ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সিলেট শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষার্থী ১ লাখ ১৬ হাজার

সিলেট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৪, ১২ সেপ্টেম্বর ২০২২  
সিলেট শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষার্থী ১ লাখ ১৬ হাজার

সিলেট অঞ্চলে বন্যার কারণে স্থগিত এসএসসি পরীক্ষা ৮৭ দিন পর আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। এবার এসএসসিতে সিলেট শিক্ষাবোর্ডের অধীনে সিলেট বিভাগের ৯৩০ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১ লাখ ১৬ হাজার ৪৮৮ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র সংখ্যা ৪৯ হাজার ৫১৭ জন এবং ছাত্রী ৬৬ হাজার ৯৭১ জন। ছাত্রের চেয়ে ১৭ হাজার ৪৫৪ জন বেশি ছাত্রী এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে। 

গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৪ হাজার ৭০৪ জন। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুণ চন্দ্র পাল এ তথ্য জানিয়েছেন।  

সিলেট শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছেন ২৩ হাজার ৩০৩ জন, মানবিকে সর্বাধিক ৮৪ হাজার ২২৯ জন এবং ব্যবসায় বিভাগ থেকে ৮ হাজার ৮৯৫ জন পরীক্ষার্থী। পরীক্ষায় অংশ গ্রহণকারী ৯৩০ শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে সিলেট জেলায় ৩৫৮টি, হবিগঞ্জে ১৬৭টি, মৌলভীবাজারে ১৮৭টি এবং সুনামগঞ্জে ২১৮টি রয়েছে। পরীক্ষার সময় সকাল ১০টার পরিবর্তে ১১টায় নির্ধারণ করা হয়েছে। সেই সঙ্গে পরীক্ষার সময় ৩ ঘণ্টার পরিবর্তে ২ ঘণ্টা নির্ধারণ করা হয়েছে। বিকেলে থাকছে না কোনো পরীক্ষা।

সিলেট শিক্ষাবোর্ডের সচিব প্রফেসর কবির আহমদ জানান, এসএসসি পরীক্ষা সুন্দরভাবে সম্পন্ন করতে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে গঠন করা হয়েছে ভিজিল্যান্স টিম। পরীক্ষা সুষ্ঠু করতে সকল মহলের সহযোগিতা কামনা করেন তিনি।

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ইয়াসমিন নাহার রুমা জানিয়েছেন, এসএসসি পরীক্ষা শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে জেলা প্রশাসনের সব ধরনের প্রস্তুতি রয়েছে। কেন্দ্রগুলোতে উপজেলা নির্বাহী অফিসার ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা তদারকি করবেন বলেও জানান তিনি।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ—কমিশনার (মিডিয়া এন্ড কমিউনিটি সার্ভিস) বি এম আশরাফ উল্যাহ তাহের জানান, পরীক্ষার আগ মুহূর্তে এসএমপি কমিশনার গণবিজ্ঞপ্তি জারি করবেন। এর উদ্দেশ্য হবে ওই পাবলিক পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করা।

গত জুন মাসের ১৯ তারিখ এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে বন্যা পরিস্থিতির কারণে তা পিছিয়ে দেওয়া হয়।
 

নূর/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়