ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সোনার বার আনতে শুল্ক দ্বিগুণ, পরিমাণ নামল অর্ধেকে 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১১, ১ জুন ২০২৩  
সোনার বার আনতে শুল্ক দ্বিগুণ, পরিমাণ নামল অর্ধেকে 

সোনার বার আনতে ব্যাগেজ রুলসে সংশোধন আনা হয়েছে। এই সংশোধনের কারণে এখন থেকে একজন যাত্রী ১১৭ গ্রাম সোনার বার আনতে পারবেন। আগে একজন যাত্রী ২৩৪ গ্রাম সোনার বার আনতে পারতেন। অপরদিকে, সোনার বার আনতে শুল্ক বাড়িয়ে দ্বিগুণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদের অধিবেশনে প্রস্তাবিত বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ব্যাগেজ রুলস সংশোধনের কথা জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এই বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, যাত্রী (অপর্যটক) ব্যাগেজ (আমদানি) বিধিমালা, ২০১৬ এর বিধি ৩ এর উপ-বিধি (১০) মোতাবেক একজন যাত্রী বিদেশ হতে আসার সময় ২৩৪ গ্রাম ওজনের স্বর্ণবার বা স্বর্ণপিন্ড সকল প্রকার শুল্ক-কর পরিশোধ সাপেক্ষে আমদানি করতে পারেন। দেশে মূল্যবান বৈদেশিক মুদ্রার প্রবাহ বৃদ্ধি করার লক্ষ্যে উক্ত স্বর্ণের পরিমাণ ২৩৪ গ্রামের পরিবর্তে ১১৭ করার প্রস্তাব করছি। একইসাথে, উক্ত পরিমাণের অতিরিক্ত স্বর্ণবার বা স্বর্ণপিন্ড বহন করলে শাস্তির বিধান সুস্পষ্ট না থাকায় তা বাজেয়াপ্তকরণের লক্ষে বিদ্যমান ব্যাগেজ বিধিমালা সংশোধন করার প্রস্তাব করছি।

তিনি বলেন, বর্তমানে ব্যাগেজ বিধিমালার আওতায় একজন যাত্রী বিদেশ হতে আগমনকালে স্বর্ণবার বা স্বর্ণপিন্ড আনয়নের ক্ষেত্রে প্রতি ১১.৬৬৪ গ্রাম স্বর্ণের জন্য সর্বমোট ২ হাজার টাকা শুল্ক-কর পরিশোধ করে থাকেন। আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে ব্যাগেজ বিধিমালার আওতায় প্রতি ১১.৬৬৪ গ্রাম স্বর্ণের জন্য সর্বমোট ৪ হাজার টাকা শুল্ক-কর পরিশোধ করার বিধান করার প্রস্তাব করছি।

প্রস্তাবিত বাজেটে যাত্রী (অপর্যটক) ব্যাগেজ (আমদানি) বিধিমালা, ২০১৬ এর সংশোধনের প্রস্তাবে বলা হয়েছে, যাত্রী (অপর্যটক) ব্যাগেজ (আমদানি) বিধিমালা, ২০১৬ এর বিধি ৩ এর উপ-বিধি (১০) মোতাবেক একজন যাত্রী বিদেশ হতে আগমনকালে ২৩৪ গ্রাম ওজনের স্বর্ণবার বা স্বর্ণপিন্ড সকল প্রকার শুল্ক-কর পরিশোধ সাপেক্ষে আমদানি করার সুযোগ রয়েছে। উক্ত সুবিধা কিছুটা হ্রাস করে ১১৭ গ্রাম ওজনের স্বর্ণবার বা স্বর্ণপিন্ড সকল প্রকার শুল্ক-কর পরিশোধ সাপেক্ষে আমদানি করার বিধান করা যায়। এ লক্ষে বিদ্যমান ব্যাগেজ বিধিমালায় প্রয়োজনীয় সংশোধনী আনা হয়েছে।

নির্ধারিত পরিমাণের অতিরিক্ত স্বর্ণবার বা স্বর্ণপিন্ড অথবা রৌপ্যবার বা রৌপ্যপিন্ড বহন করলে শাস্তির বিধান সুস্পষ্ট না থাকায় তা বিদ্যমান বিধিমালায় সংযুক্ত করা যায়। এ লক্ষে বিদ্যমান বিধিমালার বিধি ৩ এর উপ-বিধি (১০) এ নিম্নবর্ণিত শর্ত সংযোজন করা হয়েছে। তবে শর্ত থাকে যে, উল্লিখিত পরিমাণের অতিরিক্ত যে কোনও পরিমাণ স্বর্ণবার বা স্বর্ণপিন্ড অথবা রৌপ্যবার বা রৌপ্যপিন্ড আনিলে বা যে কোনও পরিমাণ স্বর্ণবার বা স্বর্ণপিন্ড অথবা রৌপ্যবার বা রৌপ্যপিন্ড লুকায়িত অবস্থায় আনিলে উহা কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯ অনুযায়ী বাজেয়াপ্ত হবে।

এনএফ/এনএইচ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়