ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ভারত থেকে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনা হচ্ছে, ব্যয় ৭৬ কোটি টাকা

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০২, ১৯ মার্চ ২০২৪   আপডেট: ১০:০২, ১৯ মার্চ ২০২৪
ভারত থেকে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনা হচ্ছে, ব্যয় ৭৬ কোটি টাকা

মসুর ডাল। ছবি: ইন্টারনেট

রমজানে টিসিবির এক কোটি ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের পরিবারের কাছে ভর্তুকি মূল্যে ডাল সরবরাহ অব্যাহত রাখতে ভারত থেকে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল আমদানি করা হচ্ছে।এত ব্যয় হবে ৭৬ কোটি টাকা। এ সিদ্ধান্ত নিয়েছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনা হবে এসব ডাল।

সূত্র জানায়, ভারতের চেন্নাই থেকে এসব ডাল সরবরাহ করবে এগ্রিকো ট্রেডিং প্রাইভেট লিমিটেড। প্রতি মেট্রিক টন মসুর ডালের দাম ৮৭১ ডলার হিসাবে এতে মোট ব্যয় হবে ৬৯ লাখ ৬৮ হাজার ডলার। প্রতি ডলারের বিনিময় হার ১১০ টাকা বাংলাদেশি মুদ্রায় ব্যয় হবে ৭৬ কোটি ৬৪ লাখ ৮০ হাজার টাকা।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সাম্প্রতিক সময়ে মসুর ডাল সরবরাহে অপর্যাপ্ততা রয়েছে। এ পরিপ্রেক্ষিতে জরুরি ভিত্তিতে মসুর ডাল ক্রয়ে আন্তর্জাতিকভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে গত কয়েক মাসে অনেকগুলো দরপত্র আহ্বান করা হলেও কয়েকটির বিপরীতে কোনো সাড়া পাওয়া যায়নি। আবার কোনো কোনো ক্ষেত্রে প্রস্তাবিত দর অভ্যন্তরীণ বাজার দরের চেয়ে বেশি। এসব কারণে জরুরি চাহিদা পূরণে সরাসরি ক্রয় পদ্ধতিতে মসুর ডাল কেনা হচ্ছে।

সূত্র জানায়, মসুর ডাল ক্রয়ে গত ৪ জানুয়ারি ভারতীয় চেন্নাইয়ের প্রতিষ্ঠানের কাছে দরপত্র আহ্বান করা হয়। সিপিটি স্থলবন্দর পর্যন্ত প্রতি মেট্রিক টন ভারতীয় উৎসের মসুর ডালের টিসিবির প্রাক্কলিত দর হচ্ছে ৯৬৯.৭৮৪ ডলার। এর বিপরীতে ভারতীয় এগ্রিকো ট্রেডিং প্রাইভেট লিমিটেড-এর প্রস্তাবিত দর ছিল প্রতি মেট্রিক টন ৮৭৭ ডলার। পরবর্তীতে নেগোসিয়েশনের মাধ্যমে প্রতি মেট্রিক টন ডালের দাম ৮৭১ ডলার নির্ধারণ করা হয়।

এর আগে গত বছর নভেম্বর-ডিসেম্বরে ভারতীয় প্রতিষ্ঠান ঊমা এক্সপো প্রাইভেট লিমিটেড থেকে প্রতি মেট্রিক টন মসুর ডাল ৮৭৫ ডলার দরে কেনা হয়েছিল।

সূত্র জানায়, প্রস্তাবিত চুক্তি অনুযায়ী ২৫/৫০ কেজির বস্তায় আগামী ২৯ মার্চের মধ্যে সমুদ্র পথে কিংবা স্থলবন্দর দিয়ে এসব ডাল সরবরাহ করা হবে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, চলতি ২০২৩-২০২৪ অর্থবছরে টিসিবির মসুর ডাল কেনার লক্ষ্যমাত্রা হচ্ছে ২ লাখ ৮৮ হাজার মেট্রিক টন। এর বিপরীতে এ পর্যন্ত ১ লাখ ৫২ হাজার ৫০০ মেট্রিক টন ডাল কেনার চুক্তি সম্পাদিত হয়েছে এবং ১৪ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার প্রস্তাব প্রক্রিয়াধীন রয়েছে।

সূত্র জানায়, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে।

/হাসনাত/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়