ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘সবাই অংশগ্রহণ করলেই নতুন বছরে পুঁজিবাজার ভালো হবে’

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৩, ১ জানুয়ারি ২০২৩  
‘সবাই অংশগ্রহণ করলেই নতুন বছরে পুঁজিবাজার ভালো হবে’

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, সবাই অংশগ্রহণ করলেই পুঁজিবাজার ঠিক হয়ে যাবে। এটা কোনও কঠিন কিছুই না। শুধু অংশগ্রহণ করা দরকার। আমাদের ক্যাপিটাল মার্কেটে কোনও সমস্যা নেই। সমস্যা হচ্ছে বৈশ্বিক, যা ঠিক হওয়ার পথে। সে বিষয়টি বুঝতে পেরে ভয়-ভীতি বাদ দিয়ে যদি বিনিয়োগকারীরা বিনিয়োগে আসেন তাহলেই নতুন বছরে পুঁজিবাজার ভালো যাবে।

পুঁজিবাজার নিয়ে রাইজিংবডির সঙ্গে নতুন বছরের শুভেচ্ছা বিনিময়কালে তিনি এসব কথা বলেন। 

বিএসইসি চেয়ারম্যান বলেন, ইউক্রেন যুদ্ধ এখন মোটামুটি একটা অবস্থায় রয়েছে, যা শেষ হওয়ার পথে যাচ্ছে। আশা করা যায় এর সাথে বৈশ্বিক অর্থনীতির অবস্থা ভালো হবে। আর যুদ্ধ নিয়ে আমাদের দেশে যে সংকট তৈরি হয়েছিল সেটাও শেষের দিকে এসে পড়েছে। ফলে আমাদের দেশে বৈদেশিক মুদ্রার দাম স্বাভাবিক হতে শুরু করেছে। এ ছাড়া আমাদের দেশের প্রয়োজনীয় সাপ্লাই আস্তে আস্তে ঠিক হয়ে গেলে নতুন বছর ভালো যাবে। সেই সাথে পুঁজিবাজারের নিজস্ব কোনো সমস্যা নেই। বাইরের কারণে সমস্যায় রয়েছে। বাইরের সব সমস্যা সমাধান হয়ে গেলেই পুঁজিবাজার আবার গতিশীল হবে।

পুঁজিবাজারের উন্নয়নে নতুন বছরে কী কী উদ্যোগ নেওয়া হতে পারে জানতে চাইলে তিনি বলেন, আমরা অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড (এটিবি) আগামী ৪ জানুয়ারি উদ্বোধন করব। ইতোমধ্যে এক্সচেঞ্জ ট্রাডেড ফান্ড (ইটিএফ) অনুমোদন দেওয়া হয়েছে, যা শিগগিরই চালু হয়ে যাবে। আর কমোডিটি এক্সচেঞ্জ এ বছরেই শুরু হবে। শিগগিরই সিসিবিএলের কার্যক্রম শুরু হবে। একই সঙ্গে রিয়ালস্টেট ইনভেস্টমেন্ট নিয়ে কাজ চলছে, যা চালু হতে কিছুটা সময় লাগবে। তবে এই বিষয়ে আইন তৈরি করা হচ্ছে। পাশাপাশি অরেঞ্জ এবং পিংক বন্ড চালু করা হবে।

তিনি আরও জানান, আমরা পুঁজিবাজারের উন্নয়নে নতুন নতুন আইন করছি। প্রয়োজনে তা সংস্কার করছি। এর প্রভাব শুরু হতে কিছুটা সময় লাগবে, যা ২ থেকে ৪ বছরের মধ্যে দৃশ্যমান হবে।

বিএসইসি চেয়ারম্যান আরও বলেন, আমরা অনেক ধরনের প্রডাক্ট নিয়ে আসছি। এখন সবাই অংশগ্রহণ করলেই বাজার ঠিক হয়ে যাবে, যা কঠিন কিছু না। শুধু অংশগ্রহণ করা দরকার। আমাদের ক্যাপিটাল মার্কেটে কোনও সমস্যা নেই, সমস্যা হচ্ছে বৈশ্বিক- যা ঠিক হওয়ার পথে।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়