ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বইমেলায় কাজী জহিরুল ইসলামের ৫ নতুন বই

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৮, ১৫ ফেব্রুয়ারি ২০২৩  
বইমেলায় কাজী জহিরুল ইসলামের ৫ নতুন বই

কবি ও ভাষাশিল্পী কাজী জহিরুল ইসলামের ৫টি নতুন বই বইমেলায় প্রকাশিত হয়েছে।

এনএস পাবলিশার্স তার ৫৬ টি বাংলাদেশ বিষয়ক কবিতা নিয়ে প্রকাশ করেছে ‘ছাপ্পান্ন হাজার বর্গমাইল’। আকার, ছাপা, বাঁধাই সবদিক দিয়ে গ্রন্থটি নান্দনিকতার উৎকর্ষ ছুঁয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা।

কবির লেখা নতুন কবিতা সম্ভারে সজ্জিত গ্রন্থটির নাম ‘ফিরে যাও নদী’।  এই গ্রন্থটি প্রকাশ করেছে অগ্রদূত অ্যান্ড কোম্পানি। প্রচ্ছদ এঁকেছেন আইয়ুব আল আমিন।

২০১০ সালে পুলিৎজার পুরস্কার পেয়েছেন মার্কিন কবি রে আর্মান্ট্রাউট। তার নির্বাচিত ৫০টি কবিতা বাংলায় অনুবাদ করেছেন এবং কবির সাক্ষাৎকার নিয়েছেন কবি কাজী জহিরুল ইসলাম। দুই ভাষায় এই বইটি এসেছে একুশের মেলায়। বইটি যৌথভাবে প্রকাশ করেছে অগ্রদূত অ্যান্ড কোম্পানি এবং যুক্তরাষ্ট্রের ওয়েজলিয়ন ইউনিভার্সিটি প্রেস। বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী আইয়ুব আল আমিন। এই বইটির বিপণন হবে বাংলাদেশের পাশাপাশি আমেরিকার মার্কেটেও।

৭৮টি সনেটের সংকলন ‘নির্বাচিত সনেট’ প্রকাশ করেছে প্রতিবিম্ব প্রকাশন। প্রচ্ছদ এঁকেছেন চারু পিন্টু। এছাড়া কবির একটি ব্যতিক্রমী গদ্যের বই ‘নন্দনতত্ত্বের ডার্করুম’ প্রকাশ করেছে অগ্রদূত অ্যান্ড কোম্পানি। বইটির প্রচ্ছদ এঁকেছেন দেওয়ান আতিকুর রহমান। এই গ্রন্থে শিল্প চর্চার অন্তরালে যে অনিয়ম, অনৈতিক কাজ-কর্ম হয় সেইসব উন্মোচিত হয়েছে। প্রায় ৩০০ পৃষ্ঠার এই গ্রন্থটিতে সাহিত্য-সংশ্লিষ্ট বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রবন্ধও সংকলিত হয়েছে।

/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়