ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আইএমএফের পরামর্শে বাজেট করিনি: অর্থমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৮, ২ জুন ২০২৩  
আইএমএফের পরামর্শে বাজেট করিনি: অর্থমন্ত্রী

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রীসহ অন্যরা

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শ অনুযায়ী বাজেট করা হয়নি বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শুক্রবার (২ জুন) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি। 

অর্থমন্ত্রী বলেছেন, আইএমএফ আমাদের সবকিছু দেখে। শুধু আমরা নয়, তাদের সঙ্গে সম্পৃক্ত সকল দেশকে তারা দেখে। তারা বিভিন্ন দেশের ব্যালেন্স শিট, রেভিনিউ ইনকাম, ইনকাম স্টেটমেন্ট, ট্রায়াল ব্যালেন্স— এগুলো ঠিক আছে কিনা তা দেখে। 

তিনি বলেন, আইএমএফ যেভাবে কাজ করে, সেটা ভালো। তারা ঋণ দিয়ে থাকে। তাদের দেওয়া ঋণ কিভাবে ব্যবহার হচ্ছে, সেটা তারা দেখভাল করে। তারা আমাদেরকে যে ঋণ দিয়েছে, সেটাও তারা দেখভাল করছে। তারা আমাদেরকে বিভিন্ন পরামর্শ দিয়ে থাকে। তবে, আমি স্পষ্টভাবে বলতে চাই যে, আইএমএফের পরামর্শে আমরা এবারের বাজেট করিনি। তাদের দেওয়া পরামর্শ থেকে যতটুকু নেওয়া দরকার, ঠিক ততটুকুই আমরা নিয়ে থাকি। 

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আইএমএফ যে ঋণ আমাদের দিয়েছে, তা এক মাসের রেমিট্যান্সের সমান। 

অর্থমন্ত্রী বলেন, আমাদের বাজেট দেশের মানুষের জন্য করা হয়েছে। পাশাপাশি নির্বাচনের জন্য যদি কিছু করা যায়, সেটা বাজেটে রাখা হয়েছে।

সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল ইসলাম, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমসহ সিনিয়র সচিবগণ উপস্থিত ছিলেন। 

গতকাল বৃহস্পতিবার (১ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন। প্রস্তাবিত বাজেটে সার্বিক ঘাটতি ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। ঘাটতি মেটাতে সরকার ব্যাংকসহ অভ্যন্তরীণ উৎস , বিদেশি উৎস থেকে ঋণ নেওয়ার পরিকল্পনা করেছে। প্রস্তাবিত বাজেটে সরকার ৫ লাখ কোটি টাকা রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়েছে।

এনটি/এনএফ/রফিক 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়