ঢাকা     শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১০ ১৪২৭ ||  ০৭ সফর ১৪৪২

ভারী বর্ষণ ও পাহাড় ধসের শঙ্কা

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৩, ৬ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারী বর্ষণ ও পাহাড় ধসের শঙ্কা

রাইজিংবিডি ডেস্ক : মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগেরে প্রবল অবস্থায় রয়েছে। এ কারণে চট্টগ্রাম ও বরিশালে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

এ ছাড়া অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রামে পাহাড়ি এলাকায় ভূমিধসের আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে এ সংস্থা।

শনিবার আবহাওয়া অধিদফতর ভারী বর্ষণের সতর্কবার্তা দিয়ে জানিয়েছে, মৌসুমি বায়ু সক্রিয় থাকায় শনিবার সকাল ১০টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে চট্টগ্রাম এবং বরিশাল বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতি ভারী (৮৯ মিলিমিটারের বেশি) বৃষ্টি হতে পারে। অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে আরো বলা হয়েছে- ঢাকা, খুলনা, বরিশালও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিবাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।  

এদিকে মৌসুমি বায়ু সক্রিয় থাকায় শনিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় প্রায় সারাদেশেই কম-বেশি বৃষ্টি হয়েছে। এরমধ্যে সবেচেয়ে বেশি বৃষ্টি হয়েছে টেকনাফে ৮৩ মিলিমিটার।

এছাড়া আবহাওয়া বিভাগ আরো জানিয়েছে, উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

 

রাইজিংবিডি/ঢাকা/৬ জুলাই ২০১৯/এনএ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়