ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নাক ডাকার সমস্যা থাকলে মিলছে টাকা!

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১০, ২৬ আগস্ট ২০২২  
নাক ডাকার সমস্যা থাকলে মিলছে টাকা!

ঘুমের মধ্যে নাক ডাকার সমস্যা অনেকেরই থাকে। এ নিয়ে বিড়ম্বনার শেষ থাকে না। বিশেষ করে শয্যাসঙ্গীর ঘুমের ব্যাঘাত ঘটে থাকে। কিন্তু এই সমস্যা থাকলেই মিলছে নগদ টাকা।

সম্প্রতি এই উদ্যোগ নিয়েছে ব্রিটেন। দেশটিতে স্বাস্থ্যখাতে বিভিন্ন পরিষেবা রয়েছে। এর অধীনে রয়েছে পার্সোনাল ইনডেপেন্ডেন্স পেমেন্ট (পিআইপি)। এবার এতে রাতে ঘুমের সময় যারা নাক ডাকেন তাদেরকেও অন্তর্ভূক্ত করা হয়েছে। এই স্কিমের অধীনেই টাকা দেওয়া হবে। যারা রাতের বেলা ঘুমের মধ্যে নাক ডাকেন প্রতি সপ্তাহে ব্রিটেন সরকার তাদের দেবে ১৫৬ ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৫ হাজার টাকা।

মূলত, উদ্বিগ্নতা, ডায়াবেটিস, ডিপ্রেশন, চুল ওঠার মতো সমস্যাগুলো ব্রিটেনে হিডেন হেলথ ইলনেসের আওতায় পড়ে। এখন থেকে নাক ডাকাও এই তালিকাভুক্ত। এই রোগকে বলা হয় ‘অবস্ট্রাক্টটিভ স্লিপ অ্যাপনিয়া’। ঘুমের সময় নাকের মধ্যে দিয়ে বায়ুচলাচলে বাধা পেলে এই সমস্যা দেখা দেয়।

ব্রিটেনের একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন জানানো হয়েছে, দেশটির ২ হাজার ২১৭ জন নাগরিক ইতোমধ্যে ইনডেপেন্ডেন্স পেমেন্ট স্কিমের অধীনে নাক ডাকার সমস্যার জন্য এই ভাতার আবেদন করেছেন। প্রতি সপ্তাহে এই সমস্যার জন্যে নাম নথিভুক্ত করা যায়। তবে এই স্কিমের সুবিধা নেওয়ার আগে চিকিৎসকে পরীক্ষা করাতে হবে। যদি তিন মাস ধরে সেই সমস্যা বজায় থাকে তাহলেই ভাতা পাওয়া যাবে।

/মারুফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়