Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৫ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১০ ১৪২৮ ||  ১৩ জিলহজ ১৪৪২

অনিশ্চিত এসএসসি পরীক্ষা: অ্যাসাইনমেন্টে মূল্যায়নের প্রস্তুতি

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২০, ১৪ জুন ২০২১   আপডেট: ১১:২৯, ১৪ জুন ২০২১
অনিশ্চিত এসএসসি পরীক্ষা: অ্যাসাইনমেন্টে মূল্যায়নের প্রস্তুতি

করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে গত দেড় বছর ধরে। সর্বশেষ আরেক দফা ছুটি বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। এ অবস্থায় অনিশ্চিত হয়ে পড়েছে ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা। 

শিক্ষা মন্ত্রণালয় ও আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, জুলাই থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা গেলে সেপ্টেম্বর-অক্টোবর নাগাদ সংক্ষিপ্ত সিলেবাসের উপরই পরীক্ষা নেওয়া সম্ভব। তবে যদি ছুটি বাড়ানো হয়, তাহলে বিকল্প চিন্তা হিসেবে অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়ন করার প্রস্তুতি শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। এতে শিক্ষাথীরা কতটুকু শিখেছে তার একটা মূল্যায়ন করে গ্রেড দেওয়া যাবে। এক্ষেত্রে পূর্বের পরীক্ষা জেএসসি ও নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলাফলকে আমলে নেওয়া হতে পারে।

এদিকে গতকাল রোববার (১৩ জুন) জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের ইঙ্গিত দিয়ে বলেছেন, এক বছর পরীক্ষা না দিলে বড় কোনো ক্ষতি হবে না।

ড. দীপু মনি বলেন, আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চূড়ান্ত প্রস্তুতি নিয়েছিলাম। কিন্তু করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসতে বাধ্য হই। এখনো শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি রয়েছে, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে স্কুল-কলেজ খুলে পাঠদান কার্যক্রম শুরু করা হবে।

তিনি বলেন, চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের উদ্বেগটা অনেক বেশি। আমরা চেষ্টা করছি, সংক্ষিপ্ত সিলেবাসে তাদের পরীক্ষা নেওয়ার। যদি সেটা সম্ভব না হয়, তবে বিকল্প চিন্তা-ভাবনা করা হচ্ছে। এজন্য আমরা বিকল্প পদ্ধতিতে শিক্ষাব্যবস্থা চালিয়ে যাচ্ছি। টিভি, অনলাইন ও অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীরা পড়ালেখা করার সুযোগ পাচ্ছে।

সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়নকারী প্রতিষ্ঠান জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাস থেকে অ্যাসাইনমেন্ট প্রস্তুত করতে বলা হয়েছে। এ নিয়ে কাজ করেছে এনসিটিবি।

জানা গেছে, সংক্ষিপ্ত সিলেবাস থেকে শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট তৈরির কাজ শুরু করেছে এনসিটিবি। প্রশ্নপত্র তৈরি করে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষাবোর্ডের হাতে তুলে দেবে। তারা শিক্ষার্থীদের মধ্যে বিতরণের জন্য বিদ্যালয়ে পাঠাবে। তবে কত সংখ্যক প্রশ্নপত্র বা অ্যাসাইনমেন্ট সেট হবে, তা এখনো চূড়ান্ত হয়নি। এসব শুরু হয়েছে, শেষ হওয়ার পরে এ সংখ্যাটি জানা যাবে।

এর আগে গত ফেব্রুয়ারি মাসে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করে শিক্ষাবোর্ড। এতে এসএসসি পরীক্ষার্থীদের জন্য ৬০ দিন এবং এইচএসসি পরীক্ষার্থীরা ৮৪ দিনের সংক্ষিপ্ত সিলেবাস দেওয়া হয়। এ সিলেবাস নিয়ে পরিকল্পনা ছিল স্কুল খোলার পর ক্লাসে যতটুকু সিলেবাস পড়ানো হবে ততটুকুর ওপর প্রশ্ন হবে এবং পরীক্ষা হবে।

এ বিষয়ে জানতে চাইলে এনসিটিবির চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা বলেন, প্রথমে সংক্ষিপ্ত সিলেবাস করতে বলা হয়েছে। এখন সেটার আলোকে অ্যাসাইনমেন্ট তৈরি করার জন্য বলা হয়েছে। সে অনুসারে আমরা কাজ করছি। আজ সোমবার (১৪ জুন) থেকে ২০২২ সালের এসএসসি শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট দেওয়া শুরু হবে।

তিনি বলেন, নির্দেশনা পেলে চলতি বছরের পরীক্ষার্থীদের জন্যও খুব শিগগিরই অ্যাসাইনমেন্ট দেওয়া শুরু হবে। ক্লাসে পড়ানোর পর পরীক্ষা নেওয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা করা হবে। তারপরও যদি সম্ভব না হয়, যদি আমরা এটি না করতে পারি, তবে অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়ন করে গ্রেড দেওয়া হবে।

/মাহি/ 

সর্বশেষ

পাঠকপ্রিয়