টা করেছি, কিন্তু দুর্ভাগ্যবশত তা পারিনি। এরপরে দীর্ঘ সময় পেরিয়ে গেছে। পরবর্তীতে আমরা চলতি বছরের গত ১০ আগস্ট বিএসইসির সঙ্গে আমরা যোগাযোগ করি। পরবর্তীতে গত ৪ সেপ্টেম্বর ইসলাম গ্রুপ ও মিতা টেক্সটাইলের প্রতিনিধিদের ৭ সেপ্টেম্বর বৈঠক করার জন্য আহ্বান জানায় বিএসইসি। ওই বৈঠকের পর ইসলাম গ্রুপ ও মিতা টেক্সটাইলস একটি আপস চুক্তি সম্পন্ন করে। চুক্তি অনুযায়ী মিতা টেক্সটাইলসের এমডি মুস্তাফিজুর রহমান সম্মত হন এবং ঘোষণা করেন যে, তারপর থেকে পরবর্তী ২ মাসের মধ্যে আমাদের ১ কোটি ৪০ লাখ টাকা প্রদানের মাধ্যমে এ সমস্যার সমাধান করা হবে। তবে দুর্ভাগ্যবশত উল্লিখিত ২ মাসের বেশি সময়ও অতিবাহিত হয়েছে।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, এখন আমরা দেখেছি যে, তারা এজন্য আরও ৬০ দিন সময় চেয়ে বিএসইসির কাছে আবেদন করেছে, যা আমাদের কাছে অনেক বেশি সময় বলে মনে হচ্ছে। তাই এ বিষয়টি নিষ্পত্তির জন্য ১০ খেকে ১৫ দিন সময় দেওয়ার জন্য অনুরোধ জানাচ্ছি।

এদিকে, গত ২ নভেম্বর মিতা টেক্সটাইলসের উদ্যোক্তা বা পরিচালকদের শেয়ার হস্তান্তরের বিষয়ে বিএসইসিতে চিঠি পাঠিয়েছে মিতা টেক্সটাইল। চিঠিতে কোম্পানিটি উল্লেখ করেছে, ইসলাম গ্রুপ ও মিতা টেক্সটাইলসের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা দলিল অনুযায়ী, শেয়ার স্থানান্তরের আনুষ্ঠানিকতা শেষ করার জন্য ৬০ দিনের সময় চাওয়া হয়েছে। আমরা এ বিষয়ে ইসলাম গ্রুপের কাছে এ চিঠির একটি অনুলিপি পাঠিয়েছি। আপনাদের এ তথ্য অবহিত করা হলো।

ইসলাম গ্রুপ ও মিতা টেক্সটাইলসের আপোষ চুক্তিপত্র সূত্রে জানা গেছে, দ্বিতীয় পক্ষ তাহাদের মালিকানাধীন মিতা টেক্সটাইলসের প্রতিটি ১০০ টাকা মূল্যের ১ লাখ ৪০ হাজার শেয়ার প্রথম পক্ষ ইসলাম গ্রুপের কাছে বিক্রয় করেছে। যেহেতু দ্বিতীয় পক্ষ অবৈধভাবে উক্ত শেয়ারসমূহ অন্যের নিকট বিক্রয়ের জন্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে আবেদন করেছিলেন এবং প্রথম পক্ষ উক্ত বিষয়টি শেষ মুহূর্তে জানতে পেরে কমিশনে অভিযোগ দায়ের করে। পরবর্তীতে চলতি বছরের ৭ সেপ্টেম্বর উভয় পক্ষের উপস্থিতিতে বিএসইসিতে শুনানি অনুষ্ঠিত হয়। ওই শুনানিতে দ্বিতীয় পক্ষ তাহাদের ভুল স্বীকার করে বিষয়টি আপস নিষ্পত্তির প্রস্তাব দেয়। ওই প্রস্তাবের আলোকে উভয় পক্ষের সম্মতিতে সাক্ষীদের সম্মুখে শর্তসাপেক্ষে আপস চুক্তিপত্র সম্পাদিত হলো।

চুক্তিপত্রের শর্তে উল্লেখ রয়েছে- দ্বিতীয় পক্ষ ৭ নভেম্বরের মধ্যে প্রথম পক্ষকে ১ কোটি ৪০ লাখ টাকা প্রদান করবেন। প্রথম পক্ষ উক্ত টাকা বুঝে পেয়ে ১ লাখ ৪০ হাজার শেয়ার দ্বিতীয় পক্ষের বরাবরে হস্তান্তর করবে। আর প্রথম পক্ষ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে দায়েরকৃত অভিযোগ প্রত্যাহার করে নেবে। দ্বিতীয় পক্ষ যদি ওই সময়ের মধ্যে প্রথম পক্ষকে ১ কোটি ৪০ লাখ টাকা প্রদান করতে ব্যর্থ হয়, তবে দ্বিতীয় পক্ষ নিজ দায়িত্বে প্রথম পক্ষের তফসিল বর্ণিত শেয়ারসমূহ কমিশনের মাধ্যমে স্পিলিট করে তা বিক্রয়যোগ্য করে দিবে। বর্ণিত শর্তাবলী দ্বিতীয় পক্ষ নির্ধারিত সময়ে প্রতিপালন করিতে ব্যর্থ হলে প্রথম পক্ষ দ্বিতীয় পক্ষের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

তথ্য মতে, ২০২১ সালের ১৬ সেপ্টেম্বর ওটিসি মার্কেট বাতিল করার সিদ্ধান্ত নেয় বিএসইসি। ফলে ওই মার্কেটের আওতাভুক্ত কোম্পানিগুলোকে আর্থিক সক্ষমতা ও ভবিষ্যৎ সম্ভাবনার ভিত্তিতে এসএমই প্ল্যাটফর্ম এবং এটিবিতে স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। এরই ধারাবাহিকতায় ওটিসি মার্কেট থেকে মিতা টেক্সটাইলসকে এটিবিতে স্থানান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রসঙ্গত, মিতা টেক্সটাইলস পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ১৯৯৪ সালে। প্রতিটি শেয়ার ১০০ টাকা অভিহিত মূল্যে কোম্পানির পরিশোধিত মূলধন ১৮ লাখ টাকা। সে হিসেবে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৮ লাখ। এর মধ্যে কোম্পানিটির উদ্যোক্তা পরিচালকের হাতে ২৪.০৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ৪৭.১২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের ২৮ শতাংশ শেয়ার রয়েছে। ডিএসইতে মিতা টেক্সটাইলসের শেয়ার সর্বশেষ ৬০ টাকায় লেনদেন হয়েছে।

ঢাকা/এনটি/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ