ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

আজ বিশ্ব নারিকেল দিবস

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৫, ২ সেপ্টেম্বর ২০২৩  
আজ বিশ্ব নারিকেল দিবস

নারিকেল এ দেশের অন্যতম অর্থকরী ফসল। এটি এমন একটি বৃক্ষ যার মূল, কাণ্ড, ফুল, ফল, পাতা সব অংশই জনজীবনে নানা কাজে ব্যবহার হয়। বিশ্ব নারিকেল দিবস আজ।

প্রতি বছর ২ সেপ্টেম্বর এশিয়ান-প্যাসিফিক অঞ্চলে মূলত এই দিনটি পালিত হয়। এশিয়ান প্যাসিফিক কোকোনাট কমিউনিটি (এপিসিসি) প্রথম জাকার্তায় বিশ্ব নারিকেল দিবস চালু করে। এই সংস্থাটি মূলত সেই সব দেশগুলোকে সাহায্য করে এবং নজর রাখে যেখানে নারিকেল উৎপাদন করা হয়। এই দিনটিকে প্রথমবার ২০০৯ সালে পালন করা হয়। ২ সেপ্টেম্বরেই এপিসিসি সংস্থাটি প্রতিষ্ঠিত হয়েছিলো। নারিকেলের স্বাস্থ্যোপযোগিতা ও বাণিজ্যিক লাভ সম্পর্কে জন সচেতনতা গড়ে তোলার জন্যই দিবসটি পালিত হয়ে থাকে। এপিসিসি এই বহুমুখী গ্রীষ্মমন্ডলীয় ফলটিকে হাইলাইট এবং প্রচার করতে প্রতি বছর বিশ্ব নারিকেল দিবসের আয়োজন করে৷ 

বিশ্বের সবচেয়ে বড় নারিকেল উৎপাদনকারী দেশ ইন্দোনেশিয়া। ফিলিপাইন দ্বিতীয় স্থানে রয়েছে এবং ভারত তৃতীয় বৃহত্তম নারিকেল উৎপাদনকারী দেশ হিসাবে পরিচিত। অবশ্য বাংলাদেশও নারিকেল উৎপাদনকারী অন্যতম দেশ। 

দিবসটির এ বছরের থিম হচ্ছে 'নারকেল: জীবন পরিবর্তন করে' (Coconuts: Transforming Lives)। 

নারিকেল-ডাব থেকে পাকা পর্যন্ত কতভাবে যে আমরা খাই আর ব্যবহার করি বলে শেষ করা যাবে না। নারিকেল তেল চুলের বৃদ্ধিতে সাহায্য করে, মাথা ঠাণ্ডা রাখে, কোড়ানো নারিকেলের চিংড়ির মালাইকারি কার না পছন্দ? আর মিষ্টি নাড়ু, পিঠা পায়েস কোনটা পুরোপুরি স্বাদের হয় নারিকেল ছাড়া? ডাবের পানির উপকার তো গুনেই শেষ করা যায় না।

বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিন না হলেও সপ্তাহে অন্তত দু’গ্লাস ডাবের পানি পান করা জরুরী। পটাশিয়াম ছাড়াও ডাবের পানিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামিনো অ্যাসিড, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাংগানিজ ও জিংক।

/টিপু/

সর্বশেষ

পাঠকপ্রিয়