Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১১ ১৪২৮ ||  ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪০, ২০ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৬:১৪, ২০ সেপ্টেম্বর ২০২১
পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা

আগামী ১১ নভেম্বর চলতি বছরের এসএসসি ও সমমান এবং ২ ডিসেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষা হতে যাচ্ছে। তবে গতবারের মতো এবারের পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে।

প্রতি বছর সেপ্টেম্বরের মধ্যে এ সংক্রান্ত প্রস্তুতি সারলেও এ বছর তেমন কিছু দেখা যাচ্ছে না।

আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, প্রতি বছর নভেম্বরের শুরুতে জেএসসি ও জেডিসি এবং একই মাসের শেষের দিকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হয়। পরীক্ষার প্রস্তুতি হিসেবে সেপ্টেম্বর মাস থেকেই কার্যক্রম শুরু হয়।  পরীক্ষার প্রশ্নপত্র তৈরি, কেন্দ্র নির্ধারণী নানাবিধ সিদ্ধান্ত হয়। এবার এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত হয়নি।

এদিকে গত ১২ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলেও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে প্রতিদিন সরাসরি পাঠদান করা হচ্ছে না। তাদের সপ্তাহে একদিন শ্রেণিকক্ষে পাঠদান করা হচ্ছে।

তাছাড়া জাতীয় শিক্ষাক্রমের খসড়া রূপরেখা অনুযায়ী নতুন কারিকুলামে পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিল করা হয়েছে। সব মিলিয়ে এবারের দুই সমাপনী বাতিল হতে পারে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। তবে এ বিষয়ে সরাসরি কিছু বলতে নারাজ বোর্ড সংশ্লিষ্টরা।

এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ জানান, সমাপনী পরীক্ষা নেওয়া হয় মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক। প্রতিবার সেপ্টেম্বরের মধ্যে এ সংক্রান্ত কার্যক্রম শুরু হলেও এবার এখনো কোন নির্দেশনা পাইনি। তাই এখনো কিছু বলা যাচ্ছে না। তবে পরীক্ষা হলে এতদিনে অবশ্যই নোটিশ করা হতো।

এদিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এক অনুষ্ঠানে বলেছেন, ২০২৩ সাল থেকে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) এবং অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা থাকবে না।  সাময়িক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণিতে উন্নীত করা হবে।

তিনি বলেন, পরিমার্জিত শিক্ষাক্রমের পাইলটিং চলবে ২০২২ সালে।  আর শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে ২০২৩ সাল থেকে।  ২০২৫ সালের মধ্যে পর্যায়ক্রমে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাক্রমের খসড়ায় অনুমোদন দিয়েছেন।

মন্ত্রী আরো বলেন, তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকবে না। এ বিষয়ে আগেই প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছিলেন। নতুন কারিকুলামে সেটা চূড়ান্ত করে প্রধানমন্ত্রীর কাছে আবার অনুমোদন নেওয়া হয়েছে।  

ঢাকা/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়