ঢাকা     মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৮ ১৪৩১

ক্যামব্রিয়ান কলেজ চট্টগ্রাম ও কুমিল্লা বোর্ডে সেরা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৭, ২৮ নভেম্বর ২০২৩  
ক্যামব্রিয়ান কলেজ চট্টগ্রাম ও কুমিল্লা বোর্ডে সেরা

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষায় কুমিল্লা ও চট্টগ্রাম শিক্ষাবোর্ডে শতভাগ পাসের হারে শীর্ষ স্থানে রয়েছে বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপ পরিচালিত আখাউড়ার ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ ও চট্টগ্রামের ক্যামব্রিয়ান কলেজ। এছাড়া ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজও বরাবরের মতই নিজেদের সুনাম অক্ষুণ্ন রেখেছে।

এর আগে গত রোববার মাদ্রাসা ও কারিগরিসহ দেশের ১১টি শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

অর্জিত ফলাফলের বিষয়ে বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের চেয়ারম্যান লায়ন এম কে বাশার বলেন, কুমিল্লা ও চট্টগ্রাম বোর্ডে ক্যামবিয়ান কলেজের সাফল্য সত্যিই আনন্দের। প্রতিটি শিক্ষার্থীর প্রতি বিশেষ নজর দেওয়াসহ শিক্ষা কার্যক্রম পরিচালনায় আমরা সর্ব্বোচ্চ সেবা নিশ্চিত করি। দেশে ডিজিটাল ক্যাম্পাস প্রবর্তনের ধারক এই শিক্ষা ব্যক্তিত্ব ক্যামব্রিয়ান কলেজের এই সাফল্যের জন্য পরীক্ষার্থী, অভিভাবক, শিক্ষক ও কর্মচারীদের অভিনন্দন জানিয়েছেন।

ক্যামব্রিয়ান কলেজ চট্টগ্রামের ফলাফলে আনন্দ প্রকাশ করে অধ্যক্ষ মাহবুব হাসান লিংকন বলেন, শতভাগ পাসের হারে ক্যামব্রিয়ান কলেজ চট্টগ্রাম বিগত চার বছরের মতো এবারও চট্টগ্রাম বোর্ডে দ্বিতীয় শীর্ষ স্থানে রয়েছে। এই ফলাফল অর্জনের ক্ষেত্রে কলেজের শিক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার পাশাপাশি পরীক্ষার্থীদের প্রতি বিশেষভাবে মনোযোগ দেওয়া উল্লেখযোগ্য ছিল।

এছাড়া কলেজ পরিচালনায় বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের সার্বক্ষণিক দিক-নির্দেশনা সাফল্য অর্জনে গুরুত্বপূর্ণ ছিল। কলেজের পরীক্ষার্থী, অভিভাবক, শিক্ষক ও কর্মচারীদের একনিষ্ঠতাও এই সাফল্য অর্জনে সহায়ক হয়েছে।

অন্যদিকে, আখাউড়া ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড  কলেজের ফলাফলে উচ্ছ্বাস প্রকাশ করে অধ্যক্ষ গোবিন্দ চন্দ্র রায় বলেন, নিয়মিত ক্লাস-পরীক্ষা নেওয়া, ব্যক্তি পর্যায়ে প্রতিটি শিক্ষার্থীর খোঁজ-খবর রাখা ও সর্বোপরি বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের প্রতিটি নির্দেশনা বাস্তবায়নের ফলে এই সাফল্য অর্জন করা সম্ভব হয়েছে। এই সাফল্যের জন্য পরীক্ষার্থী, অভিভাবক, শিক্ষক ও কর্মচারীদের অভিনন্দন জানান অধ্যক্ষ।

জানা গেছে, এবারের এইচএসসি পরীক্ষায় ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা ও আখাউড়া উপজেলায় শতভাগ পাস নিয়ে প্রথম স্থান অর্জন করেছে আখাউড়া ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ। এই ফল অর্জনে শতভাগ পাসের হারে কুমিল্লা শিক্ষা বোর্ডেও দ্বিতীয় স্থান অর্জন করেছে কলেজটি। এছাড়া এই দুই অঞ্চলের সাধারণ ও অলিম স্তরের মোট ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে সর্বোচ্চ ২০টি জিপিএ-৫ পেয়েও অনন্য উদাহরণ সৃষ্টি করেছে আখাউড়া ক্যামব্রিয়ান। এই প্রতিষ্ঠান থেকে এবারের পরীক্ষায় অংশ নিয়েছিলো ১০৫ জন পরীক্ষার্থী। পাস করেছেন ১০৫ জন। জিপিএ-৫ পেয়েছেন ২০ জন।

অন্যদিকে, বিগত বছরগুলোর মতো এবারের পরীক্ষায় শতভাগ পাসের হারে চট্টগ্রাম বোর্ডে দ্বিতীয় শীর্ষ স্থান অর্জন করেছে ক্যামব্রিয়ান কলেজ, চট্টগ্রাম। বিগত চার বছর ধরেই এই প্রতিষ্ঠানটি বোর্ডের শীর্ষ স্থানে রয়েছে। এই কলেজ থেকে এবারের পরীক্ষায় অংশ নিয়েছিলো ১৮৭ জন পরীক্ষার্থী। পাস করেছেন ১৮৭ জন। পাসের হার শতভাগ। জিপিএ-৫ পাওয়ার দিক দিয়েও ভালো করেছে কলেজটি। দুই বছর আগে এসএসসিতে জিপিএ-৫ পাওয়া ২৯ শিক্ষার্থী ভর্তি হয়েছিলো এই কলেজে। এবারের পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৪৯ জন শিক্ষার্থী।

অন্যদিকে ঢাকা শিক্ষাবোর্ডের অধীনে ক্যামব্রিয়ান কলেজ থেকে এবারের পরীক্ষায় অংশ নেয় ৪৬৩ জন পরীক্ষার্থী। পরীক্ষা চলাকালীন এই কলেজের বিভিন্ন ক্যাম্পাসের অনেক পরীক্ষার্থী ডেঙ্গু আক্রান্ত হয়ে পুরো পরীক্ষা দিতে পারেনি। এর ফলে বরাবরের মতো শতভাগ পাসের হারের রেকর্ড বিঘ্নিত হলেও সুনাম অক্ষুন্নই রয়েছে কলেজটির।

/পারভেজ/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়