ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কণ্ঠশিল্পী ইমন খানের ব্যর্থ প্রেমের গল্প

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১০, ১৪ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৫:১১, ১৫ ফেব্রুয়ারি ২০২১
কণ্ঠশিল্পী ইমন খানের ব্যর্থ প্রেমের গল্প

আমার পঞ্চম অ্যালবাম ‘কেউ বোঝে না মনের ব্যথা’। এই অ্যালবামের একটি গান ‘আজও প্রতি রাত জেগে থাকি’। গানটি দুঃখী লালনের লেখা। আসলে আড্ডার মধ্যেই তৈরি হয় এই গান। ২০০৭ সালের শেষের দিকের ঘটনা।

কাকরাইলের রাজমণি সিনেমা হলের পাশে মিউজিক ওয়ার্ল্ড নামে একটি স্টুডিও ছিল। ‘আজও প্রতি রাত জেগে থাকি’ গানের ডেমো তৈরির পর এই স্টুডিওতেই গানটির রেকর্ডিং হয়। এই গানে বাঁশি বাজিয়েছিলেন শহিদ ভাই। তিনি বলেছিলেন, ‘ইমন, গানটা ভালো করে গাও, গানটা লেগে যাবে।’ অ্যালবাম মুক্তির পর সত্যি সত্যি গানটি অভাবনীয় সাফল্য পায়।

যতটুকু মনে পড়ে ২০০৮ সালের রোজার ঈদে অ্যালবামটি মুক্তি পেয়েছিল। মজার বিষয় হলো, রোজার ঈদে গানটি এতটা জনপ্রিয়তা লাভ করেনি। কিন্তু কোরবানীর ঈদে গানটি সুপারডুপার হিট হয়। এটি একটি স্মরণীয় ঘটনা আমার জীবনে! সাধারণত পৃথিবীর কোনো গীতিকার, সুরকার ও শিল্পী আগে বলতে পারবেন না এই গান শ্রোতাদের ভালো লাগবেই! তবে সবাই মনের ভেতরে একটা আশা নিয়ে গান তৈরি করেন। স্বাভাবিকভাবে শ্রোতাদের প্রতি প্রত্যাশা তৈরি হয়। গান মুক্তির পর যখন শ্রোতারা এটি গ্রহণ করেন তখন শিল্পী সার্থক হন।

আমি গেয়ে থাকি স্যাড-রোমান্টিক গান। ছোটবেলা থেকেই আমার কষ্ট, দুঃখের গান গাইতে ভালো লাগে। তাছাড়া আমার যে কণ্ঠ তাতেও এই ঘরানার গান সামঞ্জস্যপূর্ণ। এটা আমার শ্রোতারাও বলেন। সুখের গান মানুষ সবসময় মনে রাখে না। কিন্তু কষ্টের গান মানুষের মনে দীর্ঘ সময় থাকে। আসলে মানুষের মাঝে দুঃখটা বেশি সময় স্থায়ী হয়। এই দুঃখ শুধু প্রেমবিষয়ক না, সেটা হতে পারে পারিবারিক বা অন্যকিছু। আমিও দুঃখের গান গাইতে পছন্দ করি, ভালোবাসি।

তবে আমার জীবনেও প্রেম ছিল। আমার ভালোবাসার মানুষের নাম রূপা। সময়টা ১৯৯৮ সাল। আমি সেভেন কিংবা এইটে পড়ি। আমি তখনো শিল্পী হইনি। তখন আমাদের সম্পর্কের সূচনা। ৪ বছরের সম্পর্ক। আমি ‘রূপা’ শিরোনামে কয়েকটি গান গেয়েছি।

পারিবারিকভাবে রূপার বিয়ে হয়। তার নাম দিয়ে কেন গান করছি এজন্য নানা জটিলতা তৈরি হয়েছিল। বিষয়টি নিয়ে তখন গ্রামে সালিশও বসেছিল। আমাকে এ বিষয়ে প্রশ্ন করা হয়েছিল- কেন আমি এটা করেছি? উত্তরে বলেছিলাম, বাংলাদেশে একজন মেয়ের নামই রূপা নয়, খুঁজলে লাখ লাখ মেয়ের নাম রূপা পাওয়া যাবে। সুতরাং আমাকে দোষারোপ করার কোনো সুযোগ নেই। এই নাম আমার পছন্দ তাই গানে ব্যবহার করি। এই নামে আমি গান করব, আপনারা বিষয়টি কীভাবে নেবেন সেটা আপনাদের বিষয়! পরে অবশ্য আমাকে এ বিষয়ে আর কোনো প্রশ্ন করা হয়নি।

প্রিয় মানুষের কথা কোনোদিন কোনো মানুষই ভুলতে পারেন না! দিনের কোনো না কোনো সময় ঠিকই মনে পড়ে। কেউ যদি সত্যিকার অর্থে ভালোবেসে থাকে তবে সবারই এমন হওয়ার কথা। আমারও হয়। কিন্তু ভাগ্যের লিখন তো কেউ খণ্ডাতে পারেন না। ভাগ্য মেনে নিয়েছি! তবু আজও তাকে ভালোবাসি। তাকে ভালোবেসেই মনে রাখতে চাই। রূপাকে যেহেতু পাইনি, তাই গানে গানে তাকে স্মরণ করি।

ঢাকা/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়