ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নকলের থাবায় ‘ব্ল্যাকমেইল’

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৩, ৩ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নকলের থাবায় ‘ব্ল্যাকমেইল’

ব্ল্যাকমেইল সিনেমার পোস্টার

রাহাত সাইফুল : ঢাকাই চলচ্চিত্র ডিজিটাল সিনেমার যুগে প্রবেশের পর থেকেই বদলাতে শুরু করেছে  সিনেমার ধরণ। ঢাকাই সিনেমা সংশ্লিষ্টরা মনে করছেন আবার ফিরে আসবে চলচ্চিত্রের সোনালি অধ্যায়। দর্শক হলমুখী হবেন। প্রযোজকরা মাথায় হাত দিয়ে বসে থাকবেন না। এ সব প্রত্যাশা ও সম্ভাবনাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে ঢাকাই সিনেমা নকল সিনেমার নোংরা থাবায় আটকা পড়ছে বলেই অভিমত চলচ্চিত্র বোদ্ধাদের। সিনেমার গল্প থেকে শুরু করে, সংলাপ, দৃশ্য, মারামারি এমন কি পোস্টার নকলের অভিযোগও পাওয়া যাচ্ছে হরহামেশাই। এ নিয়ে প্রায়ই সমালোচনা, বিতর্কের ঝড় উঠছে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে গণমাধ্যমেও।

ঢাকাই চলচ্চিত্রের সোনালি অধ্যায়ের অবসান ঘটতে শুরু করেছে ৯০ দশক থেকে। এর প্রধান কারণ হিসেবে মনে করা হয়  ৯০ দশকে পার্শ্ববর্তী দেশের হিন্দি সিনেমা থেকে নকল করে সিনেমা নির্মাণ। এ সময় শেখ নেয়ামত আলী, তানভীর মোকাম্মেল, আখতারুজ্জামান, হুমায়ূন আহমেদ, চাষী নজরুল ইসলাম প্রমুখ আমাদের চলচ্চিত্রকে বাঁচিয়ে রাখেন মুক্তিযুদ্ধ, সমাজ বাস্তবতা গ্রামের কুসংস্কার দরিদ্রতার আঁধারে সিনেমা নির্মাণ করে।

বাংলা চলচ্চিত্র সবচেয়ে খারাপ অবস্থা আসে একবিংশ শতাব্দীর দিকে। এ সময় অশ্লীল সিনেমা নির্মাণের ফলে আমাদের সিনেমা অন্ধকারের দিকে ধাবিত হয়। এ সময় তারেক মাসুদ নির্মাণ করেন ‘মাটির ময়না’ যা আমাদের দেশকে বহির্বিশ্বে পরিচিত করে। সিনেমাটি কান চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়। এই সিনেমা প্রথম বাংলাদেশি সিনেমা হিসেবে অস্কারে যায়।

বর্তমান সময় ঢাকাই চলচ্চিত্রে অশ্লীলতা দূর হলেও দূর হয়নি নকল। ১৪ আগস্ট মুক্তি পেতে যাচ্ছে অনন্য মামুন পরিচালিত ব্ল্যাকমেইল শিরোনামের সিনেমা। সম্প্রতি এ সিনেমাটির ট্রেইলার ইউটিউবে প্রকাশ পেলে চলচ্চিত্র অঙ্গনসহ সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে এর নকলের অভিযোগ উঠেছে।


ভারতীয় হিন্দি চলচ্চিত্র গুণ্ডে’র দৃশ্য ও সংলাপের মিল লক্ষ করা যাচ্ছে ব্ল্যাকমেইল সিনেমার ট্রেইলারে। সিনেমাটির ট্রেইলারে দেখা যায়, রেলেওয়ের একটি মালবাহি বগি থেকে লাফিয়ে বেড়িয়ে আসে দুটি কিশোরী। কিছুক্ষণ পর তারা একটি শিপ ইয়ার্ডে ঘুরে বেড়াতে থাকে। এক পর্যায়ে তারা একটি খাবারের দোকানে হাজির হয়। এরই মধ্যে দুই কিশোরী প্রাপ্ত বয়স্ক নারী হিসেবে আর্বিভূত হয়। অভিযোগ উঠেছে, ট্রেইলারে প্রদর্শীত দৃশ্যগুলো ভারতীয় হিন্দি চলচ্চিত্র ‘গুন্ডে’র সঙ্গে হুবুহু মিলে গেছে। অমিল এতটুকুই, সেই ছবিতে দুজন নারীর জায়গায় ছিল দুজন পুরুষ।

এ চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্ট নাম প্রকাশে অনিচ্ছুক একজন রাইজিংবিডিকে বলেন, ‘এটি ভারতীয় গুন্ডে সিনেমার নকল। গুন্ডে সিনেমায় দুজন নায়ক ব্যবহার করা হয়েছে আর এ সিনেমায় দুজন নায়িকা ব্যবহার করা হয়েছে। এ ছাড়া সিনেমার শুটিং স্পটের পার্থক্য ছাড়া আর কোনো পার্থক্য নেই।’

এ প্রসঙ্গে পরিচালক অনন্য মামুনের কাছে জানতে চাইলে তিনি অকপটে নকলের কথা স্বীকার করেন। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘সিনেমাটিকে আমি নকল বলব না। নকল হলে সেন্সর বোর্ডের ছাড়পত্র পেতাম না। সেন্সরে বলা আছে একটানা ২০ মিনিট সিনেমার কোনো দৃশ্য অন্য সিনেমার সঙ্গে মিললে সেন্সর ছাড়পত্র দিবে না। আর গুন্ডে সিনেমায় নায়ক দুজন। এ সিনেমায় নায়ক একজন। নায়িকা দুজন ব্যবহার করা হয়েছে। এটাকে আমি নকল বলব না অনুকরণ বলা যেতে পারে।’

তিনি আরো বলেন, ‘গুন্ডে সিনেমার কিছু শট ও দৃশ্যের সঙ্গে মিল থাকতে পারে। তার মানে এই নয় যে পুরোপরি অনুকরণ করা হয়েছে। আমি বলব একটা ছবির ছায়া থাকতে পারে। তার মানে হুবহু নকল করা হয়েছে তা নয়।’

সিনেমাটি গত ১০ মার্চ সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে। তবে সেন্সর বোর্ডের কিছুটা আপত্তির কারণে সিনেমাটির কিছু অংশ সংশোধন করে তবেই ছাড়পত্র মিলেছে। এ সিনেমায় আনিসুর রহমান মিলনের বিপরীতে অভিনয় করেছেন ববি ও মৌসুমী হামিদ। এ ছাড়া আরো অভিনয় করেছেন মিশা সওদাগরসহ অনেকে।

দেখুন : ব্ল্যাকমেইল সিনেমার ট্রেইলার।



দেখুন : গুন্ডে সিনেমার ট্রেইলার।




রাইজিংবিডি/ঢাকা/৩ আগস্ট ২০১৫/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়