ঢাকা     মঙ্গলবার   ১২ ডিসেম্বর ২০২৩ ||  অগ্রহায়ণ ২৭ ১৪৩০

বেসরকারি মেডিক‌্যালে ভর্তির নির্দেশনা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৬, ২৫ মার্চ ২০২৩  
বেসরকারি মেডিক‌্যালে ভর্তির নির্দেশনা

এমবিবিএস প্রথমবর্ষে বেসরকারি মেডিক‌্যাল কলেজে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর থেকে বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা গেছে, প্রথমে সব সরকারি মেডিক‌্যাল কলেজে ভর্তি প্রক্রিয়া শেষ হবে। এরপর বেসরকারি মেডিক‌্যাল কলেজে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া শুরু হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১০ মার্চ সরকারি এবং বেসরকারি সব মেডিক‌্যাল কলেজে ভর্তির জন্য একইসঙ্গে একই প্রশ্নপত্রে এমবিবিএস পরীক্ষা অনুষ্ঠিত হয়। সরকারি মেডিক‌্যাল কলেজে দ্বিতীয় অপেক্ষমাণ তালিকা পর্যন্ত ভর্তি প্রক্রিয়া সমাপ্ত হওয়ার পর, বেসরকারি মেডিক‌্যাল কলেজে ভর্তি প্রক্রিয়া শুরুর লক্ষ্যে যথাসময়ে বিজ্ঞপ্তি জারি করা হবে।

বেসরকারি মেডিক‌্যাল কলেজে ভর্তি শিক্ষার্থীদের যেসব নির্দেশনা মেনে ভর্তি হতে হবে, 

জাতীয় মেধা তালিকার ৩৪ হাজার ৮৩৫ মেধাক্রম পর্যন্ত শিক্ষার্থীরা বেসরকারি মেডিক‌্যাল কলেজে ভর্তির আবেদন করতে পারবেন। ভর্তিচ্ছুদের আবেদন টেলিটক বাংলাদেশ লিমিডেটের মাধ্যমে অনলাইনে গ্রহণ করা হবে। আবেদনপত্র দাখিলের ফি এক হাজার টাকা। আবেদন দাখিলের সময় অনলাইন তালিকা থেকে সরকার স্বীকৃত সব বেসরকারি মেডিক‌্যাল কলেজের পছন্দক্রম নাম উল্লেখ করতে হবে।

অনলাইনে আবেদন দাখিলের নির্ধারিত সময়ের পর দ্রুত প্রার্থী মেধাক্রম ও পছন্দক্রম অনুযায়ী শিক্ষার্থী কোন মেডিক‌্যাল কলেজে ভর্তির সুযোগপ্রাপ্ত হবেন, তা প্রার্থীকে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়া, নির্বাচিত প্রার্থীদের কলেজ ভিত্তিক তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

বেসরকারি মেডিক‌্যাল কলেজে মেধাবী-অসচ্ছল কোটায় শিক্ষার্থী ভর্তির লক্ষ্যে অনলাইন আবেদনের সময় চাহিদাকৃত সব তথ্য দিতে হবে। যারা এ কোটায় আবেদন করবেন, তারা শুধু মেধাবী- অসচ্ছল কোটার আসনের জন্য বিবেচিত হবেন। এসব শিক্ষার্থীরা সাধারণ কোটায় আবেদন করতে পারবেন না।

মেধাবী-অসচ্ছল কোটায় ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের কারো দালিলিক প্রমাণ মিথ্যা বা ভুল প্রমাণিত হলে আবেদনপত্র বাতিল করা হবে। উল্লেখ্য, বেসরকারি মেডিক‌্যাল কলেজের পাঁচ শতাংশ আসন মেধাবী-অসচ্ছল ছাত্র-ছাত্রীদের জন্য সংরক্ষিত রয়েছে।

কোনো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশ মেডিক‌্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল প্রণীত মেডিক‌্যাল কলেজে এমবিবিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি নীতিমালা-২০২৩ এর কোনো শর্ত ভঙ্গ করলে সংশ্লিষ্ট সেই বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অনুমোদন বাতিল করা হবে। কোনো প্রতিষ্ঠানেই অনুমোদিত আসনের অতিরিক্ত কিংবা নীতিমালায় বর্ণিত প্রক্রিয়ার বাইরে দেশি বা বিদেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না।

বেসরকারি মেডিক‌্যাল কলেজে ভর্তির পূর্বে বা পরে দেশি বা বিদেশি শিক্ষার্থীর ভর্তি প্রক্রিয়ায় ব্যবহৃত কোনো তথ্য মিথ্যা বা ভুল প্রমাণিত হলে কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে শিক্ষার্থীর ভর্তি বাতিল করাসহ আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

মেয়া/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়