ঢাকা     মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

ঢাকা পদাতিকের প্রতিষ্ঠাবার্ষিকী: সম্মননা পাচ্ছেন ম. সাইফুল আলম চৌধুরী, রওশন জান্নাত রুশনী

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৭, ১০ মার্চ ২০২৪   আপডেট: ১২:০৮, ১০ মার্চ ২০২৪
ঢাকা পদাতিকের প্রতিষ্ঠাবার্ষিকী: সম্মননা পাচ্ছেন ম. সাইফুল আলম চৌধুরী, রওশন জান্নাত রুশনী

ঢাকার অন্যতম নাটকের দল ঢাকা পদাতিক। দলটির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ নানা আয়োজন করা হয়েছে। দিনব্যাপী নাট্য প্রদর্শনী, আলোচনা এবং ঢাকা পদাতিক প্রবর্তিত আবুল কাসেম দুলাল ও গাজী জাকির হোসেন পদক প্রদান করা হবে।

রোববার (১০ মার্চ) সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে অনুষ্ঠানের উদ্বোধন করবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। এসময় বক্তব্য রাখবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি, লেখক-গবেষক গোলাম কুদ্দুছ, অভিনেতা-নির্দেশক নাদের চৌধুরী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আহ্কাম উল্লাহ্ ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল চন্দন রেজা। সভাপতিত্ব করবেন দলের সভাপতি মিজানুর রহমান এবং স্বাগত বক্তব্য রাখবেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মঞ্জুরুল ইসলাম নান্টু।

নাটকের প্রদর্শনী, আলোচনা ও সম্মাননা প্রদানের মাধ্যমে সাজানো হয়েছে ঢাকা পদাতিক প্রবর্তিত আবুল কাশেম দুলাল ও গাজী জাকির হোসেন স্মৃতিপদক অনুষ্ঠান। আবুল কাশেম দুলাল স্মৃতিপদক প্রদান করা হবে নাট্যজন ম. সাইফুল আলম চৌধুরীকে। গাজী জাকির হোসেন স্মৃতিপদক প্রদান করা হবে নাট্যজন রওশন জান্নাত রুশনীকে। শিল্পীদের উত্তরীয়, স্মারক ও সম্মাননার অর্থ তুলে দেবেন অনুষ্ঠানের প্রধান অতিথি।

এদিন পরীক্ষণ থিয়েটার হলের মিলনায়তন লবিতে প্রদর্শিত হবে ঢাকা পদাতিকের বিভিন্ন নাটকের স্থিরচিত্র ও পোস্টার। প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে আয়োজনের উদ্বোধন করবেন অতিথিরা। উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে মঞ্চস্থ হবে ঢাকা পদাতিকের নাটক ‘টেলিফোন ম্যাজিক’। এটি রচনা করেছেন মাসুম আজিজ ও নির্দেশনা দিয়েছেন মিজানুর রহমান। ঢাকা পদাতিক প্রযোজিত বিভিন্ন নাটকের গান পরিবেশন করবেন দলের শিল্পীরা।

এর আগে আবুল কাশেম দুলাল স্মৃতিপদক পেয়েছেন— ফেরদৌসী মজুমদার, নাসির উদ্দীন ইউসুফ, এস এম সোলায়মান, সৈয়দ জামিল আহমেদ, গাজীউল হক, মামুনুর রশীদ, ফয়েজ আহমেদ, পীযুষ বন্দ্যোপাধ্যায়, সৈয়দ দুলাল, আহমেদ, ইকবাল হায়দার, ম. হামিদ। গাজী জাকির হোসেন স্মৃতিপদক পেয়েছেন— ঝুনা চৌধুরী, মো. আক্তারুজ্জামান, আহম্মেদ গিয়াস, আসমা আক্তার লিজা।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়