ঢাকা     শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১০ ১৪৩০

স্মার্ট বাংলাদেশ পুরস্কার পেলো ‘উই’

উদ্যোক্তা/ই-কমার্স ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৭, ১৮ অক্টোবর ২০২৩  
স্মার্ট বাংলাদেশ পুরস্কার পেলো ‘উই’

‘স্মার্ট বাংলাদেশ পুরস্কার-২০২৩’-এ শ্রেষ্ঠ প্রতিষ্ঠান (বেসরকারি) বিভাগে পুরস্কার পেলো উইমেন অ্যান্ড ই-কমার্স (উই)।

বুধবার (১৮ অক্টোবর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল দিবস উদ্বোধন এবং শেখ রাসেল পদক প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার হাত থেকে এই পুরস্কার গ্রহণ করেন উইয়ের প্রতিষ্ঠাতা, প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা।

‘শেখ রাসেল দীপ্তিময়, নির্ভীক নির্মল দুর্জয়’ প্রতিপাদ্যে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) সকাল ১০টায় দিবসের মূল অনুষ্ঠান উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই অনুষ্ঠানে ‘শেখ রাসেল পদক-২০২৩’ ও ‘স্মার্ট বাংলাদেশ পুরস্কার ২০২৩’ প্রদান করেন তিনি।

পুরস্কার প্রাপ্তির পর নতুন পরিকল্পনা জানিয়ে নাসিমা আক্তার নিশা বলেন, ‘‘গ্রামে গ্রামে অনলাইনে নারী উদ্যোক্তা তৈরি ও দেশীয় পণ্য সবার কাছে পৌঁছে দিতে কাজ করছে ‘উই’। দেশের অর্থনীতিতেও আমরা নারী উদ্যোক্তারা অনেক ভূমিকা রাখছি। বাংলাদেশ সরকারের এই পুরস্কার সামনে পথ চলতে আরো অনুপ্রেরণা দেবে। এবার আরো বড় পরিসরে গ্রামে গ্রামে অনলাইন নারী উদ্যোক্তা তৈরিতে কাজ করব; ইতোমধ্যে সেই কার্যক্রম চলছে।’’

দেশের আর্থিক অংশগ্রহণ ও ক্ষমতায়ন নিশ্চিত করতে কাজ করছে প্ল্যাটফর্ম ‘উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম’(উই)। তা জানিয়ে নিশা বলেন, ‘আমাদের অনেক চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও আমরা কাজ করে যাচ্ছি। ২০১৭ সালের ২৪ অক্টোবর উইয়ের যাত্রা শুরু হয়। এখন উই গ্রুপের সদস্য ১৪ লাখের বেশি। এর মধ্যে সাড়ে চার লাখ উদ্যোক্তা। এসব উদ্যোক্তা দেশের অর্থনীতিতে ভূমিকা রাখছে।’

উল্লেখ্য, উইমেন অ্যান্ড ই–কমার্স (উই) নারী উদ্যোক্তাদের অলাভজনক সংগঠন। এই গ্রুপে ক্রেতাও আছে, বিক্রেতাও আছে। একজন যেমন তার পণ্য বিক্রি করে থাকেন, তেমনি আরেকজনের পণ্য কিনেন।

ঢাকা/শান্ত

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়