ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কার আমন্ত্রণে ঢাকা এসেছিলেন দিলীপ কুমার?

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০১, ৭ জুলাই ২০২১   আপডেট: ২০:৫৬, ৭ জুলাই ২০২১
কার আমন্ত্রণে ঢাকা এসেছিলেন দিলীপ কুমার?

ঢাকায় দিলীপ কুমার

বলিউডের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার। হিন্দি সিনেমা জগতের ‘প্রথম সুপারস্টার’ বলা হয় তাকে। এই অভিনেতা ১৯৯৫ সালে তিন দিনের সফরে ঢাকা এসেছিলেন।

সেই সময়ের স্মৃতিচারণ করে চলচ্চিত্র প্রযোজক কামাল মোহাম্মদ কিবরিয়া লিপু বলেন, ‘দিলীপ কুমার ছিলেন বাংলাদেশের মানুষের কাছে স্বপ্নের মতো। তাকে সরাসরি এক নজর দেখাটা ছিল অনেকের কাছে ভাগ্যের বিষয়৷ সেদিন রাজনৈতিক নেতাদের আত্মীয়-স্বজনদের ভিড়ে অনেক শিল্পীও তার সঙ্গে দেখা করতে পারেননি। ওই দিন এফডিসি লোকে লোকারণ্য হয়ে গিয়েছিল। বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতি ও ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের গভর্নিং বডির সদস্য ফিরোজ নূন সাহেবের যৌথ আমন্ত্রণে ঢাকা এসেছিলেন তিনি।’

ফিরোজ নূন সিনেমা নির্মাণ, প্রযোজনা বা অভিনয়ের সঙ্গে যুক্ত ছিলেন না। তবে তিনি সেন্সর বোর্ডের সদস্য ছিলেন। যে কারণে চলচ্চিত্রের সঙ্গে তার সম্পর্ক ছিল। তিনি নির্মাতা চাষী নজরুল ইসলামের আত্মীয় হওয়ায় এই সম্পর্ক আরো ঘনিষ্ঠ হয়েছিল। দিলীপ কুমারের সঙ্গে তার আগে থেকেই ব্যক্তিগত পরিচয় ছিল।

বিএফডিসির দুই নম্বর ফ্লোরে দিলীপ কুমারকে সংবর্ধনা দেয়া হয়। সেদিনের অনুষ্ঠান সম্পর্কে লিপু বলেন, ‘বড় করে অভ্যর্থনার আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠান সঞ্চালনা করেন ঢাকার সাবেক মেয়র প্রয়াত আনিসুল হক। অনুষ্ঠানে কিংবদন্তি প্রযোজক, পরিচালক, অভিনেতাসহ চলচ্চিত্রের সব মানুষ উপস্থিত হয়েছিলেন।’

উল্লেখ্য ১৯৯৫ সালে নাসিরুদ্দিন দিলু চলচ্চিত্র প্রযোজক সমিতির সভাপতি, কেএমআর মঞ্জুর সাধারণ সম্পাদক এবং কামাল মোহাম্মদ কিবরিয়া লিপু যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। 

৮ বার দিলীপ কুমার সেরা অভিনেতা হিসেবে ফিল্ম ফেয়ার পুরস্কার জয় করেন। ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কারেও তাকে সম্মানিত করা হয়। ২০১৫ সালে কিংবদন্তি এই অভিনেতা ‘পদ্মভূষণ’ লাভ করেন। শ্বাসকষ্টের সমস্যা নিয়ে মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় দিলীপ কুমার আজ সকালে মারা যান। 
 

ঢাকা/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়