ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

ত্রিবেণীতে আহকাম উল্লাহ’র আবৃত্তি আসর

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৫, ১৮ আগস্ট ২০২১   আপডেট: ১৪:২৩, ১৮ আগস্ট ২০২১
ত্রিবেণীতে আহকাম উল্লাহ’র আবৃত্তি আসর

ত্রিবেণীতে আজ থাকছে আবৃত্তি আসর

পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে। কবিতা চর্চা পুরোদমে শুরু হয় বিশ্ববিদ্যালয় জীবনে। বঙ্গবন্ধুকে নিয়ে তিনি আবৃত্তি করেছেন শতাধিক কবিতা। বলছি মানিকগঞ্জের আবৃত্তিশিল্পী আহকাম উল্লাহ’র কথা। তার মন্দ্রিত কণ্ঠস্বর ছুঁয়ে যায় কবিতাপ্রেমীদের। আহকাম উল্লাহ সম্পাদনা করেছেন ‘শত আবৃত্তিতে বঙ্গবন্ধু’ গ্রন্থটি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত আবৃত্তিযোগ্য লেখনীর সমাহার এই বই।

আজ বুধবার (১৮ আগস্ট) রাত ১০টায় প্রচারিত হবে ত্রিবেণীর ৬৭তম পর্ব। এতে অতিথি হিসেবে থাকছেন আহকাম উল্লাহ। বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। বঙ্গবন্ধু, তার পরিবার ও ১৫ আগস্টের শোকাবহ হত্যাকাণ্ড নিয়ে কবিতা আবৃত্তি করবেন তিনি।

দেশের শীর্ষস্থানীয় নিউজ পোর্টাল রাইজিংবিডিতে নিয়মিত প্রচারিত হচ্ছে সাহিত্য ও সংগীত বিষয়ক ব্যতিক্রমী লাইভ শো ‘ত্রিবেণী’। অল্প সময়ের মধ্যেই সংগীত অনুরাগীদের মনে জায়গা করে নিয়েছে এই শো। করোনা দুর্যোগের সময় দর্শক-শ্রোতা ও পাঠকদের নির্মল বিনোদন দিতে অনুষ্ঠানটির আয়োজন। ওয়ালটন স্মার্ট ফ্রিজ নিবেদিত এই অনুষ্ঠানের উপজীব্য গান, কথা ও কবিতা।

প্রতি বুধবার রাত ১০টায় রাইজিংবিডি ডটকমের ফেসবুক পেজ থেকে লাইভ অথবা প্রিমিয়ার হিসেবে ত্রিবেণী সম্প্রচারিত হচ্ছে। বিনোদন, শিল্প-সাহিত্য, খেলাধুলা, করপোরেট ও প্রযুক্তি ক্ষেত্রে তারকা ব্যক্তিত্বদের নিয়ে নিয়মিত আয়োজন করা হচ্ছে টক শো ‘রাইজিংবিডি স্পেশাল’। রাইজিংবিডির প্রতিটি অনুষ্ঠান দর্শকপ্রিয়তা পেয়েছে। দর্শকদের কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়ায় একের পর এক সৃষ্টিশীল অনুষ্ঠানের আয়োজন করছে রাইজিংবিডি।

লেখক, সাংবাদিক, উপস্থাপক ও করপোরেট ব্যক্তিত্ব উদয় হাকিমের উপস্থাপনায় চলছে ওই আয়োজন। পাশাপাশি এই সংবাদমাধ্যমের উপদেষ্টা সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি।

ত্রিবেণীতে আবৃত্তি পরিবেশন করতে এসে অভিভূত হয়েছেন আহকাম উল্লাহ। তিনি বলেন, ‘ত্রিবেণী সাংস্কৃতিক অঙ্গনে একটি নতুন নাম। এর কর্মপরিধিতে চমক রয়েছে। সাজানো-গোছানো অনুষ্ঠান আয়োজন করছে ত্রিবেণী। সংস্কৃতিকর্মীদের জন্য দারুণ একটি সহায়ক প্রোগ্রাম এই ত্রিবেণী। খুব ভালো কাজ হচ্ছে এখানে। অনলাইন মাধ্যম হওয়ায় খুব দ্রুত পৌঁছে গেছে মানুষের কাছে। এখানে আবৃত্তি পরিবেশন করতে পেরে ভালো লাগছে।’

উপস্থাপক উদয় হাকিম বলেন, ‘সারাদেশের শিল্পীদের নিয়ে গান-আড্ডার অনুষ্ঠান ত্রিবেণী। করোনাকালে দর্শক-শ্রোতাদের ভিন্ন ধারার আনন্দ দিতে চেষ্টা করছি আমরা। সারাবছরই সুস্থ বিনোদন প্রচারে সচেষ্ট ত্রিবেণী। আমরা সবসময় সুস্থ বিনোদনের পক্ষে। দর্শকদের কথা চিন্তা করেই অনুষ্ঠান নির্মাণ ও প্রচারিত হয়। দর্শক সন্তুষ্টিই প্রাধান্য দিই আমরা।’

তিনি আরও বলেন, ‘ত্রিবেণীকে সংগীত গবেষণাগার বানাতে চাই। এরইমধ্যে ত্রিবেণী সাংস্কৃতিক বোদ্ধাদের কাছে মানসম্মত একটি অনুষ্ঠান হিসেবে জায়গা করে নিয়েছে। এখানে প্রতিশ্রুতিশীল ও প্রতিভাবান শিল্পীদের প্রতিভা তুলে ধরা হচ্ছে। শিল্পীরা সুযোগ পাচ্ছেন নিজেদের মেলে ধরার। শিল্পীরা যাতে সৃজনশীল চর্চার সুযোগ ও স্বীকৃতি পান সে জন্যই এই আয়োজন। দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা মেধাবী শিল্পীদের নিয়ে রাইজিংবিডির বিশেষ এই আয়োজন ত্রিবেণী। ত্রিবেণীতে যেমন তারকা শিল্পীরা থাকছেন, তেমনি থাকছেন প্রতিভাবান নবীনরাও। নবীন-প্রবীণের মেলবন্ধন ত্রিবেণী।’

ত্রিবেণী বিষয়ে কোনো কিছু জানতে চাইলে যোগাযোগ করতে পারেন এই ই-মেইলে ([email protected]); অথবা ত্রিবেণী ফেসবুক পেজের মাধ্যমে (https://www.facebook.com/Tribeni.Risingbd)। সরাসরি ফোন করতে পারেন এই নম্বরে- ০১৫৭২১৬৮১৯৪। অনুষ্ঠানটি দেখা যাবে (https://www.facebook.com/risingbd) এই লিঙ্কে।
 

ঢাকা/মাহফুজ/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ