ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

বঙ্গবন্ধুকে নিয়ে রোকেয়া প্রাচীর ‘বজ্রকণ্ঠ’ 

জ্যেষ্ঠ বিনোদন প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৭, ২৫ মার্চ ২০২৩  
বঙ্গবন্ধুকে নিয়ে রোকেয়া প্রাচীর ‘বজ্রকণ্ঠ’ 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কেন্দ্র করে অভিনেত্রী-নির্মাতা রোকেয়া প্রাচী সম্প্রতি নির্মাণ করেছেন একক নাটক ‘বজ্রকণ্ঠ’। সাদেক সাব্বিরের রচনায় নাটকটি পরিচালনার পাশাপাশি চিত্রনাট্য করেছেন প্রাচী নিজেই। 

এতে জুটি বেঁধে অভিনয় করেছেন ইমতিয়াজ বর্ষণ ও নিশাত প্রিয়ম। গুরুত্বপূর্ণ একটি চরিত্রে রয়েছেন রোকেয়া প্রাচী।

নাটকটির গল্প সূত্র প্রসঙ্গে প্রাচীর বলেন, বেকার যুবক নিশান একটা চাকরির জন্য খুব চেষ্টা করছে। এক অফিসের কর্মকর্তা তাকে পাঁচ লাখ টাকার বিনিময়ে চাকরি দেওয়ার নিশ্চয়তা দেয়। সেই টাকা কিভাবে ব্যবস্থা করবে এ নিয়ে চিন্তিত সে। নিশান চরিত্রে অভিনয় করেছেন ইমতিয়াজ বর্ষণ।

অন্যদিকে, প্রেমিকা তাকে চাপ দিচ্ছে চাকরি না হলে তার অন্য জায়গায় বিয়ে হয়ে যাবে। এমন অস্থিরতায় ভুগতে ভুগতে নিশান জাতীয় গ্রন্থাগারে যায়। নীরবে কিছুক্ষণ সময় কাটিয়ে মনটা শান্ত করার চেষ্টা করে। এক পর্যায়ে পড়ার জন্য বই খুঁজতে গিয়ে বঙ্গবন্ধুর ওপর কয়েকটি বই হাতে নেয় সে। লাইব্রেরিয়ান সেলিনা আজাদ বিষয়টা খেয়াল করে। নিশানকে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে উদ্বুদ্ধ করে। 

এখানে প্রেমিকা চরিত্রে অভিনয় করেছেন নিশাত প্রিয়ম আর লাইব্রেরিয়ানের চরিত্রে রোকেয়া প্রাচী।

রোকেয়া প্রাচী বলেন, ‘গল্পটা প্রেমের মোড়কে বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে সাজানো। যে আদর্শের জোরে বেকার ছেলেটি ঘুষ দিয়ে চাকরি না নেওয়ার সিদ্ধান্ত নিতে পারে। আমার বিশ্বাস এই নাটকটির মাধ্যমে দর্শক বঙ্গবন্ধুর আদর্শের কিছুটা হলেও অনুভব করবে।’

নির্মাতা জানান, রোববার (২৬ মার্চ) রাত ১০টা ৩০ মিনিটে মাছরাঙা টেলিভিশনে ‘বজ্রকণ্ঠ’ নাটকটি প্রচার হবে।

রাহাত//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়