ঢাকা, সোমবার, ৬ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

অস্কারের জন্য লড়বে যে ৯ সিনেমা

শাহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৪ ১২:১৭:৪৪ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৪ ১:৩০:৩৭ পিএম

চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার। আগামী ৯ ফেব্রুয়ারি বসবে এর ৯২তম আসর। প্রায় ২৪টি বিভাগে এই পুরস্কার দেয়া হলেও বিশ্বজুড়ে চলচ্চিত্রপ্রেমীদের নজর থাকে সেরা চলচ্চিত্র বিভাগের দিকে।

ইতোমধ্যে এই বিভাগের মনোনয়ন তালিকা প্রকাশ করা হয়েছে। মনোনয়ন পাওয়া সিনেমাগুলোর এক ঝলক থাকছে এই প্রতিবেদনে।

দ্য আইরিশম্যান

বিশ্বখ্যাত পরিচালক মার্টিন স্করসেজির সিনেমা দ্য আইরিশম্যান। বায়োগ্রাফিক্যাল-ক্রাইম-ড্রামা ঘরানার এ সিনেমার পটভূমি বিংশ শতাব্দীর পঞ্চাশের দশক শেষ থেকে নব্বইয়ের দশকের শুরু। মার্কিন যুক্তরাষ্ট্রের অপরাধ জগতকে কেন্দ্র করে এর গল্প গড়ে উঠেছে। দ্য আইরিশম্যান সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন দুবারের অস্কার জয়ী অভিনেতা রবার্ট ডি নিরো। সঙ্গে রয়েছেন অস্কারজয়ী দুই অভিনেতা আল পাচিনো ও জো পেসসি। চার্লস ব্র্যান্টের ‘আই হার্ড ইউ পেইন্ট হাউসেস’ বই অবলম্বনে এর চিত্রনাট্য রচিত হয়েছে।

গোল্ডেন গ্লোব, বাফটা অ্যাওয়ার্ডের পাশাপাশি বেশ কয়েকটি পুরস্কার জিতেছে এই সিনেমা। অস্কারের এবারের আসরে দশটি বিভাগে মনোনয়ন পেয়েছে দ্য আইরিশম্যান

ফোর্ড ভার্সেস ফেরারি

গাড়ির জগতে বিখ্যাত দুই প্রতিষ্ঠান ফোর্ড ও ফেরারি। আমেরিকান ব্র্যান্ড ফোর্ড এবং ইতালিয়ান ব্র্যান্ড ফেরারির মধ্যে রয়েছে তীব্র প্রতিদ্বন্দ্বিতা। রেসিং প্রতিযোগিতায় কে কাকে পেছনে ফেলে এগিয়ে যাবে সেই চেষ্টায় মত্ত থাকে এই দুই প্রতিষ্ঠান। তাদের সেই প্রতিযোগিতার গল্প দেখানো হয়েছে এই সিনেমায়। জেমস ম্যানগোল্ড পরিচালিত সিনেমাটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন দুই অস্কার জয়ী অভিনেতা ম্যাট ডেমন এবং ক্রিশ্চিয়ান বেল। একাধিক আসরে মনোনয়ন ও পুরস্কার জেতা এই সিনেমার জন্য বাফটা অ্যাওয়ার্ডে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন ক্রিশ্চিয়ান বেল। এটি অস্কারে চারটি বিভাগে মনোনয়ন পেয়েছে।

জোকার

সিনেমার ইতিহাসে অন্যতম ভয়ঙ্কর খলনায়ক জোকার। বিভিন্ন সময়ে জোকার নামধারী এই ভিলেনকে সুপারহিরোদের শত্রু হিসেবে দেখানো হয়েছে। তবে এই সিনেমাতে জোকার জীবন অস্তিত্ব সংকটে ভুগতে থাকা ব্যর্থ এক কমেডিয়ান, যে কিনা হারিয়ে যেতে থাকে অবহেলিত জীবনের কালো গহ্বরে। আর সেখান থেকেই তার পুনর্জন্ম ঘটে সমাজের নিপীড়িত মানুষের নায়ক হিসেবে। জোকার সিনেমাটি মুক্তির আগেই ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিল। আর মুক্তির পর তো বিশ্ব চলচ্চিত্রে রীতিমতো হইচই ফেলে দেয়। টোড ফিলিপস পরিচালিত মনোস্তাত্ত্বিক থ্রিলার এই সিনেমার নাম ভূমিকায় অভিনয় করেছেন খ্যাতিমান অভিনেতা জোয়াকিন ফিনিক্স। দর্শক-সমালোচকদের প্রশংসার পাশাপাশি বক্স অফিসেও একাধিক রেকর্ড গড়েছে এই সিনেমা। গোল্ডেন গ্লোব এবং বাফটা অ্যাওয়ার্ডে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন জোয়াকিন ফিনিক্স। অস্কারে সর্বাধিক ১১ টি বিভাগে মনোনয়ন পেয়েছে জোকার।

ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড

সত্তরের দশকের বিশ্বখ্যাত চলচ্চিত্র নির্মাতা রোমান পোলানস্কি। তার অন্তঃসত্ত্বা স্ত্রী শ্যারন টেইটকে হত্যা করে এক সন্ত্রাসী গোষ্ঠী। ম্যানসন ফ্যামিলি নামের একই গোষ্ঠীর সদস্যরা লস অ্যাঞ্জেলেসের ধনাঢ্য দম্পতি লেনো ও রোজমেরি লাবিয়ানকাকেও হত্যা করে। মার্কিন ইতিহাসে এ দুটি হত্যাকাণ্ড ‘টেইট-লাবিয়ানকা হত্যাকাণ্ড’ হিসেবে পরিচিত। এই ঘটনা অবলম্বনে হলিউডের স্বনামধন্য পরিচালক কোয়ান্টিন টারান্টিনো নির্মাণ করেছেন ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড। তবে বাস্তবের কাহিনির সঙ্গে পরিচালক কল্পনার মিশেল হিসেবে জুড়ে দিয়েছেন রিক ডাল্টন নামের নিজেকে হারিয়ে খোঁজা এক অভিনেতা এবং তার বন্ধু ক্লিফ বুথের সংগ্রামকে। এই দুইয়ে মিলিয়ে সিনেমার গল্প এগিয়েছে। এতে অভিনয় করেছেন বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনেতা ব্র্যাড পিট এবং লিওনার্দো ডিক্যাপ্রিও। কান, গোল্ডেন গ্লোব, বাফটার মতো পুরস্কার জেতা এই সিনেমা অস্কারে দশটি বিভাগে মনোনয়ন পেয়েছে।

প্যারাসাইট

প্যারাসাইট এর বাংলা অর্থ পরজীবী। কিছু প্রাণী বা উদ্ভিদ আছে যারা অন্য কোনো প্রাণী বা উদ্ভিদের উপর নির্ভর করে জীবনধারণ করে। দক্ষিণ কোরিয়ান এই সিনেমাটিতেও এমন একটি গরিব পরিবারের গল্প তুলে ধরা হয়েছে, যারা অন্য একটি ধনী পরিবারের উপর নির্ভর করে তাদের জীবিকা নির্বাহ করার চেষ্টা করে। তবে সিনেমাটিতে পরিচালক চোখে আঙুল দিয়ে উচ্চবিত্ত আর নিম্নবিত্তের জীবনের মাঝের বিস্তর ফারাকটুকুও অত্যন্ত শৈল্পিকভাবে উপস্থাপন করেছেন। সাম্প্রতিক বছরগুলোতে দক্ষিণ কোরিয়ার জনজীবনে ধনী এবং গরিবের পার্থক্য ক্রমশ বেড়েই চলেছে। কোরিয়ান কিংবদন্তি পরিচালক বং জুন-হো এই সিনেমার মাধ্যমে তা আরো একবার বিশ্ব দরবারে তুলে ধরলেন। এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন দক্ষিণ কোরিয়ার তারকা অভিনেতা ক্যাং হো সং। ইতিমধ্যে  কান, গোল্ডেন গ্লোব এবং বাফটা জেতা সিনেমাটি অস্কারে ছয়টি বিভাগে মনোনয়ন পেয়েছে।

জোজো র‌্যাবিট

কমেডি-ড্রামা ঘরানার সিনেমা জোজো র‌্যাবিট। মার্কিন লেখিকা ক্রিস্টিন লোনেন্সের ‘কেজিং স্কাইজ’ বই অবলম্বনে তৈরি সিনেমাটির পরিচালক তাইকা ওয়াইতিতি। এক জার্মান কিশোর দলের সদস্য জোজো সন্ধান পায়— তার মা একজন ইহুদি তরুণীকে তাদের বাড়ির চিলেকোঠায় লুকিয়ে রেখেছেন। সে তখন তার কল্পনাপ্রসূত বোকা বন্ধু অ্যাডলফ হিটলারের সঙ্গে ওই তরুণীর বিষয় নিয়ে আলোচনা করে। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন স্কারলেট জোহানসন এবং রোমান গ্রিফিত ডেভিস। গোল্ডেন গ্লোব, টরেন্টো চলচ্চিত্র উৎসবসহ বেশ কিছু আন্তর্জাতিক পুরস্কার জিতেছে এই সিনেমা। তবে ব্যাঙ্গাত্মকভাবে নাৎসিদের চিত্রায়ন করায় অনেকে এর সমালোচনাও করেছেন। অস্কারে ছয়টি বিভাগে মনোনয়ন পেয়েছে জোজো র‌্যাবিট

নাইনটিন সেভেনটিন (১৯১৭)

প্রথম বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে সাজানো সিনেমা নাইনটিন সেভেনটিন। পরিচালক স্যাম মেনডেস তার দাদা আলফ্রেড মেনডেসের কাছ থেকে শোনা গল্প অবলম্বনে এটি তৈরি করেছেন। এর গল্প প্রথম বিশ্বযুদ্ধকালীন দুই ব্রিটিশ সৈন্যকে ঘিরে, যাদেরকে একটি গুরুত্বপূর্ণ বার্তা পৌঁছে দেওয়ার দায়িত্ব দেওয়া হয়। চরিত্র দুটি রূপায়ন করেছেন জর্জ ম্যাককে ও ডিন-চার্লস চ্যাপম্যান। বাফটা, গোল্ডেন গ্লোবসহ একাধিক আন্তর্জাতিক পুরস্কার জেতা এই সিনেমা অস্কারে দশটি বিভাগে মনোনয়ন পেয়েছে।

ম্যারেজ স্টোরি

এবারের অস্কারে সবচেয়ে ভাগ্যবান অভিনেত্রী বলা যেতে পারে স্কারলেট জোহানসনকে। এবার তার দুটি সিনেমা মনোনয়ন পেয়েছে। তার জোজো র‌্যাবিট কমেডি ঘরানার হলেও ম্যারেজ স্টোরি সিনেমার গল্পটি ভিন্ন ধাঁচের। এক বিবাহিত দম্পতির জীবনের টানাপোড়েন নিয়ে এই সিনেমার কাহিনি আবর্তিত হয়েছে। অ্যাডাম ড্রাইভার এবং স্কারলেট জোহানসন অভিনীত এই সিনেমা পরিচালনা করেছেন নোয়া বামবাচ। একাধিক আন্তর্জাতিক পুরস্কার লাভ করা সিনেমাটি এবারের অস্কারে ছয়টি বিভাগে মনোনয়ন পেয়েছে।

লিটল উইমেন

কামিং অব এজ ঘরনার সিনেমা লিটল উইমেন। এই ঘরানার সিনেমায় একাধিক প্রধান চরিত্র ধীরে ধীরে শৈশব, কৈশোর ছাড়িয়ে পরিণত বয়সে পদার্পন করে। আর এই কিশোর বয়সে প্রধান চরিগুলোর যে চারিত্রিক বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়, সেটিই চিত্রিত হয় সিনেমায়। লুইসা মে অলকটের ‘লিটল উইমেন’ উপন্যাস অবলম্বনে তৈরি এই সিনেমা। পরিচালনা করেছেন গ্রেটা গারউইগ। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন এমা ওয়াটসন, সোইর্স রোনান, ফ্লোরেন্স পু এবং এলিজা স্ক্যানলেন। ব্রিটিশ অ্যাকাডেমি অ্যাওয়ার্ড জেতা এই সিনেমা এবারের অস্কারে ছয়টি বিভাগে মনোনয়ন পেয়েছে।



ঢাকা/মারুফ