ঢাকা     শুক্রবার   ০১ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

৬ ঘণ্টা পর নীলক্ষেত ছাড়লেন ৭ কলেজের শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৭, ২২ আগস্ট ২০২৩  
৬ ঘণ্টা পর নীলক্ষেত ছাড়লেন ৭ কলেজের শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর ৭ কলেজের শিক্ষার্থীরা দীর্ঘ সাড়ে ছয় ঘণ্টারও বেশি সময় পর অবরোধ প্রত্যাহার করে নিয়েছেন। তবে এর আগে রাত ১০টার মধ্যে একদফা দাবি মেনে নেওয়ার আলটিমেটাম দিয়েছে তারা।
মঙ্গলবার (২২ আগস্টপ) সন্ধ্যা ৭টার দিকে অবরোধ তুলে নেওয়া হয়।

এর আগে দুপুর সাড়ে ১২টার দিকে সিজিপিএ শর্ত শিথিল করে মানোন্নয়ন পরীক্ষা নিয়ে পরবর্তী বর্ষে প্রমোশনের একদফা দাবি জানিয়ে রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করেন ৭ কলেজের কয়েকটি বর্ষের স্নাতক শ্রেণির শিক্ষার্থীরা।

আন্দোলন প্রসঙ্গে আন্দোলনরত শিক্ষার্থী শাহরিয়ার মাহমুদ অপু বলেন, এক দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে মেনে নিতে হবে। শিক্ষার্থীদের এ দাবি মেনে নেওয়া না হলে আরও বড় কর্মসূচি পালন করা হবে। আমাদের এ দাবি মেনে নিয়ে নোটিশ প্রকাশ করতে হবে। যদি না করা হয়, তবে বুধবার (২৩ আগস্ট) নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

তিতুমীর কলেজের শিক্ষার্থী কাওসার হোসেন বলেন, ঢাবির শিক্ষার্থীরা যদি কোনো একটি বিষয় অকৃতকার্য হয় তাহলে ওরা পরবর্তী শিক্ষাবর্ষে উঠতে পারে। কিন্তু আমাদের ক্ষেত্রে বৈষম্য কেন। আমরা এক বিষয় অকৃতকার্য হলেও পুনরায় ঐ শিক্ষাবর্ষের সব বিষয়ের পরীক্ষা দিতে হয়। কোনো ইমপ্রুভমেন্ট দেওয়ার সুযোগ নেই। যার ফলে আমাদের শিক্ষাজীবন অনেক ক্ষতির সম্মুখীন হচ্ছে। তাই আমারা চাই এই বৈষম্য অতি দ্রুত সমাধান করা হোক।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের নিউমার্কেট ক্রসিংয়ের ইন্সপেক্টর রনি কুমার সাহা বলেন, দীর্ঘ প্রায় সাড়ে ৬ ঘণ্টারও বেশি সময় ধরে ৭ কলেজ শিক্ষার্থীদের অবরোধের কারণে নীলক্ষেত এলাকার যান চলাচল বন্ধ ছিলো। তবে আমরা বিকল্প সড়ক ব্যবহার করে গাড়ি চলাচলের ব্যবস্থা করেছিলাম।

প্রসঙ্গত, একই দাবিতে গত ১৬ আগস্ট সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত নীলক্ষেত মোড়ে অবস্থান ও অবরোধ কর্মসূচি পালন করেন ঢাবি অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীরা। পরে গত রোববার (২০ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ গণঅনশন পালন করেন তারা।

/রায়হান/এসবি/ 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়