ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

শিখন ঘাটতি পোষাতে প্রাথমিকে ১৫ রমজান পর্যন্ত পাঠদান

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৯, ২২ মার্চ ২০২৩   আপডেট: ২২:০২, ২২ মার্চ ২০২৩
শিখন ঘাটতি পোষাতে প্রাথমিকে ১৫ রমজান পর্যন্ত পাঠদান

ছবি: সংগৃহীত

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রমজান মাসের ছুটি পরিবর্তন হচ্ছে না। পূর্ব ঘোষণা অনুযায়ী ১৫ রমজান পর্যন্ত অর্থাৎ ৬ এপ্রিল ক্লাস করিয়ে ৭ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত ছুটি থাকবে। ২৭ এপ্রিল থেকে ফের ক্লাস শুরু হবে।

বুধবার (২২ মার্চ) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক সংসদীয় কমিটির সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ উদ্দিন বলেন, প্রাথমিক স্কুলের ছুটি আগের থেকেই নির্ধারিত করা ছিল। করোনাকালীন ক্ষতি পোষাতে রমজানের অর্ধেক দিন ক্লাস নেওয়ার সিদ্ধান্ত রয়েছে। শিক্ষাপুঞ্জি অনুযায়ী স্কুল ছুটি ও খোলা হবে।

জানা গেছে, করোনার কারণে প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীরা পিছিয়ে পড়ায় তাদের শিখন ঘাটতি হয়েছে। শিখন ঘাটতি কাটিয়ে উঠতে ১৫ রোজা পর্যন্ত রমজান ও ঈদুল ফিতরের ছুটি আগেই নির্ধারণ করে শিক্ষাপুঞ্জি প্রকাশ করা হয়।

মাধ্যমিকের স্কুল-কলেজ ২৩ মার্চ থেকে রমজানের ছুটি শুরু হলেও খোলা থাকছে সরকারি প্রাথমিক বিদ্যালয়। সে কারণে এ স্তরের শিক্ষকদের একাধিক সংগঠনের নেতা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে লিখিতভাবে মাধ্যমিক স্তরের সঙ্গে ছুটি সমন্বয় করার দাবি জানান। সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষকরা নানাভাবে এ দাবি জানাচ্ছেন। রমজানে স্কুল খোলা রাখা হলে ধর্মীয় কাজে বড় ধরনের ব্যাঘাত হবে বলেও তাদের দাবিতে তুলে ধরা হয়েছে।

এসব দাবির পরিপ্রেক্ষিতে বুধবার সংসদীয় কমিটির সভায় ছুটি বাড়ানোর প্রস্তাব তুলে ধরা হলেও তা নাকচ করে দেওয়া হয়েছে। ছুটি কমিয়ে দিলে শিখন ঘাটতি কাটানো কঠিন হয়ে পড়বে। শিক্ষার্থীরা আরও পিছিয়ে পড়বে বলে সভায় তুলে ধরেন কমিটির সদস্যরা।

ইয়ামিন/এনএইচ 

আরো পড়ুন  



সর্বশেষ