ঢাকা     রোববার   ০৩ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৯ ১৪৩০

বইমেলায় মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‌‌‘উলটপুরাণ’

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২১, ২৮ ফেব্রুয়ারি ২০২৩  
বইমেলায় মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‌‌‘উলটপুরাণ’

বইমেলায় (২০২৩) প্রকাশিত হয়েছে শিল্পী নাজনীনের নতুন উপন্যাস ‌‌‘উলটপুরাণ’। বইটি প্রকাশ করেছে দেশ পাবলিকেশন্স। প্রচ্ছদ করেছেন আল নোমান। দাম ৭০০ টাকা।

উলটপুরাণ এর বিষয়বস্তু সম্পর্কে শিল্পী নাজনীন বলেন, মুক্তিযুদ্ধ পরবর্তী সময় অর্থাৎ ১৯৭১ থেকে ২০০৬ পর্যন্ত সময়কালের মধ্যে আমার উপন্যাসের কাহিনি ও চরিত্রগুলো আবর্তিত হয়েছে। যুদ্ধ চলাকালে যুদ্ধের ভয়াবহতায় মানসিক ভারসাম্য হারিয়ে ফেলা একজন মুক্তিযোদ্ধা এবং এক যুদ্ধশিশু, যাকে ওই মুক্তিযোদ্ধা নিজের সন্তান হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন, তাদের নিয়েই উপন্যাসের কাহিনি এগিয়েছে।

পরিবার ও সমাজের মানুষের সীমাহীন স্বার্থপরতা ও অমানবিকতা কী করে একটি পরিবারকে বিপর্যস্ত ও ধ্বংস করে দেয়, এই সমাজে বেড়ে ওঠা একজন যুদ্ধশিশুর জীবনযুদ্ধ এবং তার মানসিক গঠন কেমন হতে পারে, সে বিষয়গুলো উঠে এসেছে এই উপন্যাসে, সেই সাথে মুক্তিযোদ্ধা পরিচয়ের আড়ালে থাকা একজন রাজাকারের জীবনও এসেছে এখানে। মুক্তিযুদ্ধ আমাদের জাতীয় জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ঘটনা, আমরা এর মাধ্যমে একটি মানচিত্র পেয়েছি, একটি পতাকা পেয়েছি, কিন্তু কেউ কেউ সর্বস্ব হারিয়েছে, অন্ধকারে হারিয়ে গেছে তারা, আবার সুযোগসন্ধানী কেউ কেউ আঙুল ফুলে রাতারাতি কলাগাছ হয়েও উঠেছে, যে বিষয়গুলোই তুলে আনার চেষ্টা করেছি আমার উপন্যাসে।

/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়