ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে টেকনিক্যাল এনালাইসিস গুরুত্বপূর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫১, ৪ মার্চ ২০২৪  
‘পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে টেকনিক্যাল এনালাইসিস গুরুত্বপূর

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. এটিএম তারিকুজ্জামান বলেছেন, পুঁজিবাজারে বিনিয়োগের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে টেকনিক্যাল এনালাইসিস খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই এনালাইসিস এর মূল ভিত্তি হলো-চাহিদা ও যোগানের ভিত্তিতে মূল্য নির্ধারণ করা। প্রাইস মুভমেন্ট, ভলিউম অব ট্রেডসহ অন্যান্য বিষয়ের ওপর ভিত্তি করে টেকনিক্যাল এনালাইসিস করা হয়।

ডিএসই ট্রেনিং একাডেমি আয়োজিত ৫দিনব্যাপী (৩ মার্চ থেকে ৭ মার্চ) ‘অ্যাডভ্যান্স টেকনিক্যাল এনালাইসিস উইথ প্র্যাকটিক্যাল এনালাইসি’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী উদ্বোধনী দিনে তিনি এ কথা বলেন।

ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এটিএম তারিকুজ্জামান বলেন, শেয়ারবাজারে বিনিয়োগ করতে হলে যে বিষয়টি সবচেয়ে বেশি প্রয়োজন তা হল নিজেদের বিশ্লেষণ ক্ষমতা। এই মার্কেটে বিনিয়োগ করার জন্য শুধু ফান্ডামেন্টাল এনালাইসিসই যথেষ্ট নয়, ফান্ডামেন্টার এনালাইসিসের পাশাপাশি টেকনিক্যাল এনালাইসিসও খুবই গুরুত্বপূর্ণ। এগুলো একে অপরের সাথে পারস্পরিকভাবে সম্পর্কিত। টেকনিক্যাল এনালাইিসিস একটি সিগন্যাল দেয় বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে। প্রাথমিক অবস্থায় বিভিন্ন জনের কাছ থেকে শুনে হয়তো কিছু লাভ করা যায়, কিন্ত শেয়ারবাজারে বিনিয়োগের জন্য প্রয়োজন জেনে, শুনে ও বুঝে বিনিয়োগ করার সঠিক শিক্ষা। আর শিক্ষিত ও সচেতন বিনিয়োগকারীর অংশগ্রহণের মাধ্যমে দক্ষ বাজার তৈরি হয়।

তিনি আরও বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের জন্য অনেক শিক্ষার সুযোগ আছে। যেটা আগে ছিল না, দীর্ঘমেয়াদে বিনিয়োগ করতে চাইলে শেয়ারের প্যাটার্ন, মুভমেন্ট, ডিভিডেন্ড পলিসি, শেয়ার প্রাইস চার্ট, মার্কেট এনালাইসিস কিভাবে করব, কিভাবে ট্রেড লাইন করব, কোম্পানির ব্যবস্থাপনা ও সুশাসন, মার্কেটের বেসিক এসব বিষয় সম্পর্কে সম্যক জ্ঞান থাকতে হবে। শেয়ারের ওপর বিচার বিশ্লেষণ করে যারা বিনিয়োগ করে তারা লাভবান হয়।

ড. তারিকুজ্জামান আরও বলেন, চাহিদা ও যোগানের পারস্পরিক প্রভাবে কিভাবে শেয়ারের মূল্য নির্ধারিত হয় সে বিষয়টিই ট্যাকনিক্যাল এনালাইসিসের মাধ্যমে করা হয়। সময়ের ব্যবধানে বিনিয়োগের জন্য অভিজ্ঞতার পাশাপাশি ব্যবহারিক বিশ্লেষণের সাথে উন্নত ট্যাকনিক্যাল বিশ্লেষণও প্রয়োজন। বিনিয়োগের ক্ষেত্রে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়ার জ্ঞানটা থাকতে হবে। আমি আশা করি এ কর্মশালাটি আপনাদের আরও সমৃদ্ধ করবে যা ভবিষ্যতে আপনাদের কর্মক্ষেত্রে সহায়তা করবে৷

এ সময় উপস্থিত ছিলেন ডিএসইর ট্রেনিং একাডেমির উপ-মহাব্যবস্থাপক সৈয়দ আল আমিন রহমান এবং রিসোস পারসন ফিনটেলেক্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শামনুন বিন জাফর৷

/এনটি/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়