RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ৩০ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৫ ১৪২৭ ||  ১২ সফর ১৪৪২

‘রাজার চিঠি’

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫২, ১৬ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘রাজার চিঠি’

১৯৩৯ সাল। হরিদাস বসাক তখন যুবক। এ সময় রবীন্দ্রনাথ ঠাকুরের কাছে চিঠি লিখেছিলেন তিনি। এ নিয়ে তার পরিবার-পরিজন, বন্ধু-বান্ধব হাসাহাসি করেছিল। কিন্তু এক পর্যায়ে দেখা যায়—রবীন্দ্রনাথ হরিদাসের চিঠির উত্তর দিয়েছেন। তারপর হরিদাস বসাককে সবাই সমীহ করতে শুরু করে। অন্যদিকে হরিদাস বসাক ও সাহিত্য সংস্কৃতির কাজে নিজেকে সঁপে দেন।

১৯৪৭ সালে অনেকে দেশ ছেড়ে ভারত চলে যায়। কিন্তু যে ঠিকানায় রবীন্দ্রনাথ তাকে চিঠি লিখেছিল, সে ঠিকানা হরিদাস বসাক বদল করতে চান না। এরপর ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হয়। মুক্তিযুদ্ধের ভয়াবহতা হরিদাস বসাকের স্বপ্নভঙ্গ হয়। পুড়িয়ে ফেলা বাড়ি-ঘরের সামনে দাঁড়িয়ে হরিদাস বসাক সেদিন তার আত্মজনের খোঁজ নেন না, শুধু শিশুর মতো হাহাকার করেন চিঠিটির জন্য। এ অবস্থায় পাকিস্তানি আর্মি এসে দাঁড়ায় হরিদাস বসাকের সামনে। তার মুখে রবীন্দ্রনাথ ঠাকুরের নাম শুনে আর্মিরা বেয়নেট দিয়ে মারতে থাকে।

 

 

এমন গল্প নিয়ে গড়ে উঠেছে ‘রাজার চিঠি’ নাটকের কাহিনি। এটি রচনা করেছেন মাহফুজা হিলালী ও নির্দেশনা দিয়েছেন দেবাশীষ ঘোষ। এটি জাগরণী থিয়েটারের ১৫তম প্রযোজনা। আগামী বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটকটি। গত ১০ অক্টোবর শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে ১০ দিনব্যাপী ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব ২০১৯’। তারই ধারাবাহিকতায় প্রদর্শিত হচ্ছে এটি।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন—স্মরণ সাহা, স্নিগ্ধ শ্রাবণ, সেবেকুন নাহার মুন, শাহানাজ শারমিন খান শিমু, জুলিয়েট সুপ্রিয়া, মো. ইয়াসিন শামিম, মো. বাহারুল ইসলাম বাহার, মো. রফিকুল ইসলাম রনি, রিপা হালদার, মীম, শেখ আকাশ প্রমুখ।


ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়