ঢাকা     বুধবার   ০১ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

মুক্তিসংগ্রামের অজানা-কথা ‘সেনাছাউনিতে মুক্তিসংগ্রাম ও আগরতলা মামলা’

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৮, ১৯ জানুয়ারি ২০২৩   আপডেট: ১২:৩৯, ১৯ জানুয়ারি ২০২৩
মুক্তিসংগ্রামের অজানা-কথা ‘সেনাছাউনিতে মুক্তিসংগ্রাম ও আগরতলা মামলা’

বাংলাদেশের মুক্তিসংগ্রাম শুরু হয়েছিল নিয়মতান্ত্রিক পথেই। তবে চূড়ান্তপর্বে সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে তার পরিসমাপ্তি ঘটে, আসে স্বাধীনতা। লে. কমান্ডার মোয়াজ্জেম হোসেন ও তাঁর সতীর্থরা ষাটের দশকের শুরুতে পাকিস্তানি সেনাছাউনিতে বসে স্বাধীনতার স্বপ্ন দেখেছিলেন, করেছিলেন বিদ্রোহের পরিকল্পনা। সেই পরিকল্পনায় সম্পৃক্ত হয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ কিছু বাঙালি রাজনীতিবিদ ও প্রশাসনিক কর্মকর্তা। এর ফলে তাঁদের ‘আগরতলা ষড়যন্ত্র মামলা’য় অভিযুক্ত হতে হয়। তাঁরা সফল হননি সত্য। তবে তাঁদের দেখানো পথেই একাত্তরে বাঙালি সৈনিকরা বিদ্রোহ করেছেন; সেনাছাউনি থেকে অস্ত্র হাতে বেরিয়ে জনতার কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করেছেন।

সেনা-বিদ্রোহের পরিকল্পনা বাংলাদেশের মুক্তিসংগ্রামের ইতিহাসে একটি অনন্য অধ্যায়। মূলধারার ইতিহাসবিদদের কাছে তা যথাযথ গুরুত্ব পায়নি। কোনো কোনো ইতিহাস রচয়িতা ঘটনাটি এড়িয়ে গেছেন। কেউ বা আগরতলা মামলাকে দেখেছেন কেবল পাকিস্তানি শাসকগোষ্ঠীর কারসাজি হিসেবে। এর আড়ালের সত্য অনুসন্ধানে সচেষ্ট হয়েছেন মুক্তিযোদ্ধা ও গবেষক আবু সাঈদ খান। এই বইয়ে তিনি কিছু অপ্রকাশিত তথ্যও তুলে ধরেছেন। পাশাপাশি এসব স্বাধীনতা-সংগ্রামীর জীবনবৃত্তান্ত, একাত্তরে তাঁদের অবস্থান এবং স্বাধীনতা-উত্তর ভূমিকার ওপরও আলোকপাত করেছেন।

বইটির লেখক আবু সাঈদ খান মুক্তিযোদ্ধা, লেখক, গবেষক ও রাজনৈতিক বিশ্লেষক। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক। পেশায় সাংবাদিক। বর্তমানে দৈনিক সমকাল-এর উপদেষ্টা সম্পাদক। উল্লেখযোগ্য গ্রন্থ : ফিরে দেখা একাত্তর, বঙ্গবন্ধু মুক্তিসংগ্রাম ও বাংলাদেশ রাষ্ট্র, স্লোগানে স্লোগানে রাজনীতি, মুক্তিযুদ্ধে ফরিদপুর, বিকল্প চিন্তা বিকল্প রাজনীতি, প্রশ্নবিদ্ধ রাজনীতি ও সমকালীন সমাজ, প্রত্যাশিত গণতন্ত্র ও বিবদমান রাজনীতি, বলা না বলা : সমকালীন সমাজ ও রাজনীতি, বোবা পাহাড়ের কান্না ও অন্যান্য গল্প।

বইটির প্রকাশক বাতিঘর, প্রচ্ছদ সব্যসাচী হাজরা, পৃষ্ঠা সংখ্যা  ২০৮, মূল্য ৪৮০ টাকা। 

শান্ত//

সর্বশেষ

পাঠকপ্রিয়