ঢাকা     শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২১ ১৪২৯

‘গোলাপি এখন গরুর হাটে’

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৬, ৮ জুলাই ২০২২   আপডেট: ১৫:০৬, ৮ জুলাই ২০২২

কালো রঙের মহিষ অনেক দেখেছেন। কিন্তু গোলাপি রঙের মহিষ? অনেকেই বলবেন, উঁহু, দেখিনি! অনেকে আবার হয়তো অবিশ্বাসী গলায় বলবেন, কালোর ওপর রং করা নয় তো?

এই কোরবানির ঈদে ধোলাইখাল ট্রাক স্ট্যান্ড হাটে গোলাপি রঙের মহিষের দেখা মিললো। মহিষগুলো হাটে তুলেছেন কেরানীগঞ্জের ইউশা এগ্রো অ্যান্ড ডেইরি ফার্ম ও মানিকগঞ্জের রাসেল ডেইরি ফার্ম। কৌতূহলে এগিয়ে যেতেই পরিচয় হলো ইউশা এগ্রো অ্যান্ড ডেইরি ফার্মের কর্মকর্তা আলমগীর পাপ্পুর সঙ্গে। তিনি জানালেন, এই মহিষের জাতের নাম এলভিনো বা হোয়াইট বাফেলো। এ ধরনের মহিষের দেখা বাংলাদেশে সচরাচর মেলে না। থাইল্যান্ড, বার্মা ও ভারতে এদের দেখা যায়। মহিষগুলো শংকর জাতের।

তিনটি মহিষের ওজন তিন রকম। সবচেয়ে বড়টির ওজন ৫৫০ কেজি। দাম ৫ লাখ টাকা। বাকিগুলো ছোট। তবে রাসেল ডেইরি ফার্মের মহিষের যেমন দশাসই আকার তেমনি ওজন। ডেইরির মালিক আক্তার হোসাইন জানালেন, তার মাহিষের ওজন ১১০০ কেজি। দাম ১০ লাখ টাকা। গোলাপি জাতের এই মহিষ তিনি এনেছেন ভারত থেকে।

অন্যান্য মহিষের চেয়ে দেখতে সুন্দর হওয়ায় লাভের আশা করছেন তারা। যদিও এখন পর্যন্ত ক্রেতা পাননি কেউই। তবে মানুষ আসছে, দেখছে। অনেকে সেলফি তুলছে। তাদের প্রত্যেকের চোখে বিস্ময়! শাহবাগ থেকে গোলাপি মহিষ দেখতে এসেছেন রাকিব হাসান। তিনি বলেন, ‘এমন মহিষ আগে কখনো দেখিনি! এই প্রথম। তাই বন্ধুরা মিলে দেখতে এসেছি।’

‘গোলাপি এখন ট্রেনে’ সিনেমার কথা মনে করিয়ে দিলেন রাকিব। হেসে বললেন, ‘গোলাপি এখন গরুর হাটে’। ওয়ারী থেকে এসেছেন সুমন খান। তার চোখেও একই রকম বিস্ময়। ‘প্রতি বরছরই হাটে আসা হয় কিন্তু এমন রঙের মহিষ কখনো দেখিনি!’ বলেন তিনি।

/তারা/ 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়