ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নেপালে পুরস্কৃত বাংলাদেশের ‘সাঁতাও’

জ্যেষ্ঠ বিনোদন প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২০, ২১ মার্চ ২০২৩   আপডেট: ১৮:২৬, ২১ মার্চ ২০২৩
নেপালে পুরস্কৃত বাংলাদেশের ‘সাঁতাও’

খন্দকার সুমন পরিচালিত ‘সাঁতাও’ নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্রের পুরস্কার ‘গৌতম বুদ্ধ অ্যাওয়ার্ড’ পেয়েছে। প্রযোজক শারিফ উল আনোয়ার সজ্জন, অভিনয় শিল্পী আইনুন পুতুল এবং বিশেষ প্রতিনিধি মোহাম্মদ রফিকের হাতে বিচারকমণ্ডলী পুরস্কারটি তুলে দেন।

গত ১৬ থেকে ২০ মার্চ নেপালে অনুষ্ঠিত হয়েছে ‘নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। সেখানে ৩৫টি দেশের ৯৫টি সিনেমা দেখানো হয়। উৎসবে ওয়ার্ল্ড প্যানোরমা ইন্টারন্যাশনাল ফিচার বিভাগে শুক্রবার (১৭ মার্চ) রাজধানী কাঠমান্ডুর দুইটি সিনেপ্লেক্সে প্রদর্শিত হয় ‘সাঁতাও’।

এর আগে ৩ মার্চ ‘সাঁতাও’ বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব-এ প্রতিযোগিতায় সেরা প্রযোজনা এবং পরিকল্পনা পুরস্কার বিভাগে পুরস্কৃত হয়। এরপর ৫ মার্চ ভারতের কেরলা প্রদেশের ত্রিশুল শহরে অনুষ্ঠিত চলচ্চিত্র উৎসব ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ত্রিশুল (ইন্ডিয়া)-এর ১৮তম আসরে চলচ্চিত্রটি প্রদর্শিত হয়।তার আগে চলচ্চিত্রটি গত ২৩ জানুয়ারি ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ প্যানওরমা বিভাগে সেরা চলচ্চিত্র পুরস্কার ‘ফিফরিসি অ্যাওয়ার্ড’ পেয়েছিল।

চলতি বছরের ২৭ জানুয়ারি চলচ্চিত্রটি দেশে মুক্তি পায়। কৃষকের সংগ্রামী জীবন, নারীর মাতৃত্বের সর্বজনীন রূপ এবং সুরেলা জনগোষ্টির সুখ-দুঃখ, হাসি-কান্নার গল্প চলচ্চিত্রটি নির্মিত হয়েছে। গণ-অর্থায়নে নির্মিত চলচ্চিত্রটিতে মূল চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল, ফজলুল হক।এর কাহিনী, চিত্রনাট্য এবং সংলাপ লিখেছেন পরিচালক খন্দকার সুমন।

রাহাত//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়