ঢাকা     সোমবার   ০৫ জুন ২০২৩ ||  জ্যৈষ্ঠ ২২ ১৪৩০

ইউরোপীয় ইউনিয়নে পোশাক রপ্তানি বেড়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৫, ১২ জানুয়ারি ২০২৩   আপডেট: ১২:৩৯, ১২ জানুয়ারি ২০২৩
ইউরোপীয় ইউনিয়নে পোশাক রপ্তানি বেড়েছে

ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) দেশের তৈরি পোশাক রপ্তানি বেড়েছে। চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৬ মাসে (জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত) ইইউ ভুক্ত দেশগুলোতে পোশাক রপ্তানি ১৬.৬১ শতাংশ বেড়েছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরো’র (ইপিবি) পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে।

জানা গেছে, ২০২২-২০২৩ অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে ইউরোপীয় ইউনিয়নে পোশাক রপ্তানি হয়েছে ১১.৫০ বিলিয়ন ডলার। গত ২০২১-২০২২ অর্থবছরের একই সময়ে যার পরিমান ছিল ৯.৮৭ বিলিয়ন ডলার।

এদিকে, জার্মানিতে গত বছরের একই সময়ের তুলনায় ৩.৫৪ শতাংশ রপ্তানি বেড়েছে। তাছাড়া, চলতি অর্থবছরে প্রথম ছয় মাসে স্পেন এবং ফ্রান্সে দেশের রপ্তানি যথাক্রমে ১৭.৬২ শতাংশ এবং ৩৩.০৮ শতাংশ বৃ্দ্ধি পেয়ে ১.৭০ বিলিয়ন ডলার এবং ১.৪১ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। অন্যদিকে, উল্লেখিত সময়ের মধ্যে পোল্যান্ডে দেশের পোশাক রপ্তানি ১৮.৪৩ শতাংশ কমেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে দেশের তৈরি পোশাক রপ্তানি ২০২২-২০২৩ সালের জুলাই-ডিসেম্বর মাসে ৪.২৭ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে, যার প্রবৃদ্ধি গত বছরের একই সময়েরে তুলনায় মাত্র ১.১১ শতাংশ। একই সময়ে, যুক্তরাজ্য এবং কানাডায় রপ্তানি যথাক্রমে ১১.৮৯ শতাংশ এবং ২৮.৪২ শতাংশ বৃদ্ধি পেয়ে ২.৩৯ বিলিয়ন ডলার এবং ৭৭৪.১৬ মিলিয়ন ডলারে পৌঁছেছে।

প্রচলিত বাজার ছাড়াও অপ্রচলিত বাজারে আমাদের পোশাক রপ্তানি আগের বছরের একই সময়ের মধ্যে ৩২.১৯ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩.০৫ বিলিয়ন মার্কিন ডলার থেকে ৪.০৪ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। অপ্রচলিত বাজারের মধ্যে জাপানে রপ্তানি ৪২.৫৪ শতাংশ বৃদ্ধি পেয়ে ৭৫৪.৭২ মিলিয়ন ডলারে পৌঁছেছে। ভারতেও আমাদের রপ্তানি ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যার পরিমাণ ৫৪৮.৮৯ মিলিয়ন ডলার।

বিজিএমইএ পরিচালক মো. মহিউদ্দিন রুবেল জানান, পরিসংখ্যানে প্রধান দেশগুলোতে তৈরি পোশাক রপ্তানিতে ইতিবাচক প্রবৃদ্ধি দেখা গেলেও চলতি অর্থবছরের আগের মাসগুলোর তুলনায় প্রবৃদ্ধি কমেছে। এটি ইঙ্গিত দেয় যে আগামী মাসে প্রবৃদ্ধি আরও হ্রাস পেতে পারে।তবে প্রবৃদ্ধি বাড়ানোর জন্য বিজিএমই চেষ্টা করে যাচ্ছে।

নাজমুল/ইভা ​​​​​​​

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়