ঢাকা     শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২১ ১৪২৯

নাট্যব্যক্তিত্ব মায়া ঘোষ মারা গেছেন

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৬, ৪ ডিসেম্বর ২০২২   আপডেট: ১১:৩৮, ৪ ডিসেম্বর ২০২২
নাট্যব্যক্তিত্ব মায়া ঘোষ মারা গেছেন

নাট্যব্যক্তিত্ব মায়া ঘোষ মারা গেছেন। শনিবার (৩ ডিসেম্বর) রাত পৌনে ৮টার দিকে পশ্চিমবঙ্গের শ্রীরামপুরের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৮৯ বছর।

হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন প্রবীণ অভিনেত্রী মায়া ঘোষ। গতকাল আচমকা তার শারীরিক অবস্থার অবনতি ঘটে। এরপরই হৃদরোগে আক্রান্ত হয়ে রাত ৭টা ৪৫ মিনিটে শ্রীরামপুরের একটি বেসরকারি হাসপাতালে মারা যান তিনি।

১৯৪৩ সালের ১ জানুয়ারি বাংলাদেশের খুলনা জেলার সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন মায়া ঘোষ। তার ছোটবেলা কেটেছে অর্থাভাবে। ক্লাস নাইনেই সংসারের হাল ধরতে হয় তাকে। পাড়ার থিয়েটার দিয়েই তার পথচলা শুরু। এরপর উৎপল দত্ত প্রতিষ্ঠিত ‘পিপলস্ লিটল থিয়েটার’-এর সদস্য হয়ে পেশাদার থিয়েটার জীবন শুরু করেন। অজিতেশ বন্দ্যোপাধ্যায়, রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, অরুণ মুখোপাধ্যায়, সুনীল বন্দোপাধ্যায়সহ বহু নির্দেশকের অধীনে কাজ করেছেন তিনি।

অনেক নাটকে অভিনয় করেছেন বরেণ্য এই অভিনেত্রী। তার উল্লেখযোগ্য নাটকগুলো হলো—‘রাজরক্ত’, ‘বেলা অবেলার গল্প’, ‘সাঁওতাল বিদ্রোহ’, ‘দুই মহল’, ‘বদনাম’, ‘অংশীদার’, ‘বিসর্জন’, ‘মরুঝঞ্ঝা’, ‘অর্ধাঙ্গিনী’ প্রভৃতি। ‘বেলা অবেলার গল্প’ নাটকে কাজের জন্য পশ্চিমবঙ্গ নাট্য অ্যাকাডেমি পুরস্কার লাভ করেন তিনি।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়