ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

ব্রিজেত বেটির বর্ণনায় শরণার্থী শিবিরের শিশুরা 

স্বরলিপি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০২, ১৮ ডিসেম্বর ২০২৩  
ব্রিজেত বেটির বর্ণনায় শরণার্থী শিবিরের শিশুরা 

ব্রিজেত বেটি সেভ দ্য চিলড্রেন ফান্ডের একজন পেশাদার সেবিকা। লন্ডনের ইয়ার্কশায়ারে তার জন্ম। ১৯৭১ সালে ব্রিজেত ভারতের সল্টলেকের শরণার্থী শিবিরে অবস্থান করছিলেন তিনি। শরণার্থী শিবিরের ভয়াবহতা দেখেছেন নিজের চোখে। 
বাংলা ভাষা না জানা, না বোঝা এই সেবিকা এক সাক্ষাৎকারে শরণার্থী শিবিরের শিশুদের সম্পর্কে যে বর্ণনা দিয়েছিলেন তা শিউরে ওঠার মতো।

ব্রিজেত বেটি এক সাক্ষাৎকারে বলেছিলেন, আমি শুধুমাত্র শরণার্থীদের শারীরিক অবস্থা সম্পর্কে বলতে পারবো। তাদের ভাষা জানি না। সুতরাং তাদের মানসিক অবস্থা সম্পর্কে বলা কঠিন। শিশুদের প্রধান সমস্যা অপুষ্টিজনিত। বাংলাদেশ ছেড়ে যাওয়ার সময় এসব শিশুরা খুবই অসুস্থ হয়ে পড়েছিল। সেভ দ্য চিলড্রেনের পক্ষে অসুস্থ শিশুদের প্রথমে খাবার খাওয়ানোর উদ্যোগ নেওয়া হয়েছিল। কারণ অপুষ্টি এমন একটি পর্যায় আছে, যেখানে পৌঁছালে ক্ষুধার অনুভূতি হারিয়ে যায়।

অনেক শিশু এমন পর্যায়ে পৌঁছেছিল। তারা ক্ষুধার অনুভূতি হারিয়ে ফেলেছিল। তখন তাদের নলের মাধ্যমে খাবার খাওয়াতে হত। শরণার্থী শিবিরে শিশু মৃত্যুর হার ছিল প্রায় ১৫ শতাংশ। শরণার্থী শিবিরে এমন ঘটনাও ঘটেছে যে, পিতা মাতা হারানো সন্তানকে আরেক শরণার্থী মা পালক নিয়েছিল। এক সন্তান হারা মা হয়ে উঠেছিল আরেক পিতা মাতা হারানো সন্তানের মা।

তথ্যসূত্র: আঁদ্রে মালরো ও অন্যান্য- বাংলাদেশে পাকিস্তানের মানবাধিকার লঙ্ঘন কয়েকটি জবানবন্দি

/এসবি/

সর্বশেষ

পাঠকপ্রিয়