ঢাকা     শুক্রবার   ১২ এপ্রিল ২০২৪ ||  চৈত্র ৩০ ১৪৩০

কাউন্টার পার্টি প্রকল্প নিয়ে বৈঠক আহ্বান বিএসইসির

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৫, ৭ ফেব্রুয়ারি ২০২৩  
কাউন্টার পার্টি প্রকল্প নিয়ে বৈঠক আহ্বান বিএসইসির

সেন্ট্রাল কাউন্টার পার্টি বাংলাদেশ লিমিটেডের (সিসিবিএল) সিসিপি প্রকল্প নিয়ে বৈঠক আহ্বান করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুর ২টা ৩০ মিনিটে আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে এ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) এবং সিসিবিএল’র কর্মকর্তাদের সঙ্গে যৌথভাবে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠকে দেশের পুঁজিবাজারে ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট সংক্রান্ত বিষয়গুলো নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

সম্প্রতি এ বিষয়ে একটি চিঠি ডিএসই, সিএসই ও সিডিবিএলের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং সিসিবিএলের চেয়ারম্যান এবং সম্পূর্ণ পরিচালনা পর্ষদ বরাবর পাঠানো হয়েছে। বৈঠকে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সভাপতিত্ব করবেন।

বৈঠকের বিষয়ে বিএসইসির চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) সব চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের এবং সেন্ট্রাল কাউন্টার পার্টি বাংলাদেশ লিমিটেডের (সিসিবিএল) পরিচালনা পর্ষদের মধ্যে বুধবার একটি বৈঠক আয়োজন করা হয়েছে। বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বৈঠকে সভাপতিত্ব করবেন। সংশ্লিষ্ট সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য নির্দেশ দেওয়া হলো।

বৈঠকে বিষয়টি নিশ্চিত করে সিসিবিএলের চেয়ারম্যান মো. আব্দুস সালাম সিকদার বলেন, বৈঠকের বিষয়ে বিএসইসি থেকে আমরা একটি চিঠি পেয়েছি। বুধবার বৈঠকে অংশগ্রহণ করবো।

তথ্য মতে, বিএসইসি ২০১৭ সালে সিসিবিএল নামে একটি প্রতিষ্ঠান চালু করে। এরপর প্রতিষ্ঠানটিতে ২০২০ সালে ৭ জন নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেয় নিয়ন্ত্রক সংস্থা। কমিশনের ৭১৫তম সভায় একটি বিধিমালা জারি করা হয়। এবার প্রতিষ্ঠানটির সিসিপি প্রকল্প নিয়ে বৈঠক করতে যাচ্ছে বিএসইসি।

এদিকে, ২০২০ সালের ২২ জানুয়ারি বিএসইসির ৭১৫তম কমিশন সভায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট) বিধিমালা, ২০১৭-এর বিধি ১৭(২)-এর অধীনে তিন বছরের জন্য সিসিবিএলের সাত জন স্বতন্ত্র পরিচালক নিয়োগের বিষয়টি অনুমোদন করা হয়। বিধিমালা অনুসারে সিসিবিএলের ন্যূনতম পরিশোধিত মূলধন ৩০০ কোটি টাকা। এর মালিকানা থেকে ব্যবস্থাপনা আলাদা থাকবে।

সর্বশেষ সিদ্ধান্ত অনুসারে সিসিবিএলে ডিএসইর ৪৫ শতাংশ, সিএসইর ২০ শতাংশ, ব্যাংকের ১৫ শতাংশ, সিডিবিএলের ১০ শতাংশ ও কৌশলগত অংশীদারের ১০ শতাংশ শেয়ার থাকবে।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়