ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অ্যাসোসিয়েটেড অক্সিজেনের ২৫০ কোটি টাকার বন্ড ইস্যুর ব্যাখ্যা তলব

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৯, ১৮ ডিসেম্বর ২০২২  
অ্যাসোসিয়েটেড অক্সিজেনের ২৫০ কোটি টাকার বন্ড ইস্যুর ব্যাখ্যা তলব

দেশের পুঁজিবাজারে জ্বালানি ও বিদ্যুৎ খাতে তালিকাভুক্ত কোম্পানি অ্যাসোসিয়েটেড অক্সিজেনের ২৫০ কোটি টাকার বন্ড ইস্যুর বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এর আগে, গত ১২ ডিসেম্বর অ্যাসোসিয়েটেড অক্সিজেনের পরিচালনা পর্ষদে সঙ্গে বৈঠক করে বিএসইসি। এ সময় বিএসইসির এসআরএমআইসি বিভাগের নির্বাহী পরিচালক সাইফুর রহমান ছাড়াও একাধিক কর্মকর্তা উপস্থিত ছিলেন। কোম্পানিটির পক্ষে উপস্থিত ছিলেন পরিচালক ফাহিম চে এবং সিএফও মোঃ দেলোয়ার হোসেন। ওই বৈঠকে কোম্পানিটির ২৫০ কোটি টাকার বন্ড ইস্যুর বিষয়ে বেশ কিছু সিদ্ধান্ত জানায় বিএসইসি।

এরই ধারাবাহিকতায় বন্ড ইস্যুর বিষয়ে কোম্পানিটির কাছে তথ্য চেয়েছে কমিশন। তার আগে গত ৬ নভেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে বন্ড ইস্যু করার ঘোষণা দেয় অ্যাসোসিয়েটেড অক্সিজেন।

বিএসইসির সঙ্গে অ্যাসোসিয়েটেড অক্সিজেনের বৈঠকের সিদ্ধান্তে বিষয়ে চিঠিতে উল্লেখ করা হয়েছে, কোম্পানিটি ২৫০ কোটি টাকার কনভার্টেবল বন্ডের জন্য কোম্পানির মূল্য সংবেদনশীল তথ্য এবং জনতা ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের সাথে তহবিল ব্যবস্থা নিয়ে চুক্তি স্বাক্ষরের একটি ব্যাখ্যা জমা দেবে। যা সভার কার্যবিবরণী জারির সাত দিনের মধ্যে দিতে হবে। কোম্পানিটি সভার কার্যবিবরণী জারির‌ সাত দিনের মধ্যে কমিশনের কাছে বন্ডের বৈশিষ্ট্যগুলোর বিস্তারিত ব্যাখ্যা জমা দেবে।

এ ছাড়া চিঠিতে আরও উল্লেখ করা হয়, কোম্পানি সভার কার্যবিবরণী জারির সাত দিনের মধ্যে বন্ডের আর্থিক প্রভাবসহ তহবিল ব্যবহারের প্রস্তাব জমা দেবে। সেই সাথে কমিশনার, এসআরএমআইসিডির নির্বাহী পরিচালকের উপস্থিতিতে অ্যাসোসিয়েটেড অক্সিজেনের পরিচালক ফাহিম চে এবং কোম্পানির সিএফও মোঃ দেলোয়ার হোসেনকে একজন সক্রিয় ব্যবস্থাপনা পরিচালক নির্বাচন করার জন্য অবিলম্বে একটি বোর্ড সভা করার পরামর্শ দেওয়া হয়। পাশাপাশি কোম্পানির চেয়ারম্যানের যথেষ্ট বয়স হয়েছে এবং ব্যবস্থাপনা পরিচালক নিষ্ক্রিয় হওয়ার কারণে সার্বিক কর্মক্ষমতা বাড়াতে একজন চেয়ারম্যান নির্বাচিত করতে বলা হয়েছে।

অ্যাসোসিয়েটেড অক্সিজেন ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য সাধারণ শেয়ারহোল্ডারকে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৬৭ টাকা। আগের হিসাব বছররে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছিল ২.১৯ টাকা। আগামী ২৮ ডিসেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, ২০২০ সালের ২৫ অক্টোবর শেয়ারবাজার তালিকাভুক্ত হয় অ্যাসোসিয়েটেড অক্সিজেন। এর আগে গত ১৬ জুলাই বিএসইসি কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়। কোম্পানিটির শেয়ারের অভিহিত মূল্য নির্ধারণ করা হয় ১০ টাকা। কোম্পানিটির ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে বিডি ফাইন্যান্স ক্যাপিটাল হোল্ডিংস। ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানিটির পরিশোধিত মূলধন ১০৯ কোটি ৭৮ লাখ ২০ হাজার টাকা। সে হিসেবে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১০ কোটি ৯৭ লাখ ৮২ হাজার। এর মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের হাতে ৩০.৬৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ২৪.৫৭ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের হাতে ০.১৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৪৪.৬৩ শতাংশ শেয়ার রয়েছে। কোম্পানিটির শেয়ার রোববার (১৮ ডিসেম্বর) সর্বশেষ লেনদেন হয়েছে ৩৬.৫০ টাকায়।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়