ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

হার্বাল মাস্ক!

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৬, ২৫ মে ২০২১   আপডেট: ১৫:১৯, ২৫ মে ২০২১
হার্বাল মাস্ক!

করোনা মহামারিতে স্বাস্থ্যবিধি মেনে চলতে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। সামাজিক দূরত্ব মেনে চলার পাশাপাশি মাস্ক হয়ে উঠেছে সবার নিত্যসঙ্গী।

এরইমধ্যে বিভিন্ন সময় অদ্ভুত সব মাস্কের ব্যবহার নেটিজেনদের চোখে পড়েছে। সোনায় খোঁচিত অথবা অন্তর্বাস দিয়ে তৈরি মাস্ক নিয়ে অনেক ট্রলও হয়েছে। এখানেই শেষ নয়, মাস্কের ওপর দিয়ে নাকে নথ পরে ট্রেন্ডিং হয়েছেন বিয়েবাড়ির নারী। এবার আলোচনায় ‘হার্বাল মাস্ক’।

করোনা মহামারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম ভারত। প্রতিদিন সেখানে রেকর্ড হারে মানুষ করোনায় আক্রান্ত ও মারা যাচ্ছেন। এরই মধ্যে দেশটির উত্তরপ্রদেশের এক সাধুর মাস্ক নেট দুনিয়ার ভাইরাল হয়েছে। সাদা মোটা সুতার ওপর নিম আর তুলসী পাতা দিয়ে হার্বাল মাস্ক বানিয়েছেন এই সাধু।

৭২ বছর বয়সী এই সাধুর মতে, নিম এবং তুলসী পাতা বিভিন্ন রোগ নিরাময়ে কাজে লাগে। বিশেষ করে বয়স্কদের জন্য এই দুই উপাদান মহৌষধ। তাই নিম আর তুলসী পাতা সুতায় বেঁধে মাস্ক তৈরি করেছেন তিনি। সাধুর দাবি, সার্জিক্যাল বা কাপড়ের মাস্কের তুলনায় এই হার্বাল মাস্ক অনেক বেশি উপকারি।

যদিও এই সাধুর অনুযায়ী হার্বাল মাস্ক কতটা করোনা ঠেকাতে পারবে তা এখনো জানা যায়নি। তবে নেটিজেনদের মধ্যে বেশ সাড়া ফেলেছে এটি।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়