ঢাকা     রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১২ ১৪৩০

নুরানি বোর্ডের সমাপনীর ফল প্রকাশ, পাশের হার ৮৭.৭৯ শতাংশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৬, ১০ ডিসেম্বর ২০২৩  
নুরানি বোর্ডের সমাপনীর ফল প্রকাশ, পাশের হার ৮৭.৭৯ শতাংশ

দেশব্যাপী একযোগে অনুষ্ঠিত হওয়া নুরানী তালীমুল কুরআন বোর্ড বাংলাদেশ (এনটিকিউবি) পরিচালিত ৩য় শ্রেণির ১৭তম সমাপনী পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।

রোববার (১০ ডিসেম্বর) সকালে মোহাম্মদপুরের নিজস্ব কার্যালয়ে ‘শায়খুল কুরআন অডিটোরিয়ামে’ এক সভায় ফল প্রকাশ হয়।

জানা গেছে, এবারের মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৪৯ হাজার ৪৯৬ জন। এর মধ্যে পাশ করেছে ৪৩ হাজার ৪৫২ জন। পাশের হার ৮৭.৭৯ শতাংশ। পরীক্ষায় ফেল করেছে ২ হাজার ২৬৬ জন।

মেধা তালিকায় স্থান পেয়ে সেরা শিক্ষার্থী নির্বাচিত হয়েছে ১২ জন। মেধা তালিকায় প্রথম হয়েছে, ঢাকার রওজাতুল কুরআন মাদরাসার মোছা. মিম আক্তার। দ্বিতীয় স্থান অধিকার করেছেন খুলনার পশ্চিম বানিয়াখামার দারুল কুরআন বহুমুখী মাদরাসার হাবিবা ইরহা। তৃতীয় স্থান অধিকার করেছেন একাধারে ১০ জন। 

তারা হলেন- ফেনীর জামিয়া রশীদিয়া দক্ষিণ শাখার সাইফুল ইসলাম, নোয়াখালীর হজরত ওমর ফারুক রা. মাদরাসার হাবিবুর রহমান, ঢাকার জামিয়া কুরআনিয়া নূরানী বালক-বালিকা মাদরাসার সুলতানা পারভীন, ফেনী আলীয়া (অনার্স) কামিল মাদরাসা নূরানী বিভাগের মো. শাবাজ, ফেনীর দারুল উলুম হস্তিমৃতা মাদরাসার মো.আরাফাত হোসেন মজুমদার, চট্টগ্রামের নিজামপুর মারকাযুল কুরআন মাদরাসার তাহসিন আহমেদ, ঢাকার মাদরাসা উলুমুল কুরআন আল মাদানীয়ার আহনাফ আহসান রাফাত, ফেনীর মুন্সিরহাট মদিনাতুল উলুম মাদরাসার মো. ইমরান হোসেন, খুলনার পশ্চিম বানিয়াখামার দারুল কুরআন বহুমুখী মাদরাসার ফারিহা জাবিন ইরা, ঢাকার রওজাতুল কুরআন মাদরাসার মো. নাছিম মিয়া।

জানা যায়, সারা দেশের মোট ৭৫২টি কেন্দ্রে এই সমাপনী পরীক্ষা হয়েছে।

পরীক্ষা বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান ও ফল প্রকাশ অনুষ্ঠানের সভাপতি মাওলানা কালিমুল্লাহ জামিল হুসাইন বলেন, দেশব্যাপী তরুণ আলেমদের কাছে অনুরোধ করছি, একটি নীরব সাধনায় নিজেদের আত্মনিয়োগ করতে হবে। তা হচ্ছে, প্রতিটি গ্রামে-পাড়া মহল্লায় নুরানি মাদরাসা, নুরানি স্কুল, নুরানি মক্তব ও ইসলামিক স্কুল প্রতিষ্ঠা করা। আমাদের প্রতিটি সন্তানের কাছে দ্বীন শেখাকে সহজ থেকে সহজতর করতে হবে।

তিনি আরও বলেন, তরুণ আলেমরা এগিয়ে এলে শায়খুল কুরআন আল্লামা কারী বেলায়েত হুসাইন (রহ.) প্রতিষ্ঠিত নুরানি তালিমুল কুরআন বোর্ড সব রকমের সহযোগিতা করবে। আগামীর শিক্ষাপ্রতিষ্ঠান শিশুবান্ধব হোক, এই প্রত্যাশাও করেন তিনি।

পরীক্ষা বাস্তবায়ন কমিটির মহাসচিব মাওলানা ইসমাঈল বেলায়েত হুসাইন বলেন, শিশুরা কাঁচা মাটির মতো। তাদের যেভাবে গড়ে তুলবেন সেভাবেই গড়ে ওঠবে। আমরা দ্বীন ধর্ম ও মাতৃভূমির ভালোবাসায় সন্তানদের গড়ে তুলি। সুনাগরিক ও দেশপ্রেমিক প্রজন্ম গড়ে তুলতে কাজ করে নুরানি বোর্ড।  

তিনি আরও বলেন, দেশব্যাপী নুরানি মাদরাসা ও ইসলামিক স্কুল পরিচালনার মাধ্যমে জাতিকে সুসন্তান উপহার দেওয়ার কাজটি নুরানি বোর্ড করে যাচ্ছে। আগামী দিনেও আমাদের এই ধারা চালু থাকবে ইনশা আল্লাহ।

পরীক্ষা যথাযথভাবে অনুষ্ঠিত হওয়ার ক্ষেত্রে যারা যেভাবে সহযোগিতা করেছেন সবার প্রতি আন্তরিক কৃতজ্ঞতাও প্রকাশ করেন তিনি।

পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা আবু বকর সিদ্দিক, যুগ্ম মহাসচিব নুর আহমদ আল ফারুক, আওয়ার ইসলাম সম্পাদক মুফতি হুমায়ুন আইয়ুব সভায় উপস্থিত ছিলেন।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়