ঢাকা     বৃহস্পতিবার   ২৩ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৯ ১৪৩১

গণহত্যা নিয়ে সংবিধানে আলাদা অনুচ্ছেদ দাবি ছাত্রলীগ সভাপতির

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৮, ২৫ মার্চ ২০২৩  
গণহত্যা নিয়ে সংবিধানে আলাদা অনুচ্ছেদ দাবি ছাত্রলীগ সভাপতির

মানববন্ধনে বক্তব্য রাখেন ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন

বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন বলেছেন, বাংলাদেশের সংবিধানে গণহত্যা নিয়ে আলাদা একটি অনুচ্ছেদ থাকা উচিত। আমরা যখন দেশীয় আইনে এটি নিশ্চিত করতে পারব, তখন আন্তর্জাতিক আইনে তা নিশ্চিত করা সহজ হবে।

শনিবার (২৫ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে রাজু ভাস্কর্যের পাদদেশে ছাত্রলীগ আয়োজিত মানববন্ধনে এসব কথা বলেন তিনি।

সাদ্দাম হোসেন বলেন, আমরা মনে করি, ১৯৭১ সালের ২৫ মার্চের গণহত্যার জন্য পাকিস্তানকে রাষ্ট্রীয়ভাবে আন্তর্জাতিক গোষ্ঠী, বাংলাদেশ সরকার ও বাংলাদেশের জনগণের কাছে ক্ষমা চাইতে হবে।

তিনি বলেন, ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দিলে বিষয়টি আরও বেশি মানুষের জন্য সংবেদনশীল ও গুরুত্বপূর্ণ হতো। ২১ ফেব্রুয়ারিকে যেভাবে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে প্রতিষ্ঠিত করতে পেরেছি। মঙ্গলশোভা যাত্রার আন্তর্জাতিক স্বীকৃতি আদায় করতে পেরেছি। বাংলাদেশের ছাত্রসমাজ ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার দাবি আদায় করে ছাড়বে।

মানববন্ধনে ছাত্রলীগ তিনটি দাবি তুলে ধরে। দাবিগুলোর মধ্যে আছে—২৫ মার্চের গণহত্যাকে সাংবিধানিক এবং আন্তর্জাতিক স্বীকৃতি দান। পাকিস্তানকে রাষ্ট্রীয়ভাবে ক্ষমা চাইতে হবে। জামায়াত-শিবিরকে আইনিভাবে নিষিদ্ধ করতে হবে।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনানের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য রাখেন— বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন এবং সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত প্রমুখ।

ইয়ামিন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়