ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

নির্বাচনের জটিল সমীকরণে জায়েদ-নিপুণ একা!

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৯, ১১ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ২১:১৪, ১১ ফেব্রুয়ারি ২০২৪
নির্বাচনের জটিল সমীকরণে জায়েদ-নিপুণ একা!

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির গত নির্বাচন ‘টক অব দ্য কান্ট্রি’-তে পরিণত হয়েছিল। এ নির্বাচনে আলোচনা-সমালোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন জায়েদ খান ও নিপুণ আক্তার। সংগঠনটির ২০২৪-২৫ মেয়াদের দ্বি-বার্ষিক নির্বাচন আগামী ১৯ এপ্রিল অনুষ্ঠিত হবে। কিন্তু এই নির্বাচনে তাদের অবস্থান কী? কে কোন প্যানেলে নির্বাচন করবেন তা নিয়ে শিল্পীদের পাশাপাশি সাধারণ মানুষেরও আগ্রহ কম নয়।

ইলিয়াস কাঞ্চন ও নিপুণ আক্তার একই প্যানেল থেকে গত নির্বাচনে অংশ নেন। গত দুই বছর কোনো রকম আলোচনা-সমালোচনার তোয়াক্কা না করে তারা দুজন একসঙ্গে সংগঠনের কার্যক্রম পরিচালনা করেন। তাদের সঙ্গে সক্রিয় ছিলেন সহ-সাধারণ সম্পাদক সাইমন সাদিক। কিন্তু কমিটির মেয়াদ শেষ পর্যায়ে আসার পর নিজের পদ থেকে অব্যাহতি চেয়ে চিঠি দেন সাইমন।

আগামী নির্বাচনে তাদের অবস্থান নিয়ে রদবদলের সুর বাজছে। শোনা যাচ্ছে, আগামী নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সাধারণ সম্পাদক পদে নির্বাচন অংশ নেবেন সাইমন সাদিক। অর্থাৎ সরাসরি নিপুণের প্রতিদ্বন্দ্বী! যদিও বিষয়টি নিয়ে সাইমন এখনো ঘোষণা দেননি। অন্যদিকে ইলিয়াস কাঞ্চন জানিয়ে দিয়েছেন, আগামী নির্বাচনে অংশ নেবেন না তিনি। এসব কারণে আপাতত ‘একলা চলো’ ফর্মুলায় আছেন নিপুণ। নিপুণের প্যানেলে সভাপতি কে হবেন তা এখনো ঠিক হয়নি। এ বিষয়ে নিপুণ বলেন, ‘নির্বাচনের এখনো অনেক সময় বাকি। এখনই চূড়ান্ত কিছু বলা যাবে না। তবে হ্যাঁ, যা শুনছেন তা সত্য। ইলিয়াস কাঞ্চন ভাই এবার নির্বাচন করবেন না।’

কাঞ্চন-নিপুণ-সাইমনের ভাঙা-গড়ার খবরের ভিড়ে মিশা-জায়েদের বর্তমান অবস্থা কী?
মিশা সওদাগর নির্বাচন করবেন, তবে জায়েদ খানের সঙ্গে নয়। অন্যদিকে জায়েদ খান নির্বাচন করবেন কিনা এ নিয়েও দ্বিধায় রয়েছেন। জায়েদ খানের ভাষ্য মতে, নির্বাচন করবেন কিনা তা এখনই বলতে পারছেন না। এদিকে মনোয়ার হোসেন ডিপজল অনেক আগেই ঘোষণা দিয়েছেন, তিনি নির্বাচন করবেন। সম্প্রতি তিনি জানান, মিশা সওদাগরকে নিয়ে তিনি প্যানেল তৈরি করবেন। তারা সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নির্বাচন করবেন। ঘটনা এমন হলে, জায়েদ খানের অবস্থান কোন দিকে? এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে চলচ্চিত্রপাড়ায়।

শোনা যাচ্ছে, নিপুণ আক্তার তার প্যানেলে সভাপতি প্রার্থী খুঁজছেন। কেউ কেউ বলছেন, নিপুণ তার প্যানেলের সভাপতি পাচ্ছেন না। সাইমন ভেতরে ভেতরে প্যানেল তৈরির প্রস্তুতি নিচ্ছেন। কাঞ্চন-নিপুণ প্যানেলের অনেকেই তার সঙ্গে থাকবেন বলেও শোনা যাচ্ছে। যদিও এসবই উড়ু খবর। অন্যদিকে ডিপজলের নেতৃত্বে প্যানেলে থাকছেন জায়েদ খানের প্যানেলের প্রায় সবাই। মোট কথা, তাদের প্যানেল বেশ সমৃদ্ধ।

এমন জটিল সমীকরণে জায়েদ খান ও নিপুণ আক্তার দুজনই একা! আর গত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে এই দুই তারকাই ছিলেন আলোচনা-সমালোচনার কেন্দ্রবিন্দুতে। শিল্পী সমিতির নির্বাচন যতই ঘনিয়ে আসছে ততই বিষয়টি খোলাসা হবে এমনটাই বলছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা।    

ঢাকা/রাহাত/শান্ত

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়